দাম কমল বলে, বৃষ্টি শুরু হতেই দিঘায় জালে উঠল ১২ টন ইলিশ

৫০০ থেকে ৬০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকায়। ৭০০ থেকে ৯০০ গ্রামের ইলিশের দাম ৭০০-৮০০ টাকা।

Updated By: Jul 28, 2019, 05:20 PM IST
দাম কমল বলে, বৃষ্টি শুরু হতেই দিঘায় জালে উঠল ১২ টন ইলিশ

নিজস্ব প্রতিবেদন : অবশেষে অপেক্ষার অবসান। দিঘায় উঠল ইলিশ। ১২ টন ইলিশ উঠেছে আজ দিঘা মোহনায়। তবে রুপোলি শস্যের দেখা মিললেও মুখভার মৎস্যজীবী থেকে ব্যবসায়ীদের। কারণ গতবারের তুলনায় ইলিশের পরিমাণ খুবই কম।

গত মরশুমে এই সময় দিঘা মোহনা উপছে পড়েছিল ইলিশে। ৭৫ থেকে ১০০ টন ইলিশ উঠেছিল জালে। কিন্তু এবার খরা। বৃষ্টিও দেখা মিলছিল না। আর দেখা মিলছিল না ইলিশেরও। শুক্রবার থেকে বৃষ্টি শুরু হতেই আশায় বুক বাঁধেন মৎস্যজীবীরা। অবশেষে ইলিশের দেখা মেলে। তবে তা নেহাৎই সামান্য পরিমাণে।

গত দু-দিন দিঘা মোহনায় ইলিশ উঠেছে মাত্র ১৮ টন। আজ অবশ্য তার থেকে খানিকটা বেশি। আজ ১২ টন ইলিশ উঠেছে জালে। দিঘা মোহনায় গিয়ে দেখা গেল, ৫০০ থেকে ৬০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকায়। ৭০০ থেকে ৯০০ গ্রামের ইলিশের দাম ৭০০-৮০০ টাকা। আর তার থেকে বেশি ওজন হলে ১০০০ থেকে ১২০০ টাকা কেজি দরে বিকোচ্ছে ইলিশ।

আরও পড়ুন, সোদপুরে দম্পতির দেহ উদ্ধারে মধুচক্র যোগ, জেলও খাটেন স্ত্রী!

মৎস্যজীবীরা বলছেন, ইলিশের পরিমাণ গতবারের তুলনায় অনেকখানি কম। পরিস্থিতি অনুকূল হওয়ায় সবে ইলিশ উঠতে শুরু করছে। আবহাওয়া অনুকূল থাকলে এবার আস্তে আস্তে ইলিশের পরিমাণ বাড়বে বলে আশা তাঁদের। দিঘা মোহনার মৎস্যজীবী থেকে ব্যবসায়ীরা বলছেন, আগামি ৭ দিন প্রচুর পরিমাণে ইলিশ আমদানি হতে পারে। কারণ ইলশেগুঁড়ি বৃ্ষ্টিতে তৈরি হয়েছে ইলিশের অনুকূল আবহাওয়া।

কিন্তু তারপরেও প্রথমেই যে খুব সস্তায় ইলিশ মিলবে, এমন আশার বাণী শোনাচ্ছেন না তাঁরা। কারণ ইতিমধ্যেই বহু টাকা লোকসান হয়ে গিয়েছে মৎস্যজীবীদের। তাই যোগান পর্যাপ্ত থাকলে পরের দিকে ধীরে ধীরে কমবে দাম।

.