Spot Fixing Controversy: স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়ায় পাঁচ বছরের জন্য নির্বাসিত এক সমর্থক

এই ঘটনার পরিপ্রেক্ষিতে জেডসি জিম্বাবোয়ে সরকারকে ফিক্সিংসহ ক্রীড়া ক্ষেত্রে অন্য যেকোনও দুর্নীতিকে ফৌজদারি অপরাধের আওতায় আনার জন্য অনুরোধ জানিয়েছে।

Updated By: Feb 19, 2023, 12:06 PM IST
Spot Fixing Controversy: স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়ায় পাঁচ বছরের জন্য নির্বাসিত এক সমর্থক
ফের ক্রিকেটে স্পট ফিক্সিং-এর বাড়বাড়ন্ত।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্পট ফিক্সিংয়ের (Spot Fixing) টোপ দিয়ে এক ক্রিকেটারের সঙ্গে যোগাযোগ করার জন্য নজিরবিহীন সিদ্ধান্ত নিল জিম্বাবোয়ে ক্রিকেট (Zimbabwe Cricket)। এডওয়ার্ড ওয়াল্টার মুপানগানো (Edward Mupangano) নামক এক সমর্থককে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে জিম্বাবোয়ে ক্রিকেট। গত বছরের অগাস্টে এক সমর্থক জিম্বাবোয়ের জোরে বোলার লুক জঙ্গুয়েকে (Luke Mafuwa Jongwe) স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন বলে জানিয়েছে জেডসি। জঙ্গুয়ে এমন প্রস্তাব পাওয়ার পরেই পুরো ঘটনা ক্রিকেট বোর্ডের কর্তাদের জানিয়েছিলেন। এরপরেই সেই বিষয়টি সেই সময়েই কর্তৃপক্ষকে অবহিত করেছিলেন। 

জেডসি এক বিবৃতিতে বলেছে, "হারারের ২৭ বছর বয়সী সমর্থক এডওয়ার্ড ওয়াল্টার মুপানগানো স্থানীয় একটি ক্লাবে ক্রিকেটার হিসেবে ট্রায়াল দিয়েছিলেন। এই সমর্থক ২০২২ সালের ৪ অগাস্ট লুক জঙ্গুয়েকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন এবং ভারতের এক জুয়াড়ির সঙ্গে তাঁর পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। একটি আন্তর্জাতিক ম্যাচে জঙ্গুয়েকে তাঁদের কথামতো বোলিং করার জন্য ৭ হাজার মার্কিন ডলার দিতে চেয়েছিলেন।" 

আরও পড়ুন: Ranji Trophy Final 2023, BEN vs SAU: অধিনায়ক ও ব্যাটার হিসেবে ব্যর্থ মনোজ, ঘরের মাঠে রঞ্জি ফাইনালে বাংলার লজ্জার হার

আরও পড়ুন: Virat Kohli, BGT 2023: বিতর্কিত আউটের পর কী খেয়ে মেজাজ ঠাণ্ডা করলেন বিরাট? দেখুন ভাইরাল ভিডিয়ো

জেডসি তাদের বিবৃতিতে আরও লিখেছে যে, "স্পট ফিক্সিং ঠিকঠাকভাবে সম্পূর্ণ হলে মুপানগানো নিজে ৩ হাজার মার্কিন ডলার পেতেন। মুপানগানো আইসিসির দুর্নীতিবিরোধী আইন ভেঙেছেন এবং এর জন্য আগামি পাঁচ বছর তিনি জেডসির সব ধরনের ইভেন্ট আর সব ক্রিকেট ভেন্যুতে নিষিদ্ধ থাকবেন।" 

এই ঘটনার পরিপ্রেক্ষিতে জেডসি জিম্বাবোয়ে সরকারকে ফিক্সিংসহ ক্রীড়া ক্ষেত্রে অন্য যেকোনও দুর্নীতিকে ফৌজদারি অপরাধের আওতায় আনার জন্য অনুরোধ জানিয়েছে। ২৮ বছর বয়সী পেসার জঙ্গুয়ে জিম্বাবোয়ের হয়ে এখন পর্যন্ত একটি টেস্ট, ৩৭টি ওয়ানডে ও ৪৫টি টি-টোয়েন্টি খেলেছেন।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.