Yashasvi Jaiswal | Dharamsala Test: পাহাড়ে উঠল প্রবল যশস্বী ঝড়...ভেঙেচুরে তছনছ রেকর্ডের পর রেকর্ড!

Yashasvi Jaiswal shatters an array of records during Dharamsala Test vs England: যশস্বী প্রতি ম্য়াচেই বুঝিয়ে দিচ্ছেন যে, তিনি বাইশ গড শাসন করতে এসেছেন। ধরমশলায় একের পর এক রেকর্ড ভেঙে সেই বার্তাই দিলেন আবার

Updated By: Mar 7, 2024, 08:59 PM IST
Yashasvi Jaiswal | Dharamsala Test: পাহাড়ে উঠল প্রবল যশস্বী ঝড়...ভেঙেচুরে তছনছ রেকর্ডের পর রেকর্ড!
মারমুখী যশস্বী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal), যাঁর আজ নতুন করে পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। ক্রিকেটের সব ফরম্য়াটে নিজের অসাধারণ ব্য়াটিংয়ের পরিচয় দিয়ে খুব অল্প সময়ের মধ্য়ে বাইশ গজ মাতিয়ে দিয়েছেন।  বৃহস্পতিবার অর্থাৎ আজ থেকে ধরমশালায় শুরু হয়েছে ভারত-ইংল্য়ান্ড চলতি টেস্ট সিরিজের পঞ্চম তথা শেষ টেস্ট। শৈলশহরে মাত্র ২১৮ রানে অলআউট হয়ে যায় বাজবল ক্রিকেটের আবিষ্কারকদের প্রথম ইনিংস!

দিনের শেষে ৮৩ রানে পিছিয়ে ভারত। ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও যশস্বী দারুণ ভাবে শুরু করেছিলেন ইনিংস। একেবারে আক্রমণাত্মক মেজাজেই টম হার্টলে ও শোয়েব বশিরদের উপর চড়াও হন। ওয়ানডে মেজাজে খেলে ২১ ওভারের মধ্য়ে তাঁরা স্কোরবোর্ডে তুলে ফেলেছিলেন ১০৪ রান। ৫৮ বলে ৫৭ করে যশস্বী ফিরে যান। তিনি পাঁচটি চার ও তিনটি ছয় মারেন। বাশিরের বলে স্টাম্প আউট হয়ে যান তরুণ ওপেনার। তবে এই ইনিংস খেলেই একের পর এক রেকর্ড ভেঙে ফেলেন তিনি।

আরও পড়ুন: India vs England 5th Test: শুরুতেই চালকের আসনে ভারত, কেমন কাটল ধরমশালার প্রথম দিন? রইল রিপোর্ট

ধরমশলায় কী কী করলেন যশস্বী:

১) সুনীল গাভাসকরের পর যশস্বী দ্বিতীয় ভারতীয় ব্য়াটার হিসেবে এক সিরিজে ৭০০-র বেশি রান করলেন। ধরমশালায় মাত্র এক রান করতেই যশস্বীর এই সিরিজে ৭০৭ রান হয়ে যায়। ১৯৭৮-৭৯ মরসুমে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ছয় ম্য়াচের টেস্ট সিরিজে ৭৩২ রান করেছিলেন সানি। তিনিই এখনও এগিয়ে। যদিও যশস্বীর কাছে সুযোগ থাকছে সানিকে দ্বিতীয় ইনিংসে টপকে যাওয়ার। 

২) ইংল্য়ান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে সবচেয়ে বেশি রান করার নজির ছিল বিরাট কোহলির। ২০১৬ সালে হোম সিরিজে ব্রিটিশদের বিরুদ্ধে বিরাট করেছিলেন ৬৫৫। রাঁচি টেস্টেই যশস্বী স্পর্শ করে ফেলেছিলেন বিরাটকে। এবার তাঁকে টপকে গেলেন।

৩) যশস্বী দ্রুততম ভারতীয় হিসেবে টেস্টে ১০০০ রান করে ফেললেন। মাত্র ১৬ ইনিংস নিলেন তিনি। গাভাসকর, চেতেশ্বর পূজারা, ময়াঙ্ক আগরওয়ালদেরও ছাপিয়ে গেলেন তিনি।

৪) কিংবদন্তি ডন ব্র্যাডম্যান মাত্র সাতটি টেস্ট খেলে ১০০০ রান করেছিলেন। আজও তিনিই দ্রুততম। তবে যশস্বীর নাম উচ্চারিত হবে হার্বার্ট সাটক্লিফ, এভারটন উইকস এবং জর্জ হেডলির সঙ্গে দ্বিতীয় দ্রুততম হিসেবে।

৫) মাত্র ২২ বছর ৭০ দিনের মাথায় যশস্বী টেস্টে একহাজারি হলেন। সবচেয়ে কম বয়সে এই নজির গড়ার তালিকায় এখন তিনি গাভাসকর, সচিন তেন্ডুলকরদের ক্লাবেই।
 
৬) যশস্বী যখন ১০০০ রান স্পর্শ করেন, তখন তাঁর ব্য়াটিং গড় ছিস ৭১.৪৩। চেতেশ্বর পূজারাকে ছাপিয়ে যান তিনি। বিনোদ কাম্বলির ছিল ৮৩.৩৩।

৭) যশস্বী এই সিরিজে ৯ ইনিংসে মেরেছেন ২৬ ছক্কা! একক দলের বিরুদ্ধে সর্বাধিক টেস্ট ছয় মারার বিচারে যশস্বী সচিন ও তাঁর ওপেনিং পার্টনার রোহিতকে ছাপিয়ে গেলেন।

আরও পড়ুন: R Ashwin’s 100th Test: অশ্বিনের রোল নম্বর হল ১৪, আগের ১৩ ভারতীয় কারা? রইল তালিকা

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.