করোনা প্রতিরোধে শারীরিক সক্ষমতা বাড়াতে প্রথম ভার্চুয়াল স্পোর্টস করল World Taekwondo

সকালে রোগী নিয়ে কোভিড-19 এর সঙ্গে যুদ্ধ করে রাতে এই চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ভাবনাচিন্তার ভিতকে আরও শক্ত করে দিল ।

Reported By: অধীর রায় | Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jun 8, 2020, 08:40 PM IST
করোনা প্রতিরোধে শারীরিক সক্ষমতা বাড়াতে প্রথম ভার্চুয়াল স্পোর্টস করল  World Taekwondo

নিজস্ব প্রতিবেদন:  প্রতিষেধক কিংবা ওষুধ আবিষ্কার না হওয়া পর্যন্ত কোভিড-19-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য শরীরের ইমিউনিটি পাওয়ার বাড়াতে হবে। বিশ্বজুড়ে চিকিৎসকরা বারবার এই কথাই বলছেন। সেই কথাকে গুরুত্ব দিয়ে গত ১৬ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা( WHO) এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC)একটি চুক্তিপত্রে সই করে। সেই চুক্তিপত্রের মূল বিষয়বস্তু হল গোটা বিশ্বজুড়ে এই মহামারী প্রতিরোধে শরীরে ইমিউনিটি বাড়ানোর জন্য স্পোর্টস এবং শারীরিক কসরতকে গুরুত্ব দিতে হবে। WHO এবং IOC সেই চুক্তিকে প্রথম বাস্তবে রূপ দিয়েছে  World Taekwondo-র বিভিন্ন সংস্থা। তাদের উদ্যোগে আয়োজন করা হয়েছিল  "COVID-19 Virtual International Taekwondo Championship"।  

 

বিশ্বের কুড়িটি দেশকে নিয়ে আমেরিকাতে  ৪ জুন থেকে ৭ জুন এই চ্যাম্পিয়নশিপের আসর বসেছিল। চার দিনব্যাপী এই চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন ৩০২ জন প্রতিযোগী। ভারত থেকে ১০ জন প্রতিযোগী এই চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছিলেন। ভারত ৯টি পদক জেতে। সোনা,রুপো এবং ব্রোঞ্জ এই তিনটি পদকই  তিনটি করে জিতেছে ভারত। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন দু'জন চিকিৎসক। বাংলার ডাঃ ঋতুপর্ণা মুখার্জি এবং রাঁচির ডাঃ কৌশিকী রমন। এরা দু'জনে ব্রোঞ্জ পদক জিতেছেন। সকালে রোগী নিয়ে কোভিড-19 এর সঙ্গে যুদ্ধ করে রাতে এই চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ভাবনাচিন্তার ভিতকে আরও শক্ত করে দিল। আমেরিকায় এই চ্যাম্পিয়নশিপটি অনুষ্ঠিত হয়। ভারতীয় সময় অনুযায়ী রাত দশটায় এই চ্যাম্পিয়নশিপ শুরু হত।

 

আরও পড়ুন-

.