জানা অজানার বিশ্বকাপ

জানা অজানার বিশ্বকাপ

Updated By: Jun 12, 2014, 05:23 PM IST

শুরু হয়ে গেল ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ। চলুন দেখে নেওয়া যাক। বিশ্বকাপ ফুটবলের কিছু জানা অজানা কথা-

*১৯৫৪ সালের বিশ্বকাপ থেকে প্রথমবার ফুটবলারদের জার্সিতে নম্বর দেওয়া শুরু হয়

*ব্রাজিলই হল একমাত্র দেশ যারা প্রতিটি বিশ্বকাপের মূলপর্বে খেলেছে। ২০টি বিশ্বকাপেই খেলেছে ব্রাজিল।

*ফুটবল বিশ্বকাপে জিনেদাইন জিদান মোট ছটি কার্ড দেখেছেন। যার মধ্যে দুটি লাল কার্ডও রয়েছে। কিংবদন্তি বিশ্বকাপারদের মধ্যে কার্ড দেখার বিষয়ে কার্ড দেখার বিষয়ে জিদানই ফার্স্ট বয় ।

*রেফারির গণনার ভুলে দুটো হলুদ কার্ড দেখেও ২০০৬ বিশ্বকাপে মাঠে ছিলেন ক্রোয়েশিয়ার জোসিপ সিমুনিচ। তবে রেফারি গ্রাহাম পোল পরে সিমুনিচকে আরও একটি হলুদ কার্ড দেখানোর পর তাঁকে মাঠ ছাড়তে নির্দেশ দেন। অর্থাত্‍ দুটো নয় তিনটে হলুদ কার্ড দেখার পর মাঠ ছাড়েন সিমুনিচ।

*বিশ্বকাপের ইতিহাসে জার্সি নং ৯-এর ফুটবলাররাই সবচেয়ে বেশি সংখ্যাক গোল করেছেন।

*বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোল করার কৃতিত্ব দেখান পেলে। ১৯৫৮ বিশ্বকাপে পেলে মাত্র ১৭ বছর ২৩৯ দিন বয়েসে প্রথম গোল করেন। এই রেকর্ড আজও ভাঙা যায়নি।

*১৯৯০ সালে প্রথমবার বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে অংশগ্রহণ করার সুযোগ পায় মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএসএ)। এরপর থেকে তারা সব কটি বিশ্বকাপের মুলপর্বে খেলেছে।

*১৯৮৬ বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেয়েছিল কলম্বিয়া। কিন্তু শেষ অবধি পরিকাঠামো তৈরি করেত না পারায় কলম্বিয়ার পরিবর্তে ৮৬ বিশ্বকাপের আয়োজন করে মেক্সিকো।

*১৯৬৬ ইংল্যান্ড বিশ্বকাপ থেকে ম্যাসকটের ব্যবহার করা হচ্ছে

*১৯৫০ ব্রাজিল বিশ্বকাপে রাজনৈতিক কারণে জার্মানি ও জাপানকে খেলতে দেওয়া হয়নি। ভারতকে এই বিশ্বকাপে খেলার জন্য ডাকা হয়। কিন্তু ফিফার নিয়ম মেনে বুট জোগাড় করতে না পারায় ভারতের সেই বিশ্বকাপে আর খেলা হয়নি।

*১৯৩০ উরুগুয়ে বিশ্বকাপে একটি ম্যাচে মাত্র ৩০০ জন দর্শক খেলা দেখতে আসেন।

*১৯৩০ সাল থেকে ১৯৫৮ সালের বিশ্বকাপ পর্যন্ত মেক্সিকো টানা ৯টা ম্যাচ হারে।

*১৯৯০ ইতালি বিশ্বকাপে গ্যারি লিনেকার গ্রুপ লিগের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন প্যান্টে প্রস্রাব করে ফেলেন।

.