EXPLAINED | Gautam Gambhir: কোচ হচ্ছেন জিজি, ঘোষণায় কেন এত দীর্ঘসূত্রিতা বিসিসিআইয়ের? আটকাচ্ছে এই জায়গাতেই!

Gautam Gambhir As Team India Head Coach: গৌতম গম্ভীরেরই যখন কোচ হওয়া নিশ্চিত, তাহলে কেন ঘোষণা করছে না বিসিসিআই! প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে...  

Updated By: Jul 9, 2024, 07:46 PM IST
EXPLAINED | Gautam Gambhir: কোচ হচ্ছেন জিজি, ঘোষণায় কেন এত দীর্ঘসূত্রিতা বিসিসিআইয়ের? আটকাচ্ছে এই জায়গাতেই!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-২০ বিশ্বকাপ (T20 World Cup 2024) শেষের সঙ্গেই দ্রাবিড়ীয় সভ্য়তার (রাহুল দ্রাবিড়) অবসান হয়েছে। এবার শুরু হবে ভারতীয় ক্রিকেটে গৌতম গম্ভীরের (Gautam Gambhir) নতুন যুগ! এই কথা আজ দিনের আলোর মতোই পরিষ্কার। যতীন পরাঞ্জপে, অশোক মালহোত্রা এবং সুলক্ষণা নায়েকের ক্রিকেট পরামর্শদাতা কমিটি গম্ভীরেই সিলমোহর দিয়েছে বলে খবর। কিন্তু এখন প্রশ্ন, যেখানে সকলেই প্রায় জেনে গিয়েছে যে, গম্ভীরই কোচ হচ্ছে, তাহলে আনুষ্ঠানিক ঘোষণায় কেন এক দীর্ঘসূত্রিতা! প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। 

আরও পড়ুন: বাধ্য হয়েই বিসিসিআই ছাড়ছেন জয় শাহ, বিশ্বকাপ জেতার পরেই এমন কোন পরিস্থিতি এল?

আগামী ২৭ জুলাই থেকে ভারত-শ্রীলঙ্কা সফর শুরু। তিনটি টি-২০ ও তিনটি ওডিআই খেলবে দুই দেশ। দ্বীপরাষ্ট্রেই নতুন কোচের উদয় বলেই খবর। তবুও ঘোষণা কেন এখনও হল না। আর তো দুই সপ্তাহও বাকি নেই। জানা যাচ্ছে যে, বিসিসিআইয়ের সঙ্গে গম্ভীরের বেতন নিয়ে দর কষাকষি চলছে। আর ঠিক এখানেই আটকে আছে প্রক্রিয়া। যার ফলে হচ্ছে দীর্ঘসূত্রিতা।

৫ শর্তে গৌতম গম্ভীর বসছেন হটসিটে 

১) টিম ইন্ডিয়ার ক্রিকেট পরিচালনার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান গম্ভীর

২) গৌতম বেছে নেবেন নিজের পছন্দ মতো সাপোর্ট স্টাফ। এখন ভারতের ব্য়াটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরম মামব্রে ও ফিল্ডিং কোচ টি দিলীপ।

৩) তিন নম্বর শর্তই হতে চলেছে সবচেয়ে বিতর্কিত। ভারতীয় দলের চার সিনিয়র ক্রিকেটারকে দল থেকে বাদ দিতে চলেছেন তিনি। তাঁরা হলেন বিরাট কোহলি, রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজা ও মহম্মদ শামি। ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হতে চলা চ্য়াম্পিয়ন্স ট্রফিতে যদি এই চার ক্রিকেটার পারফর্ম করতে না পারেন, তাহলে তাঁদের হয়তো ভুলতে হতে পারে কোনও এক ক্রিকেটীয় ফরম্য়াট। 
 
৪) গম্ভীর চাইছেন টেস্টের জন্য় একেবারে আলাদা একটি দল।
 
৫) গম্ভীর এখন থেকেই ২০২৭ বিশ্বকাপের রোডম্য়াপ তৈরি করতে শুরু করে দেবেন।

ভারতীয় ক্রিকেট ২০২৪-২৫ মরসুমের ঘরোয়া ক্রিকেটের সূচি ঘোষণা করে দিয়েছে আগেই। ভারত প্রথমে পদ্মাাপারের দেশকে আমন্ত্রণ জানাচ্ছে জোড়া টেস্ট ও তিন ম্য়াচের টি-২০ সিরিজ খেলার জন্য়। সেপ্টেম্বর-অক্টোবর জুড়ে ভারত-বাংলাদেশ। বাংলাদেশ ফিরে গেলে আসছে কিউয়িরা। খেলা অক্টোবর-নভেম্বর জুড়ে। তিন টেস্ট খেলবে ভারত-নিউ জিল্য়ান্ড। আগামী বছরের প্রথম মাসেই আসছেন ব্রিটিশরা। রোহিত শর্মাদের সঙ্গে তাঁরা পাঁচটি টি-২০ ও তিনটি ওয়ানডে খেলবে। খেলা চলবে জানুয়ারি-ফেব্রুয়ারি উইন্ডো জুড়ে।

চলতি বছরের শেষের দিকে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। আগামী বছর রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য়ও লড়বে ভারত। তিন ফরম্য়াটে বিশ্বের অন্য়তম সেরা দলের কোচ হওয়া মোটেই সহজ নয়। প্রত্য়াশার চাপ থাকবে গগনচুন্বী। ২০২৭ সাল পর্যন্ত কোচের রাতের ঘুম উড়বে।

আরও পড়ুন: তাঁর কি আর বাজারে চাকরির অভাব! ১২ কোটিতে কিংবদন্তির পরের স্টেশন 'সিটি অফ জয়'?

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.

.