Virat quits India Test captaincy: বিদায়বেলায় সম্মান পেলেও BCCI ও Kohli-র দুরত্ব রয়েই গেল! দেখে নিন টাইমলাইন

একনজরে কোহলি সাম্রাজ্যের পতনের টাইমলাইন।

Updated By: Jan 15, 2022, 09:08 PM IST
Virat quits India Test captaincy:  বিদায়বেলায় সম্মান পেলেও BCCI  ও Kohli-র দুরত্ব রয়েই গেল! দেখে নিন টাইমলাইন
মাত্র চার মাসে বিরাট কোহলি সাম্রাজ্যের পতন ঘটল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার পর বিরাট কোহলির (BCCI ) প্রতি সৌজন্য দেখাল বিসিসিআই (BCCI)।  বোর্ড সচিব জয় শাহও টিম ইন্ডিয়ার সদ্য প্রাক্তন হয়ে যাওয়া টেস্ট অধিনায়ককে নিয়ে উচ্ছসিত। তবে মাত্র চার মাসে তাঁর জীবন পুরোপুরি বদলে গেল। ভারতীয় ক্রিকেটের প্রবল প্রভাবশালী কোহ লি তাঁর রাজ্যপাট খুইয়ে এখন জাতীয় দলের এক সিনিয়র ক্রিকেটার।

২০১৪ সালে অস্ট্রেলিয়া সিরিজে প্রথম বার দেশকে নেতৃত্ব দিয়েছিলেন কোহলি। সেই সিরিজে মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পর পাকাপাকি ভাবে টেস্ট দলের নেতৃত্ব দেওয়ার ব্যাটন চলে যায় কোহলির হাতে। টেস্টে ভারতকে ৬৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। এর মধ্যে ৪০টি ম্যাচে জিতেছেন এবং ১৭টি ম্যাচে হেরেছেন। ড্র হয়েছে ১১টি ম্যাচ। পরিসংখ্যান বলছে, সাদা জার্সিতে ভারতের সফলতম অধিনায়ক তিনি।

তবে নিজের একগুঁয়েমি, একরোখা মনোভাব এবং বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে ইগোর লড়াইয়ের জেরে তাঁর পা পিছলে যাওয়ার বড় কারণ বলে মনে করছেন ক্রিকেট পন্ডিতরা। এর সঙ্গে যোগ হয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লজ্জাজনক ভাবে টেস্ট সিরিজ হার। ১৬ সেপ্টেম্বর টি-টোয়েন্টি নেতৃত্ব থেকে সরে সরে দাঁড়ানোর ঘোষণা করার পর, ১৫ জানুয়ারি টেস্টের নেতৃত্বও ছেড়ে দিলেন কোহলি। কীভাবে কোহলি সাম্রাজ্যের পতন  ঘটল সেই দিকে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।  

Sourav and Virat

আরও পড়ুন: SAvsIND: টেস্ট ক্রিকেটের অধিনায়কত্বও ছাড়লেন বিরাট কোহলি

আরও পড়ুন: SAvsIND: সিরিজ জিতেই Kohli-র Team India-কে কোন ইস্যু নিয়ে খোঁচা দিলেন Dean Elgar?

১৬.০৯.২০২১- স্বেচ্ছায় টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর যে তিনি এই ফরম্যাটে দলকে নেতৃত্ব দেবেন না জানিয়ে দিয়েছিলেন কোহলি। সেখান থেকেই বিতর্কের সূত্রপাত।

৮.১১.২০২১- টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ ম্যাচ নামিবিয়ার বিরুদ্ধে খেলে ভারত। আর সেই ম্যাচেই শেষ বার টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এর আগে অবশ্য পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে জোরা হারের জন্য বিশ্বকাপের লিগ পর্যায় থেকে ভারতের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল। যদিও লজ্জার বিদায়ের পর কোহলির দাবি ছিল তিনি নাকি পছন্দের দল পাননি। তাছাড়া একটানা জৈব বলয়ে থেকে ক্রিকেটাররা ক্লান্ত হয়ে গিয়েছিলেন।  

৮.১২.২০২১- দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট দলের ঘোষণা করার দিনই কোহলিকে একদিনের দলের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁর জায়গায় নেতা হিসেবে রোহিত শর্মাকে বেছে নিয়েছিল বিসিসিআই। আচমকা নেতৃত্ব চলে যাওয়া মেনে নিতে পারেননি কোহলি। দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার আগে সাংবাদিক সম্মেলনে ক্ষোভ উগরে দিয়েছিলেন। সেই বিতর্কের আঁচে এখনও জ্বলছে ভারতীয় ক্রিকেট।

১৫.০১.২০২২- ২৯ বছর পর দক্ষিণ বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়ার সুবর্ণ সুযোগ ছিল। একাধিক বিতর্কের মধ্যে প্রথম টেস্ট জিতলেও, পরপর দুটি টেস্ট হেরে সিরিজ খুইয়েছে ভারত। এর মধ্যে আবার কেপটাউন টেস্টে ‘স্টাম্প মাইক’ বিতর্কে জড়িয়েছেন। তাই শেষ পর্যন্ত প্রবল চাপে থাকা কোহলি এ বার টেস্ট  অধিনায়কত্বও স্বেচ্ছায় ছেড়ে দিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.