Virat Kohli Century, IND vs AFG, Asia Cup 2022: 'কিং ইজ ব্যাক'! অবশেষে কোহলির ব্যাটে বিরাট সেঞ্চুরি

দীর্ঘ প্রতীক্ষার অবসান। বিরাট কোহলি পেলেন সেঞ্চুরি।

Updated By: Sep 9, 2022, 12:32 AM IST
Virat Kohli Century, IND vs AFG, Asia Cup 2022: 'কিং ইজ ব্যাক'! অবশেষে কোহলির ব্যাটে বিরাট সেঞ্চুরি
সেঞ্চুরির পর কোহলির সেলিব্রেশন

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯ সালের পর ২০২২। অবশেষে বহু প্রতীক্ষিত সেঞ্চুরি এল বিরাট কোহলির (Virat Kohli) ব্যাটে। ১০২০ দিন পর তিন অঙ্কের রানের দেখা পেলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। ২০২০ সালের ২৩ নভেম্বর বাংলাদেশের বিরুদ্ধে কলকাতার ইডেন গার্ডেন্সে দিন-রাতের টেস্টে শেষবার শতরান করেছিলেন কোহলি। এরপর ক্রিকেটের কোনও ফরম্যাটেই সেঞ্চুরির মুখ দেখেননি কোহলি। বৃহস্পতিবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এশিয়া কাপের (Asia Cup 2022) নিয়মরক্ষার ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ঝলসে উঠল কোহলির ব্যাট। কেরিয়ারের ৭১ তম সেঞ্চুরি পেলেন কোহলি। এর সঙ্গেই আন্তর্জাতিক টি-২০ ফরম্যাটে দেশের জার্সিতে করলেন প্রথম সেঞ্চুরি। 

ডেড রাবার ম্যাচে ভারত অধিনায়ক রোহিত শর্মা নিজে খেলেননি। বিরাটের সঙ্গে ওপেন করেন রাহুল। শুরু থেকেই দুই ওপেনার ছিলেন আগুনে ফর্মে। আফগানিস্তানের বোলারদের তাঁরা নামিয়ে এনেছিলেন ক্লাব পর্যায়ের বোলারে। বিরাট-রোহিতের যুগলবন্দিতে ১২.৪ ওভারে ভারত প্রথম উইকেটে ১১৯ রান তুলে ফেলে। ৪১ বলে ৬২ রানের ঝোড়ো ইনিংস খেলে আউট হয়ে যান রাহুল। ৬টি ছার ও ২টি ছয় মারেন রাহুল। ১৫১.২১-এর স্ট্রাইক রেটে ব্যাট করেন তিনি। কোহলি ৬১ বলে ১২২ রানে অপরাজিত ছিলেন। ১২টি চার ও ৬টি ছয় মারেন তিনি। ব্যাট করেন ২০০-র স্ট্রাইক রেটে। কোহলি-রাহুলের ব্যাটে ভর করে ভারত নির্ধারিত ওভারে ২ উইকেট হারিয়ে ২১২ রান তোলে। কোহলিকে সঙ্গ দিতে এসে ঋষভ পন্থ ১৬ বলে ২০ রানে অপরাজিত ছিলেন।

আরও পড়ুন: Wasim Akram, Mayanti Langer: তিনি আর পারছেন না! অন এয়ারেই মায়ান্তিকে বলে দিলেন আক্রম!
 

প্রায় দু'মাসের বিরতি নিয়ে ক্রিকেটে ফিরেছেন কোহলি। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ের মতো দুর্বল দলগুলোর বিরুদ্ধে খেলেননি তিনি। প্রত্যাবর্তনের জন্য এশিয়া কাপকেই বেছে নিয়েছিলেন কোহলি। এই টুর্নামেন্টের শুরু থেকেই কোহলি বুঝিয়ে দিয়েছিলেন যে, তিনি এবার ফিরছেন। টুর্নামেন্টের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৩৪ বলে ৩৫ রান করেছিলেন বিরাট। তিনটি চার ও একটি ছক্কায় সাজানো ইনিংসে তিনি বুঝিয়েছিলেন যে, তিনি ফিরছেন। এরপর দ্বিতীয় ম্যাচে হংকংয়ের বিরুদ্ধে কোহলি বার্তা দিয়ে রাখলেন যে, ব্যাটের সঙ্গে কথা বলতে শুরু করে দিয়েছেন তিনি। ৪৪ বলে ঝকঝকে ৫৯ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন কোহলি। সুপার ফোরে পাকিস্তানের বিরুদ্ধে ফের হাফ-সেঞ্চুরি (৪৪ বলে ৬০) করেন তিনি। 

 

এশিয়া কাপের আগে কোহলি ছিলেন একেবারেই নিস্প্রভ। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট ৮ ম্যাচে মাত্র ১৭৫ রান করেছিলেন। ৪ টেস্টে তাঁর ব্যাট থেকে এসেছে ২২০। এদিকে মাত্র ৪টি টি-টোয়েন্টি ম্যাচে বিরাট করেছেন মাত্র ৮১ রান এসেছে। এমনকী রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতেও অত্যন্ত সাদামাটা আইপিএল গিয়েছে তাঁর। ১৬ ম্যাচে রান করেছেন ৩৪১। অর্ধ শতরান দু'টি। যদিও ছন্দ হারালেও বিরাট ম্যাচ খেলার থেকে বিশ্রাম নেওয়াকে বাড়তি গুরুত্ব দিয়েছেন। দেখতে গেলে বিরাট নিজের ছায়া হয়ে বিচরণ করছেন বাইশ গজে। এশিয়া কাপই ছিল বিরাটের অ্যাসিড টেস্ট। কিন্তু বিরাট বুঝিয়ে দিলেন কেন তিনি কিংবদন্তি। আর কিংবদন্তিদের মুছে ফেলা যায় না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.