Virat Kohli: 'আড়াই বছরে অনেক কিছু শিখেছি, কঠিন সময়ে পাশে ছিল শুধু অনুষ্কাই'!

এশিয়ার সেরা হওয়ার লড়াইয়ে নামার আগে ভারতের প্রাক্তন অধিনায়ক বলে দিয়েছিলেন যে, তিনি ডিপ্রেশনের মধ্যে দিয়ে যাচ্ছিলেন। এক মাস ছুঁয়ে দেখেননি ব্যাট! যে কথা কার্যত অবিশ্বাস্য মনে হয়েছিল। 

Updated By: Sep 8, 2022, 10:35 PM IST
Virat Kohli: 'আড়াই বছরে অনেক কিছু শিখেছি, কঠিন সময়ে পাশে ছিল শুধু অনুষ্কাই'!
কোহলি হেসেই করলেন উদযাপন

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ১০০-২০০ বা ৫০০ দিন নয়, গুনে গুনে ১০২০ দিন পর সেঞ্চুরির মুখ দেখলেন বিরাট কোহলি (Virat Kohli)। ২০২০ সালের ২৩ নভেম্বর বাংলাদেশের বিরুদ্ধে কলকাতার ইডেন গার্ডেন্সে দিন-রাতের টেস্টে শেষবার তিন অঙ্কের রান করেছিলেন কোহলি। এরপর ক্রিকেটের কোনও ফরম্যাটেই সেঞ্চুরির মুখ দেখেননি কোহলি। বৃহস্পতিবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এশিয়া কাপের (Asia Cup 2022) নিয়মরক্ষার ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ঝলসে উঠল কোহলির ব্যাট। কেরিয়ারের ৭১ তম সেঞ্চুরি পেলেন কোহলি। এর সঙ্গেই আন্তর্জাতিক টি-২০ ফরম্যাটে দেশের জার্সিতে করলেন প্রথম সেঞ্চুরি। ইনিংস ব্রেকে এই সেঞ্চুরি নিয়ে কোহলির সঙ্গে কথা বলেন সঞ্জয় মঞ্জরেকর।

কোহলি এদিন সেঞ্চুরির পর, কোনও উচ্ছ্বাস প্রকাশ করেননি। শুধু এক গাল হেসেছেন। নিজের লকেটে চুম্বন করেছেন। ব্যাট বিস্ফোরণের পর একেবারে শান্ত ছিলেন তিনি। সেঞ্চুরি নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, '১০০০ শব্দে এই সেঞ্চুরির মূল্যায়ন করব। এই মুহূর্তে আমি ধন্য ও কৃতজ্ঞ। বিগত আড়াই বছরে অনেক কিছু শিখেছি। আগামী নভেম্বরে আমি ৩৪ বছরে পা দেব। অতীতে সেলিব্রেট করেছি। আজকের সেলিব্রেশনে অনেক কিছু মিশে ছিল। সত্যি বলতে আমি চমকে গিয়েছি। ন্যূনতম ভাবনাতেও আসেনি যে, এই ফরম্যাটে সেঞ্চুরি পাব। বিশেষ মুহূর্ত আমার এবং দলের কাছে ভীষণ স্পেশ্যাল। ঈশ্বরের আশীর্বাদ ছাড়া সম্ভব নয়। এই সেলিব্রশনের সঙ্গেই জুড়ে রয়েছে কয়েকটি বিষয়। আমি এই দলের পাশে থাকতে পারি কিনা, এই দল এতটাই মুক্ত যে, আমাকে সুযোগ দিয়েছে নিজের খেলায় সাহায্য করার। এই কঠিন লড়াইতে আমার পাশে ছিল একজন, তাঁর নাম অনুষ্কা। আমি অনুষ্কা ও ভামিকাকে এই সেঞ্চুরি উৎসর্গ করছি। সময় আমাকে অনেক কিছু শিখিয়েছে। ছ সপ্তাহের ব্রেক নিয়ে কামব্যাক করে খুশি হয়েছি। বুঝেছিলাম যে, মানসিক ও শারীরীক ভাবে আমি কতটা ক্লান্ত ছিলাম। দেখতে গেল এই ব্রেক আমার কাছে আশীর্বাদের মতো। এখানে ফিরে নেটে ব্যাট করার সময়ে ভাল অনুভূতি এসেছিল।'

আরও পড়ুন: Virat Kohli Century, IND vs AFG, Asia Cup 2022: 'কিং ইজ ব্যাক'! অবশেষে কোহলির ব্যাটে বিরাট সেঞ্চুরি

এশিয়া কাপে নামার আগে কোহলির মনের মধ্যে যে সুনামি চলছিল, তা কোহলিই সবচেয়ে ভাল জানেন। এশিয়ার সেরা হওয়ার লড়াইয়ে নামার আগে ভারতের প্রাক্তন অধিনায়ক বলে দিয়েছিলেন যে, তিনি ডিপ্রেশনের মধ্যে দিয়ে যাচ্ছিলেন। এক মাস ছুঁয়ে দেখেননি ব্যাট! যে কথা কার্যত অবিশ্বাস্য মনে হয়েছিল। ক্রিকেট যদি ধর্ম হয়, তাহলে অন্যতম শ্রেষ্ঠ ধার্মিকের তকমা কোহলির কপালে লেখা হয়ে গিয়েছে অনেক আগেই। ক্রিকেটের তিন ফরম্যাট ও আইপিএলে ধারাবাহিক ছন্দহীনতায় কোহলিকে কপিল দেবের মতো প্রাক্তনরা ছেঁটে ফেলেছিলেন। বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক বলে দিয়েছিলেন 'কিং কোহলি'কে টি-টোয়েন্টি দল থেকে কেন বাদ দেওয়া হবে না! বাইশ গজে বিরাটের সেই আগ্রাসী ব্যাট কোথাও যেন কর্পূরের মতো উবে গিয়েছিল। স্বভাবতই কোহলির 'বিরাট' ব্যর্থতা নিয়ে সমালোচনা বেড়েই চলেছিল। কিন্তু কোহলি সমালোচকদের মুখ বন্ধ করে দিলেন সেই ব্যাট শাসনেই। আগামী ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে শুরু টি-২০ বিশ্বকাপ। এখনই বলা যেতে পারে, যে ফ্যানরা তাকিয়ে থাকবেন বিরাটের ব্যাটের দিকেই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.