টেস্ট অধিনায়ক হিসেবে টানা উনিশটি ম্যাচ অপরাজিত বিরাট কোহলি

একসময় সচিন তেন্ডুলকর যখন ২২গজে নামতেন তখন রেকর্ড তার পিছনে দৌড়াত । মনে হয় সচিন  সেই ব্যাটন তুলে দিয়ে গেছেন বিরাট কোহলির হাতে । সোমবার হায়দরাবাদে ২০৮ রানে বাংলাদেশকে  হারিয়ে টেস্ট অধিনায়ক হিসেবে  টানা উনিশটি ম্যাচ অপরাজিত বিরাট কোহলি । ভারত শেষ টেষ্ট ম্যাচ হেরেছিল ২০১৫ সালে আগষ্ট মাসে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে । উনিশটি  ম্যাচ  অপরাজিত থাকার সুবাদে ভারতীয় ক্রিকেটে নয়া  মাইলস্টোন স্পর্শ করলেন বিরাট কোহলি । ভারতীয় অধিনায়ক হিসেবে টানা ১৯টি টেস্টে অপরাজিত থেকে  গাভাসকরের রেকর্ড ভেঙে  শীর্ষে এখন বিরাট কোহলি । দ্বিতীয় স্থানে গাভাসকর । তিনি অপরাজিত ছিলেন টানা ১৮টি টেস্ট ম্যাচ । এরপর আছেন কপিলদেব।  তিনি টানা  অপরাজিত ছিলেন ১৭টি টেস্ট ম্যাচ। তারপর যথাক্রমে আছেন মহম্মদ আজহারউদ্দিন এবং মহেন্দ্র সিং ধোনি ।  আজহার  ১৪টি  এবং ধোনি ১১টি টেস্ট ম্যাচ টানা অপরাজিত ছিলেন ।

Updated By: Feb 14, 2017, 09:39 AM IST
টেস্ট অধিনায়ক হিসেবে টানা উনিশটি ম্যাচ অপরাজিত বিরাট কোহলি

ওয়েব ডেস্ক: একসময় সচিন তেন্ডুলকর যখন ২২গজে নামতেন তখন রেকর্ড তার পিছনে দৌড়াত । মনে হয় সচিন  সেই ব্যাটন তুলে দিয়ে গেছেন বিরাট কোহলির হাতে । সোমবার হায়দরাবাদে ২০৮ রানে বাংলাদেশকে  হারিয়ে টেস্ট অধিনায়ক হিসেবে  টানা উনিশটি ম্যাচ অপরাজিত বিরাট কোহলি । ভারত শেষ টেষ্ট ম্যাচ হেরেছিল ২০১৫ সালে আগষ্ট মাসে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে । উনিশটি  ম্যাচ  অপরাজিত থাকার সুবাদে ভারতীয় ক্রিকেটে নয়া  মাইলস্টোন স্পর্শ করলেন বিরাট কোহলি । ভারতীয় অধিনায়ক হিসেবে টানা ১৯টি টেস্টে অপরাজিত থেকে  গাভাসকরের রেকর্ড ভেঙে  শীর্ষে এখন বিরাট কোহলি । দ্বিতীয় স্থানে গাভাসকর । তিনি অপরাজিত ছিলেন টানা ১৮টি টেস্ট ম্যাচ । এরপর আছেন কপিলদেব।  তিনি টানা  অপরাজিত ছিলেন ১৭টি টেস্ট ম্যাচ। তারপর যথাক্রমে আছেন মহম্মদ আজহারউদ্দিন এবং মহেন্দ্র সিং ধোনি ।  আজহার  ১৪টি  এবং ধোনি ১১টি টেস্ট ম্যাচ টানা অপরাজিত ছিলেন ।

আরও পড়ুন ইংল্যান্ড টেস্ট দলের নতুন অধিনায়ক নির্বাচিত হলেন জো রুট

এখানেই শেষ নয় । আরও একটি  মাইলস্টোন স্পর্শ করার হাতছানি  বিরাট কোহলির সামনে । যে  কৃতিত্ব  যৌথভাবে গড়েছিলেন বিষেণ সিং বেদী , সুনীল গাভাসকর এবং গুন্ডাপ্পা বিশ্বনাথ এই  তিন ভারত অধিনায়ক । ১৯৭৭ সালের ২৮ জানুয়ারি থেকে ১৯৮০ সালের ৩রা ফেব্রুযারি পর্যন্ত বিষেণ সিং বেদী , সুনীল গাভাসকর এবং গুন্ডাপ্পা বিশ্বনাথ এই  তিন ভারত অধিনায়ক মিলে টানা ২০টি টেস্ট ম্যাচ অপরাজিত ছিলেন । আর একটি টেস্ট অপরাজিত থাকলেই বিরাট কোহলি এককভাবে সেই রেকর্ড স্পর্শ করবেন ।  আসন্ন অষ্ট্রেলিয়া সিরিজেই সেই রেকর্ড স্পর্শ  করার হাতছানি কোহলির সামলে । আগামী ২৩ ফেব্রুয়ারি পুনেতে শুরু হচ্ছে ভারত-অষ্ট্রেলিয়ার টেষ্ট সিরিজ । এরই পাশাপাশি কোহলির নেতৃত্বে টানা ছটি টেস্ট সিরিজ জিতল ভারতীয় দল। ঘরের মাটিতে নটির মধ্যে আটটি টেস্টে জয় পেল ভারত।

আরও পড়ুন  বিরাটের বিজয়রথের সামনে বাংলাদেশও 'চাপা' পড়ে গেল

.