Vinesh Phogat | Paris Olympics 2024: আন্দোলনে কেঁদেছেন অঝোরে, এবার টোকিয়োর সোনাজয়ীকে কাঁদালেন, জাত চেনালেন ভিনেশ

Vinesh Phogat stuns No.1 seed Yui Susaki to reach quarter-finals in Paris Olympics 2024: চমকে দেওয়া পারফরম্য়ান্সে ভিনেশ ফোগাট চলে গেলেন কোয়ার্টার ফাইনালে।

Updated By: Aug 6, 2024, 03:56 PM IST
Vinesh Phogat | Paris Olympics 2024: আন্দোলনে কেঁদেছেন অঝোরে, এবার টোকিয়োর সোনাজয়ীকে কাঁদালেন, জাত চেনালেন ভিনেশ
চোখের জল থেকে জন্ম নেওয়া আগুনেই ভস্ম করলেন শীর্ষ বাছাইকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি (Wrestling Federation of India, WFI) ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরন সিংয়ের (Brijbhushan Sharan Singh) বিরুদ্ধে উঠেছিল চাঞ্চল্যকর যৌন হেনস্থার অভিযোগ। তাঁকে পদ থেকে সরানো না হলে, দেশের তারকা কুস্তিগীররা খেলা ছেড়ে দেবেন বলেই প্রতিবাদে শামিল হয়েছিলেন। সেই আন্দোলনের মুখ ছিলেন  বজরং পুনিয়া (Bajrang Punia), ভিনেশ ফোগাট (Vinesh Phogat) ও সাক্ষী মালিকরা (Sakshi Malik)। কেন্দ্রের প্রতিবাদে তাঁরে পথে নেমে আন্দোলন করেছিলেন। সহ্য় করেছিলেন 'পুলিসের অত্য়াচার'ও। 

আরও পড়ুন: একসময়ে ছিলেন বোলারদের ত্রাস, আজ হাঁটতেও পারেন না, সচিনের প্রাণের বন্ধুর কী হল!

চরম প্রতিবাদে ভিনেশ এও বলেছিলেন যে, তিনি খেল রত্ন ও অর্জুন পুরস্কারও ফিরিয়ে দেবেন। তবে আন্দোলন আপাতত অতীত। ২৯ বছরের হরিয়ানার তারকা কুস্তিগিরের চোখ শুধুই অলিম্পিক্স পদকে। প্য়ারিসে ভিনেশ বুঝিয়ে দিলেন যে, কেন তাঁর ঝুলিতে বিশ্বচ্য়াম্পিয়ন থেকে শুরু করে এশিয়াড ও কমনওয়েলথ পদক রয়েছে। চলতি অলিম্পিক্সের ১১ নম্বর দিনে ভিনেশ ৫৫ কেজি বিভাগের ফ্রি-স্টাইলে নেমেছিলেন শীর্ষ বাছাই ইউয়ি সুসাকির বিরুদ্ধে। জাপানের যে কুস্তিগির গতবার টোকিয়ো অলিম্পিক্সে জিতেছিল স্বর্ণপদক। এহেন জাপানিকে ম্য়াটে পিষেই ভিনেশ চলে গেলেন শেষ আটে। রাউন্ড অফ সিক্সটিনে ভিনেশ যে জাপানি তারকাকে হারিয়ে দেবেন, তা কেউ ভাবতেও পারেনি। ভিনেশ  ০-২ পিছিয়ে থেকেও স্রেফ কয়েক সেকেন্ডের অবিশ্বাস্য় কামব্য়াকে সব হিসেব বদলে দেন। টানা ৮০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়া জাপানের সুসাকি-কে ধরাশায়ী করলেন ভিনেশ। শেষ আটে ইউক্রেনের ওকাসা লিভাচকে হারালেই চলে আসবে ভিনেশের পদক। দেশবাসী আশায় বুক বাঁধতেই পারেন এবার।

সুসাকি শুধু টোকিয়োয় সোনাজয়ী নন, চারবারের বিশ্বচ্যাম্পিয়নও। টোকিয়ো অলিম্পিক্সে জাপানি মহারথী একটি ম্যাচেও পয়েন্ট হারাননি। 'টেকনিকাল সুপিয়োরিওরিটি'-র বিচারেই সব ম্যাচ জিতেছিলেন। তিনি এবারও সোনা জিতবেন বলেই মনে করা হচ্ছিল।  প্রায় পাঁচ বছর কোনও ম্যাচ হারেননি জাপানি। আর তাঁকে পিষেই ম্য়াটে শুয়ে অঝোরে কেঁদে ফেলেন ভিনেশ।

আরও পড়ুন: ভারতের জার্সিতে অঢেল রান, অবসর ভেঙে ইউ-টার্ন বিশ্বকাপজয়ীর! তবে এবার খেলবেন এই দেশে

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.