সিদ্ধান্ত পুনর্বিবেচনার 'বলি' বিকাশ, প্রতিবাদ জানাচ্ছে ভারত

বিকাশ কৃষ্ণণের বিরুদ্ধে আন্তর্জাতিক অপেশাদার বক্সিং ফেডারেশন যে সিদ্ধান্ত নিয়েছে, তার বিরুদ্ধে আপিল করবে ভারতীয় বক্সিং ফেডারেশন। শনিবার দুপুরে লন্ডনে বৈঠকে বসে ভারতের বক্সিং দল। সেখানে এআইবিএর সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Updated By: Aug 4, 2012, 09:21 AM IST

বিকাশ কৃষ্ণণের বিরুদ্ধে আন্তর্জাতিক অপেশাদার বক্সিং ফেডারেশন যে সিদ্ধান্ত নিয়েছে, তার বিরুদ্ধে আপিল করবে ভারতীয় বক্সিং ফেডারেশন। শনিবার দুপুরে লন্ডনে বৈঠকে বসে ভারতের বক্সিং দল। সেখানে এআইবিএর সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। শুক্রবার অলিম্পিক বক্সিংয়ে পুরুষদের ৬৯ কেজি(মেল্টার) বিভাগে মার্কিন যুক্তরাষ্ট্রের এরল স্পেন্সকে হারিয়ে প্রথমে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন ভারতীয় বক্সার বিকাশ কৃষ্ণণ। ১৩-১১ পয়েন্ট জিতেছিলেন তিনি। কিন্তু বিচারকদের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এআইবিএ(ইন্টারন্যাশনাল অ্যামেচার বক্সিং অ্যাসোসিয়েশন)-র দ্বারস্থ হয় মার্কিন যুক্তরাষ্ট্র। অবশেষে সিদ্ধান্ত বদলে অতিরিক্ত ৪ পয়েন্ট দেওয়া হয় এরল স্পেন্সকে।
এরপর এআইবিএ-র সিদ্ধান্ত পুনর্বিবেচনায় হার হয় ভারতীয় বক্সারের। ১৫-১৩ ফলে ম্যাচে জয়ী ঘোষণা হন মার্কিন বক্সার এরল স্পেন্স। আর এই সিদ্ধান্তের পরই জন্ম হয়েছে নতুন বিতর্কের। লন্ডন অলিম্পিকেই আরেক ভারতীয় বক্সার সুমিত সাঙ্গওয়ানের বিদায়ের পর সিদ্ধান্তের পুনর্বিবেচনার দাবি তোলা হয়েছিল। এমনকি সুমিতের হারের পর কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অজয় মাকেনও বিচারকদের সিদ্ধান্তের প্রতিবাদ করেন। কিন্তু এআইবিএ-র তরফে সিদ্ধান্ত পুনর্বিবেচনার করা হয়নি, যা দেখা গিয়েছে মার্কিন এরল স্পেনসের ক্ষেত্রে। তবে কি রিংয়ের ভেতরের পেশি শক্তির থেকেও বাইরে বড় হয়ে যাচ্ছেন কূটনৈতিক শক্তির চাল? এবার এআইবিএ-র পর্যালোচনা পদ্ধতি ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। অংশগ্রহণকারীদের প্রতিবাদের কারণে ইতিমধ্যেই দুই বিচারপতিকে সাসপেন্ড করা হয়েছে।

.