ধোনিদের নতুন কোচকে নিয়ে এমন সাত তথ্য যা জানলে অবাক হবেন

Updated By: May 30, 2016, 03:54 PM IST
ধোনিদের নতুন কোচকে নিয়ে এমন সাত তথ্য যা জানলে অবাক হবেন

পার্থ প্রতিম চন্দ্র

আইপিএল শেষ। এবারের জিম্বাবোয়েতে একদিন ও টি টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। এই সফরে ভারতের কোচ হিসেবে যাচ্ছেন সঞ্জয় বাঙ্গার। আসুন দেখে নিই সঞ্জয় বাঙ্গারকে নিয়ে নানা জানা অজানা তথ্য

১) খেলোয়াড় হিসেবে সঞ্জয় বাঙ্গারকে লাকি ম্যাসকট হিসেবে মনে করা হত। কারণ বাঙ্গার যে ১২টি টেস্ট দেশের হয়ে খেলেছেন তার মধ্যে শেষের দুটি টেস্ট ছাড়া সব কটাতেই জিতেছে ভারত। পাশাপাশি বাঙ্গার দলে থাকা অবস্থায় ভারত পোর্ট অফ স্পেন ও লিডসের মত জায়গায় টেস্ট জেতে।

২) বাঙ্গারকে জাতীয় দলে নেওয়া হয়েছিল অলরাউন্ডার হিসেবে। কিন্তু ওয়ান়ে-তে একেবার ডাহা ফেল করেন তিনি। ১৫টি ওয়ানডে খেলে বাঙ্গারের ব্যাটিং গড় ছিল ১৩.৪৭, উইকেট নিয়েছিলেন মাত্র ৭টি। তবে টেস্টে একটা শতরান আছে তাঁর।

৩) আইপিএলের প্রথম মরসুমে ডেকান চার্জাসের হয়ে খেলেন। তার পরের মরসুমে যোগ দেন কেকেআর-এ। কিন্তু খরচ বাঁচাতে (অনেকে বলেন সৌরভ, বুকাননের সঙ্গে ঝগড়ায়) দক্ষিণ আফ্রিকা থেকে তাঁকে দেশে ফেরত পাঠায় কেকেআর। ২০১৩ সালে ক্রিকেট থেকে অবসর নেন।

৪) ২০০৩ বিশ্বকাপে ভারতীয় দলের সদস্য ছিলেন। সেবার সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে ভারত বিশ্বকাপের ফাইনালে খেলে।

৫) ২০১৪ আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাব দলের কোচিং করান। সেবারই প্রথম আইপিএল ফাইনালে খেলে প্রীতি জিন্টার দল। অবশ্য এরপর পরপর দুবার সবার শেষে থাকে সঞ্জয় বাঙ্গারের কিংস পঞ্জাব দল।

৬) এবারের আইপিএলে খুব খারাপ পারফরম্যান্সের জেরে মালকিন প্রীতি জিন্টার মুখ থেকে অনেক কু কথা হজম করতে হয় কিংস কোচ সঞ্জয় বাঙ্গারকে।

৭) প্রথমে ভারতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেন। তারপর রবি শাস্ত্রীর সঙ্গে সহকারী কোচের ভূমিকায় কাজ করেন। আসন্ন জিম্বাবোয়ে সফরে অন্তর্বতীকালীন কোচের ভূমিকায় কাজ করার সুযোগ পাচ্ছেন।

.