TOP Records | WTC Final 2023: ওভালে প্রথম দিনেই রেকর্ডের ছড়াছড়ি! কী করলেন রোহিত-স্মিথরা?

Travis Head is first centurion in WTC Final: ট্র্যাভিস হেড ও স্টিভ স্মিথের অপরাজিত ইনিংস ভর করে, টেস্ট বিশ্বযুদ্ধের ফাইনালের প্রথম দিনেই ড্রাইভারের সিটে অস্ট্রেলিয়া। এই প্রতিবেদনে দেখে নিন যে, কী কী রেকর্ড হল প্রথম দিনেই।

Updated By: Jun 8, 2023, 12:02 PM IST
TOP Records | WTC Final 2023:  ওভালে প্রথম দিনেই রেকর্ডের ছড়াছড়ি! কী করলেন রোহিত-স্মিথরা?
বড় রানের দুই কারিগর ট্র্যাভিস হেড ও স্টিভ স্মিথ। ছবি-আইসিসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওভালের (The Oval) বাইশ গজে শুরু হয়েছে 'আল্টিমেট টেস্ট'। প্যাট কামিন্সের (Pat Cummins) অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বিশ্বের সেরা টেস্ট দল হওয়ার লড়াইয়ে রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India)। মহারণের প্রথম দিনেই ব্যাকফুটে টিম ইন্ডিয়া। ওভালে দিনের শুরুটা ভারত দারুণ ভাবে করেছিল। ৭৬ রানের মধ্যেই অজিদের তিন উইকেট তুলে নিয়েছিলেন মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও শার্দূল ঠাকুররা। কিন্তু ভারতের যাবতীয় পরিকল্পনা বানচাল করে দেওয়ার দায়িত্ব নিয়েছিলেন দুই অজি ব্যাটার- স্টিভ স্মিথ (৯৫) ও ট্র্যাভিস হেড (১৪৬)। স্মিথ-হেডরা দায়িত্ব নিয়ে শামি-সিরাজদের ক্লাব স্তরের বোলারে পরিণত করলেন। স্মিথ-হেডের অপরাজিত ইনিংসে ভর করে অস্ট্রেলিয়া দিনের শেষে ৩ উইকেট হারিয়ে ৩২৭ রান তুলেছে।  প্রথম দিনেই ওভালে হয়েছে একাধিক রেকর্ড। দেখে নিন কী কী রেকর্ড হল:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ব্যাটার হিসেবে ট্র্যাভিস সেঞ্চুরি করলেন। এর পাশাপাশি এটিই ট্র্যাভিসের কেরিয়ারের ষষ্ঠ টেস্ট শতরান। এর আগের পাঁচটি সেঞ্চুরিই ট্র্যাভিস করেছেন অস্ট্রেলিয়াতে।

ট্র্যাভিস-স্মিথের যুগলবন্দিতে লেখা হল ইতিহাস। চতুর্থ উইকেট পার্টনারশিপে তাঁরা যোগ করেছেন ২৫১ রান। যা ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট ইতিহাসে তৃতীয় সর্বাধিক রানের যুগলবন্দি। ২০০৮ সালে রিকি পন্টিং ও মাইকেল ক্লার্ক ২১০ রান তুলেছিলেন অ্যাডিলেডে।

ট্র্যাভিস-স্মিথ ওভালে চতুর্থ উইকেট পার্টনারশিপে দ্বিতীয় সর্বাধিক রানশিকারি হলেন। ডন ব্র্যাডম্যান ও আর্চি জ্যাকসন ১৯৩০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ২৪৩ রান করেছিলেন। ১৯৩৬ সালে ওয়ালি হ্যামন্ড ও স্ট্যান ওয়ার্থিংটন ২৬৬ রানের যুগলবন্দি করেছিলেন ভারতের বিরুদ্ধে।

আরও পড়ুন: WTC Final 2023 | Sunil Gavaskar : 'ভারত তো ধুঁকছে, ওরা ৫৫০-৬০০ করবে!' রোহিতদের ধুয়ে দিলেন সানি

 প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন স্মিথ এখন ম্যাথিউ হেডেনের সঙ্গে এক আসনে বসলেন। ভারতের বিরুদ্ধে টেস্টে সর্বাধিক ফিফটি প্লাস ইনিংসে (১৪) স্মিথ নাম লেখালেন। তালিকায় সবার উপরে রিকি। ২০ বার ফিফটি প্লাস স্কোর করেছেন তিনি। 
 
স্মিথ ওভালে ৪৮৬ রান করে ফেললেন। তাও মাত্র ৬ ইনিংসে। তাঁর গড় ১২১.৫০। জোড়া সেঞ্চুরি ও জোড়া ফিফটি আছে তাঁর ঝুলিতে।
  
রোহিত শর্মা ৫০ তম টেস্ট ম্যাচ খেলছেন। এর আগে রোহিত ৪৯টি টেস্ট ম্যাচে ৯টি শতরান করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.