Joe Root: ১৯ বছরের রেকর্ড ভেঙে Sachin-Gavaskar দের ধাওয়া করছেন রুট

এক ক্যালেন্ডার বছরে সর্বোচ্চ টেস্ট রান শিকারিদের তালিকায় এখন আটে রুট। 

Updated By: Dec 10, 2021, 04:40 PM IST
Joe Root: ১৯ বছরের রেকর্ড ভেঙে Sachin-Gavaskar দের ধাওয়া করছেন রুট
জো রুট

নিজস্ব প্রতিবেদন: লাল বলের ক্রিকেটে তিনি বিশ্বের অন্য়তম সেরাদেরই একজন। চলতি বছর জো রুটের (Joe Root) ব্যাট কথা বলছে। আগুনে ফর্মে আছেন ইংরেজ অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে কোনও রান করতে পারেননি রুট। কিন্তু শুক্রবার গাবা টেস্টের তৃতীয় দিনে রুটের ব্যাট থেকে এসেছে ১৫৮ বলের অপরাজিত ৮৬ রান। আর এই ইনিংসের সৌজন্যেই ইংল্যান্ডের ব্যাটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে সবথেকে বেশি রান করার রেকর্ড করে ফেললেন রুট। ভন ২০০২ সালে ১৪৮১ রান করেছিলেন। রুটের রান এই মুহূর্তে ১৫৪১। রুটের ব্যাট থেকে আর ৩ রান এলে তিনি ২০০৫ সালে রিকি পন্টিংয়ের করা ১৫৪৪ রানের রেকর্ড ভেঙে ফেলবেন। রুট চলতি বছর ৬টি সেঞ্চুরি করেছেন। যার মধ্যে জোড়া ডাবল সেঞ্চুরি ও দুটি ফিফটি রয়েছে। 

আরও পড়ুন: Ashes 2021: গাবায় দুরন্ত ভাবে লড়াইয়ে ফিরল ইংল্যান্ড, সৌজন্যে Joe Root-Dawid Malan

এক ক্যালেন্ডার বছরে সর্বোচ্চ টেস্ট রান শিকারিদের তালিকায় এখন আটে রুট। একে পাকিস্তানের মহম্মদ ইউসুফ (১১ টেস্টে ৯৯.৩৩-এর গড়ে ১৭৮৮ রান, ২০০৬ সাল) তালিকায় পাঁচে কিংবদন্তি সচিন তেন্ডুলকর (১৪ টেস্টে ৭৮.১০-এর গড়ে ১৫৬২ রান, ২০১০ সাল) ও ছয়ে সুনীল গাভাস্কর (১৮ ম্যাচে ৫৯.৮০-এর গড়ে ১৫৫৫ রান, ১৯৭৯ সাল)। সাতে পন্টিং ও আটে রুট। চারে আছেন প্রাক্তন অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক (১১ ম্যাচে ১০৬.৩৩-এর গড়ে ১৫৯৫ রান, ২০১২ সাল)। দুয়ে উইন্ডিজ কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস (১১ ম্যাচে ৯০.০০ এর গড়ে ১৭১০ রান, ১৯৭৬ সাল)। তিনি প্রোটিয়া মহাতারকা গ্রেম স্মিথ (১৫ ম্য়াচে ৭২.০০-এর গড়ে ১৬৫৬ রান, ২০০৮ সাল)। গাবা টেস্টে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড দারুণ ভাবে লড়াইয়ে ফিরে আসে। ব্যাট করতে নেমে ৬১ রানে দুই উইকেট হারিয়ে ফেলে ইংরেজরা। দুই ওপেনার হাসিব হামিদ (২৭) ও ররি বার্নসকে (১৩) স্টার্ক ও কামিন্স ফিরিয়ে দেন। এরপর মিডল অর্ডারে ব্যাট করতে নেমে ম্যাচের রাশ নিজেদের হাতে টেনে নেন ক্যাপ্টেন রুট (Joe Root) ও দাভিদ মালান (Dawid Malan)। দুই তারকা ব্যাটারের ১৫৯ রানের যুগলবন্দিতে ইংল্যান্ড ২ উইকেট হারিয়ে ২২০ রান তোলে স্কোরবোর্ডে। দিনের শেষ মালান (১৭৭ বলে ৮০) ও রুট (১৫৮ বলে ৮৬) অপরাজিত আছেন ক্রিজে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.