বিশ্বকাপের মহড়ায় কাল থেকে শুরু চাপের সিরিজে শাস্ত্রীয় পরীক্ষা ধোনিদের

Updated By: Aug 24, 2014, 12:43 PM IST

------------------------------------------------------------------------------------------------------------------------------------

ওয়েব ডেস্ক: টেস্ট সিরিজে লজ্জার হারের পর এবার ওয়ানডেতে খেলতে নামছে ভারতীয় দল। আগামিকাল, ব্রিস্টলে সোমবার থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচের একদিনের সিরিজ। টেস্টে লজ্জার হারের পর চাপের মুখে থাকা ওয়াডনডে সিরিজে ধোনিরা কেমন খেলেন সেটাই দেখার। কারণ আর ছ মাস পরেই শুরু বিশ্বকাপ। দেশের ক্রিকেটে প্রথমবার পরপর দুবার বিশ্বকাপ জেতার হাতছানি ধোনিদের সামনে। কিন্তু বিদেশের মাটিতে টেস্টে হার যেন ভারতীয় ক্রিকেটকে নড়িয়ে দিয়েছে। কোচ ডানকন ফ্লেচারের বিদায়ঘণ্টা বেজে গিয়েছে।

ফ্লেচারের মাথার ওপর ডিরেক্টর পদে বসা রবি শাস্ত্রীর কাছে এই সিরিজ চ্যালেঞ্জের। তবে স্বস্তির কথা ইংল্যান্ডে টেস্টে যাই হোক, ওয়ানডেতে মোটেই আহামরি দল নয়। তাছাড়া কাতায় কলমে টেস্টের চেয়ে ভারতের ওয়ানডে দল অনেক শক্তিশালী। যদিও ইংল্যান্ডের আবহাওয়া আর পিচে সেই শক্তিশালী অংশে কতটা 'মাংস' আর 'চর্বি' আছে তার ওপরেই সিরিজের ফলাফল নির্ভর করবে। ওয়ানডে সিরিজ জিতলে টেস্টের ব্যর্থতাকে কিছুটা ঢেকে দিতে পারবেন ধোনি।

কিন্তু এই ওয়ানডে সিরিজেও হারলে বিশ্বকাপের আগে ধোনিকে নিয়ে আরও বড় প্রশ্ন উঠতে শুরু করবে। অবশ্য পরের বছর ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা বিশ্বকাপে ধোনিই ভারতের বিশ্বকাপ থাকবেন সেটা নিশ্চিত।

এই ওয়ানডে সিরিজে ভাল পারফরম্যান্স করতে পারলেই বেশ কয়েকজন তরুন ক্রিকেটার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলবেন। এই সিরিজে দলে থাকা ৯ জন ক্রিকেটার বিশ্বকাপের দলে থাকা কার্যত নিশ্চিত করে ফেলেছেন।  

ব্রিস্টলে ভারতের সম্ভাব্য একাদশ-শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না, আজিঙ্কা রাহানে, এমএস ধোনি, স্টুয়ার্ট বিন্নি/আর জাদেজা, আর অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মহম্মদ সামি, মোহিত শর্মা।

.