Shaheen Afridi | Ellyse Perry | PAK vs SA: শাহিন কেড়ে নিলেন তাঁর মুকুট! জন্মদিনেই রেকর্ড খোয়ালেন এলিস

শাহিন শাহ আফ্রিদির দখলে চলে এল সবচেয়ে কম বয়সী পেসার হিসাবে ৫০ আন্তর্জাতিক টি-২০ উইকেট নেওয়ার নজির। শাহিন টপকে গেলেন অজি অলরাউন্ডার এলিস পেরিকে।

Updated By: Nov 3, 2022, 07:13 PM IST
Shaheen Afridi | Ellyse Perry | PAK vs SA: শাহিন কেড়ে নিলেন তাঁর মুকুট! জন্মদিনেই রেকর্ড খোয়ালেন এলিস
এলিসের রেকর্ড এখন শাহিনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিডনিতে (Sydney Cricket Ground) টি-২০ বিশ্বকাপে (T20 World Cup 2022), দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে (Pakistan Vs South Africa) মরণ-বাঁচন ম্যাচে নেমেছিল পাকিস্তান (Pakistan)। বৃহস্পতিবার বাবর আজম (Babar Azam) অ্যান্ড কোং বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ লুইস (D/L method) নিয়মে ৩৩ রানে জিতে যায়। এই জয়ের সঙ্গেই শেষ চারে যাওয়ার আশা টিকিয়ে রাখল পাকিস্তান। আর এই ম্যাচে আগুন ঝরানো বোলিং করে অনন্য রেকর্ড করে ফেললেন দলের তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি (Shaheen Shah Afridi)। 

আন্তর্জাতিক টি-২০ ফরম্যাটে সব চেয়ে কম বয়সী পেসার হিসাবে দ্রুততম ৫০ উইকেট নেওয়ার নজির গড়লেন শাহিন। ২২ বছর ২১১ দিনে এই রেকর্ড করলেন তিনি। এর আগে জোরে বোলারদের মধ্যে এই রেকর্ড ছিল অজি অলরাউন্ডার এলিস পেরির। ঘটনাচত্রে এদিন এলিস ৩২ বছরে পা দিলেন। জন্মদিনেই এই রেকর্ড খোয়ালেন এলিস। তবে কনিষ্ঠতম বোলার হিসাবে দেখতে গেলে, এই রেকর্ড রয়েছে রশিদ খানের। আফগানিস্তানের স্টার ক্রিকেটার ১৯ বছর ২৫৬ দিনে এই রেকর্ড করেছিলেন। চলতি টি-২০ বিশ্বকাপে একেবারেই চেনা ছন্দে দেখাচ্ছিল না শাহিনকে। প্রথম দুই ম্যাচে ভারত এবং জিম্বাবোয়ের বিরুদ্ধে উইকেট নিতে তিনি ব্যর্থ হন। তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে একটি উইকেট পান শাহিন। কিন্তু প্রোটিয়াদের বিরুদ্ধে একেবারে জ্বলে উঠলেন তিনি। মাত্র তিন ওভার বল করে ১৪ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। 

আরও পড়ুন: PAK vs SA | T20 World Cup 2022: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শেষ চারের আশা জিইয়ে রাখল পাকিস্তান

এদিন পাকিস্তান টস জিতে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৮৫ রান তোলে। টেম্বা বাভুমার দক্ষিণ আফ্রিকা রান তাড়া করতে নেমে ৯ ওভার পর্যন্ত ব্য়াট করে। এরপর বৃষ্টি নামে। তার আগেই শাহিন কামাল করে দেন। দক্ষিণ আফ্রিকা ১৬ রান তুলতে গিয়ে দুই উইকেট হারিয়ে ফেলেছিল। কুইন্টন ডি কক (০) ও রাইলি রোসু (৭) ফিরে যান ডাগআউটে। শাহিনের বলেই ক্যাচআউট হন তাঁরা। এরপর পাঁচে ব্যাট করতে আসা হেনরিক ক্লাসেনকে (৯ বলে ১৫) বোল্ড করে দেন শাহিন। বৃষ্টির জন্য ডাকওয়ার্থ লুইস নিয়মে দক্ষিণ আফ্রিকার টার্গেট দাঁড়ায় ১৪ ওভারে ১৪২। সেই রান তাড়া করতে নেমে বাভুমা বাহিনী ১০৮ রানে থেমে যায়। ৩৩ রানে জেতে পাকিস্তান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.