T20 World Cup 2022 : কোন তারকা ব্যাটারকে ছেঁটে দল গড়ল শাকিবের বাংলাদেশ? জানতে পড়ুন

T20 World Cup 2022 : এশিয়া কাপে কোনও ম্যাচ না জিতেই দেশে ফিরে গিয়েছিল টাইগার্সরা। এমনকি গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও জয়ের খাতা খুলতে পারেনি শাকিবের দল। 

Updated By: Sep 14, 2022, 07:04 PM IST
T20 World Cup 2022 : কোন তারকা ব্যাটারকে ছেঁটে দল গড়ল শাকিবের বাংলাদেশ? জানতে পড়ুন
মাহমুদুল্লাহ রিয়াদকে ছেঁটে দল গড়ল শাকিবের বাংলাদেশ। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) দল ঘোষণা নিয়ে বড় সিদ্ধান্ত নিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (Bangladesh Cricket Board)। অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড (New Zealand) ও পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে ত্রিদেশীয় সিরিজ খেলবে টাইগার্সরা। এই দুটি বড় সিরিজের আগে বুধবার ১৫ সদস্যের দল বেছে নিল জাতীয় নির্বাচক কমিটি। দুটি সিরিজের দল থেকেই বাদ পড়লেন মাহমুদুল্লাহ রিয়াদ (Mahmudullah Riyad)। গত কয়েক মাস ধরে প্রত্যাশা অনুসারে পারফর্ম করতে পারছিলেন না এই অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটার। সেই জন্য শাকিব আল হাসানের (Shakib Al Hasan) দল থেকে মাহমুদুল্লাহকে ছেঁটে ফেলা হল। 

মাহমুদুল্লাহকে দল থেকে বাদ দেওয়ার প্রসঙ্গে বাংলাদেশ দলের ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, 'জিম্বাবোয়ে সফর থেকে শুরু করে একাধিক সিরিজে মাহমুদুল্লাহ রিয়াদ প্রত্যাশা অনুসারে পারফরম্যান্স করতে পারছিলেন না। তাই ওকে দলের বাইরে রাখা হল।' এর আগে জাতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব হারিয়েছিলেন মাহমুদুল্লাহ। 

আরও পড়ুন: FIFA Qatar World Cup 2022 : কার বেআইনি কাজের জন্য বিশ্বকাপ থেকে বাদ যেতে পারে ইকুয়েডর! জানতে পড়ুন

আরও পড়ুন: Sourav Ganguly and Jay Shah : সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়, ২০২৫ সাল পর্যন্ত বোর্ডের দায়িত্বে থাকছে সৌরভ-জয় শাহ জুটি

এ দিকে দল ঘোষণা হওয়ার পরেই বিতর্কিত মন্তব্য করে বসলেন বিসিবি-র সভাপতি নজমুল হাসান পাপন। তিনি বলেছেন, 'আমরা এই টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য লড়াই করছি না। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আমাদের পারফরম্যান্স দেখে কোনও সিদ্ধান্ত নেবেন না। পরের টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা ভেবে প্রস্তুত হচ্ছি আমরা। কোনও কোচ, কোনও ক্রিকেট বোর্ডের এই ক্ষমতা নেই যারা রাতারাতি বদল আনতে পারে!' তিনি আরও যোগ করেছেন, 'আগে যা হওয়ার হয়েছে। এখন আমরা দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথা ভাবছি। পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাল খেলাই আমাদের লক্ষ্য। সেই ভেবেই দলকে প্রস্তুত করা হচ্ছে। এখন ট্রায়াল হবে, সেখানে কিছু ভাল হবে, কিছু খারাপ। সেটাকেই মেনে নিতে হবে। আশা করি আগামি কয়েক মাসের মধ্যে আমরা একটা লড়াকু দল তৈরি করে ফেলতে পারব।' 

Mahmudullah Riyad

চোট সারিয়ে ফিরে এসেছেন লিটন দাস। এছাড়া দলে কামব্যাক করলেন সাব্বির রহমান। তাও আবার তিন বছর পর দলে ফিরে এশিয়া কাপে মাত্র একটি ম্যাচ খেলেছিলেন মারকুটে ব্যাটার সাব্বির। তবুও তাঁকে আরও একবার সুযোগ দেওয়া হল। নুরুল হাসান সোহান চোট সারিয়ে ফিরে এসে দলের সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন। আগামি ২৪ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করবে শাকিবের দল। 

এশিয়া কাপে কোনও ম্যাচ না জিতেই দেশে ফিরে গিয়েছিল টাইগার্সরা। এমনকি গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও জয়ের খাতা খুলতে পারেনি শাকিবের দল। এ বার কি বাংলাদেশ ঘুরে দাঁড়াতে পারবে? সেটাই দেখার। 

একনজরে বাংলাদেশের বিশ্বকাপ ও ত্রিদেশী সিরিজের স্কোয়াড :  

শাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, ইয়াসির আলী রাব্বী, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান (সহ-অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মহম্মদ সাইফুদ্দিন, ইবাদত হোসেন, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ।

স্ট্যান্ড-বাই : শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, শেখ মেহেদী হাসান ও সৌম্য সরকার 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.