FIFA Qatar World Cup 2022 : কার বেআইনি কাজের জন্য বিশ্বকাপ থেকে বাদ যেতে পারে ইকুয়েডর! জানতে পড়ুন

FIFA Qatar World Cup 2022 : নভেম্বরে কাতারে খেলা হবে বিশ্বকাপ ফুটবল। সেখানে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে চতুর্থ দল হিসেবে সরাসরি জায়গা করে নিয়েছিল ইকুয়েডর। 

Updated By: Sep 14, 2022, 05:53 PM IST
FIFA Qatar World Cup 2022 : কার বেআইনি কাজের জন্য বিশ্বকাপ থেকে বাদ যেতে পারে ইকুয়েডর! জানতে পড়ুন
বিশ্বকাপ থেকে বাদ যাওয়ার আশঙ্কায় ইকুয়েডর জাতীয় দল। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) শুরু হতে আর মাত্র কয়েকটা মাসের অপেক্ষা। ইতিমধ্যেই বিশ্বকাপের ড্র সামনে এসে গিয়েছে। তারপরেই হঠাৎ করে ইকুয়েডরের (Ecuador National Football Team) ফিফা বিশ্বকাপে (FIFA Qatar World Cup 2022) খেলতে পারা নিয়েই তৈরি হল অনিশ্চয়তা! অভিযোগ গুরুতর। বাইরন কাস্তিলোর (Carta de Byron Castillo) বিরুদ্ধে গুরুতর অভিযোগ তিনি ভুয়ো পাসপোর্ট ও আসল পরিচয় লুকিয়ে খেলেছেন। সর্বোপরি ইকুয়েডর ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে অভিযোগ সবটা ধামাচাপা দেওয়ার। চিলির (Chile National Football Team) তরফে ফিফার (FIFA) কাছে এই অভিযোগ করা হয়েছিল। যার প্রেক্ষিতে ফিফা আপিল কমিশন খুব দ্রুত চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করতে চলেছে। তারপরেই নিশ্চিত হয়ে যাবে ইকুয়েডরের কাতার বিশ্বকাপের ভাগ্য।

ফিফার কাছে ফুটবলার কাস্তিলোর জন্মশংসাপত্রে ভুয়ো তথ্য দেওয়ার অভিযোগ করেছিল চিলি। ফিফা সেটা প্রথমে খারিজ করে দেয়। কিন্তু নতুন তদন্তে উঠে এসেছে আরও ভয়ঙ্কর প্রমাণ। ফলে এখন বিশ্বকাপ থেকে নিষিদ্ধ হওয়ার আশঙ্কায় ইকুয়েডর। চিলির বক্তব্য ছিল, কাস্তিলোর জন্মশংসাপত্র ভুয়ো। ইকুয়েডরের জন্মশংসাপত্রের নথিতে কাস্তিলোর আঙুলের ছাপ নেই। ইকুয়েডরের সিভিল রেজিস্ট্রি অফিস এবং ফুটবল ফেডারেশন একত্রিত হয়ে এই জালিয়াতি করেছে। চিলির তরফে দাবি করা হয়েছিল কাস্তিলোর জন্ম কলম্বিয়ার তুমাকোয়। কাস্তিলোকে খেলানোর জন্য নাকি সত্যকে ধামাচাপাও দিয়েছে ইকুয়েডর ফুটবল ফেডারেশন। তারা নাকি বে-আইনি ভাবেই কাস্তিলোকে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলোতে খেলিয়েছে। বৃহস্পতিবার কাস্তিয়োর বিষয়ে রায় দেবে ফিফার আপিল কমিশন। তার আগে ফিফার তদন্তে উঠে আসা কাস্তিয়োর জন্মশংসাপত্র জালিয়াতির বিষয়টি ফাঁস করেছে ব্রিটেনের একটি সংবাদমাধ্যম।  

আরও পড়ুন: Sourav Ganguly and Jay Shah : সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়, ২০২৫ সাল পর্যন্ত বোর্ডের দায়িত্বে থাকছে সৌরভ-জয় শাহ জুটি

আরও পড়ুন: Mahendra Singh Dhoni : ধোনির বিরুদ্ধে অভিযোগ তুলে বাইশ গজকে বিদায় জানালেন এই ক্রিকেটার! কে তিনি?

Byron Castillo

তদন্ত কমিশনের কাছে সাক্ষাৎকারে কাস্তিলো স্বীকার করেছেন তাঁর জন্ম কলম্বিয়ায়। ১৯৯৫ সালে জন্ম নিয়েছিলেন এই রাইট ব্যাক। কিন্তু ইকুয়েডরিয়ান জন্মশংসাপত্রে তাঁর জন্ম সাল লেখা ছিল ১৯৯৮ সাল। কাস্তিলোর কলম্বিয়ান জন্মশংসাপত্রে নাম রয়েছে বায়রন হাভিয়ের কাস্তিলো সেগুরা। কিন্তু ইকুয়েডরিয়ান জন্মশংসাপত্রে নাম বায়রন ডেভিড কাস্তিলো সেগুরা। ফুটবলে কেরিয়ার গড়তেই কলম্বিয়ার তুমাকো ছেড়ে ইকুয়েডরের সান লরেঞ্জোয় এসেছিলেন বলে জানিয়েছেন কাস্তিলো স্বয়ং। ইকুয়েডরের এক ব্যবসায়ী কাস্তিলোকে নতুন নাম দিয়েছিলেন। তাঁকেও চিনতে পেরেছেন কাস্তিলো। 

কাস্তিলোর সবকিছু স্বীকার করার অডিয়ো ফাইল ও নাকি রয়েছে ব্রিটেনের সংবাদ মাধ্যমের কাছে। অভিযোগ প্রমাণিত হলে, ইকুয়েডরের হয়ে কাস্তিলো বাছাইপর্বে যে আট ম্যাচ খেলেছেন, তার সবগুলোতেই পয়েন্ট কাটবে ফিফা। সেখানে ইকুয়েডর পেয়েছিল ১৪ পয়েন্ট। এই পয়েন্ট হারালে কাতার বিশ্বকাপে খেলা হবে না তাদের। উল্টে ইকুয়েডরের বদলে কাতার বিশ্বকাপের মূলপর্বের দরজা খুলে যেতে পারে ইভান জামোরানো, মার্সেলো সালাসদের দেশ চিলির। 

নভেম্বরে কাতারে খেলা হবে বিশ্বকাপ ফুটবল। সেখানে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে চতুর্থ দল হিসেবে সরাসরি জায়গা করে নিয়েছিল ইকুয়েডর। ইকুয়েডরের ডিফেন্ডার বাইরন কাস্তিলোকে 'অযোগ্য' ফুটবলার হিসেবে গণ্য করে ফিফার কাছে নালিশ জানিয়েছিল চিলি। চিলির অভিযোগ ছিল ইকুয়েডরের বাইরন কাস্তিলো নাকি বয়স ভাঁড়িয়ে খেলেছিলেন। চিলি এই বিষয়ে ফেডারেশনের কাছে অভিযোগ জানিয়েছিল। ফিফা এই পুরো বিষয়টি নিয়ে তদন্ত করছে। যদি অভিযোগ প্রমাণিত হয়, তবে বিশ্বকাপ থেকে বাতিলের খাতায় চলে যেতে পারে এই দেশটি। সেই জায়গায় সুযোগ পেতে পারে চিলি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.