INDIA vs BHARAT: 'আসল নাম ভারত, তবে...!' বিতর্কের আগুনে ঘি কিংবদন্তির, তাঁর মুখে এ কী কথা?

Sunil Gavaskar On India Name Change Debate: ইন্ডিয়ার নাম বদলে ভারত হলে কোনও অসুবিধা নেই সুনীল গাভাসকরের। তবে তিনি বলছেন সার্বিক বদলের কথা।  

Updated By: Sep 6, 2023, 03:36 PM IST
INDIA vs BHARAT:  'আসল নাম ভারত, তবে...!' বিতর্কের আগুনে ঘি কিংবদন্তির, তাঁর মুখে এ কী কথা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আসন্ন জি ২০ সম্মেলনে উপলক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অনান্য দেশের রাষ্ট্রনেতাদের নৈশভোজের আমন্ত্রণপত্র পাঠিয়েছেন। সেখানে 'দ্য প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া'-র বদলে 'দ্য প্রেসিডেন্ট অফ ভারত' লেখা রয়েছে। তাহলে কি দেশের নামবদল হচ্ছে? এই নিয়েই শুরু হয়েছে জোর আলোচনা। আর এর মধ্যেই কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। এক সর্বভারতীয় চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে গাভাসকর বলেন, 'ভারত তো আসল নাম। তবে নামবদলের প্রক্রিয়া আনুষ্ঠানিক ভাবে করতে হবে। সেটা সরকারি ভাবে এবং বিসিসিআই-এর তরফেও বলতে হবে ভারত ক্রিকেট টিম। বদল তো হয়েছেই। বর্মাকে এখন মায়ানমার বলা হয়। আসল নাম আসতেই পারে। আমি এর মধ্যে খুব একটা সমস্যা দেখছি না। তবে সেই পরিবর্তন সার্বিক ভাবে হতে হবে।'

আরও পড়ুন: ইন্ডিয়া মুছে দেওয়া হোক জার্সি থেকে! ভারতকে গর্বের আগুন জ্বালানোর মন্ত্র প্রাক্তনের

গতকাল বিশ্বকাপের দল ঘোষণা করেছে ভারত। ওদিনই বিরাট বদলের দাবি তুললেন বীরু। ভারতের প্রাক্তন মহারথী জানালেন যে, আসন্ন কাপযুদ্ধে রোহিত শর্মাদের জার্সি থেকে ইন্ডিয়া তুলে  দেওয়া হোক। তাঁর বদলে লেখা হোক 'ভারত'। তাতেই বদলে যাবে রোহিত অ্যান্ড কোং। বীরু ট্যুইট করে ভারতকে আগুন জ্বালানোর মন্ত্র দিয়েছিলেন। বীরু লিখেছিলেন, 'আমি সবসময়ে বিশ্বাস করেছি যে, নামটাই আমাদের ভিতরে গর্ববোধ ঢুকিয়ে দেয়। আমরা ভারতীয়। ইন্ডিয়া নামটা ব্রিটিশদের দেওয়া। সরকারি ভাবে 'ভারত' নামটা ফেরত পাওয়া, দীর্ঘদিনের বকেয়া আমাদের। আমি বিসিসিআই ও জয় শাহকে বলব, তারা যেন এটা নিশ্চিত করে, যাতে আসন্ন বিশ্বকাপে আমাদের প্লেয়ারদের জার্সিতে ভারত লেখা থাকে। ১৯৬৬ বিশ্বকাপে নেদারল্যান্ডস ভারতে খেলতে এসেছিল হল্যান্ড নামে। ২০০৩ সালে ওদের সঙ্গে আমরা খেলি। তখন থেকেই ওদের নাম নেদারল্যান্ডস। এখনও সেটাই চলছে। বর্মা ব্রিটিশদের দেওয়া নাম বদল করে মায়ানমার করে। বাকি অনেক দেশই তাদের আসল নামে ফিরে গিয়েছে।' 

গত মঙ্গলবার ক্যান্ডিতে সাংবাদিক বৈঠক করেন জাতীয় দলের প্রধান নির্বাচক অজিত আগরকর ও অধিনায়ক রোহিত শর্মা। পূর্বনির্ধারিত সময় অনুযায়ী, একেবারে ঘড়ির কাঁটা ধরে, দুপুর দেড়টায় দল বেছে নিলেন আগরকর অ্যান্ড কোং। ভারতের ১৫ সদস্যের বিশ্বকাপের দল হয়েছে- রোহিত শর্মা, শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঈশান কিশান, কেএল রাহুল, হার্দিক পাণ্ডিয়া, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দূল ঠাকুর, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও কুলদীপ যাদবকে নিয়ে। ১২ বছর পর ফের ভারতে বিশ্বকাপ। এবার ওয়ার্ম-আপ ম্যাচ নিয়ে মোট ১২টি শহরের ডজন ভেন্যু বেছে নেওয়া হয়েছে বিশ্বকাপ আয়োজন করার জন্য। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ৪৮ ম্যাচের বিশ্বযুদ্ধের আসর বসবে- আহমেদাবাদ, বেঙ্গালুরু , চেন্নাই , ধরমশালা , দিল্লি, হায়দরাবাদ , কলকাতা, লখনউ , মুম্বই ও পুণেতে । তিরুঅনন্তপুরম ও গুয়াহাটিতে হবে গা ঘামানোর ম্যাচগুলি।

আরও পড়ুন: WATCH | Rohit Sharma: 'এরকম প্রশ্নে উত্তর দেবই না'! সাংবাদিক বৈঠকে ফুঁসলেন অধিনায়ক, ভিডিয়ো ভাইরাল...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.