আজ ক্রিকেটে ছক্কা দিবস

প্রেম দিবস, চুমু দিবস, প্রস্তাব দিবস, দাদা দিবস, দিদি দিবস কত কিছু দিবসই তো পালন হয়। তাহলে ক্রিকেটই বা দিবস হবে না কেন। সেই হিসাবে দেখলে আজ ক্রিকেটের ছক্কা দিবস। কথায় বলে কোনও কঠিন জিনিস বাস্তবে রূপায়ণ করতে হলে সেটা আগে বিশ্বাস করতে হয়, আর আজ থেকে ৪৬ বছর আগেকার একটা ঘটনা সেই বিশ্বাসটাই এনেছিল।

Updated By: Aug 31, 2014, 04:57 PM IST
আজ ক্রিকেটে ছক্কা দিবস

ওয়েব ডেস্ক: প্রেম দিবস, চুমু দিবস, প্রস্তাব দিবস, দাদা দিবস, দিদি দিবস কত কিছু দিবসই তো পালন হয়। তাহলে ক্রিকেটই বা দিবস হবে না কেন। সেই হিসাবে দেখলে আজ ক্রিকেটের ছক্কা দিবস। কথায় বলে কোনও কঠিন জিনিস বাস্তবে রূপায়ণ করতে হলে সেটা আগে বিশ্বাস করতে হয়, আর আজ থেকে ৪৬ বছর আগেকার একটা ঘটনা সেই বিশ্বাসটাই এনেছিল।

এই যে আজকালকার ক্রিকেটে এত এত ছক্কা, এত সব ওভার বাউন্ডারির ফুলঝুড়ি, এ সব আগে ভাবাই যেত না। সেই ভাবনাটাই এনেছিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি গ্যারি সোবার্স।

১৯৬৮ সালে এক কাউন্টি ম্যাচে নটিংহ্যামশায়ারের হয়ে স্বীকৃতি ক্রিকেটে প্রথমবার ৬ বলে ৬টা ছক্কা হাঁকিয়েছিলেন গ্যারি সোবার্স। গ্ল্যামারগনের ২৩ বছরের বাঁ হাতি পেসার ম্যালকম ন্যাশের ওবারে বলে সোবার্সের ৬টা ওভার বাউন্ডারি বার্তা দিয়েছিল, 'ইয়েস উই ক্যান'।

 যেসব ব্যাটসম্যান এক ওভারে ৬টা ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন---
জর্ডন ক্লার্ক (ল্যাঙ্কাশেয়ার,২০১৩ সালে)
যুবরাজ সিং (ভারত, ২০০৭ সালে)
হারশাল গিবস (দ.আফ্রিকা, ২০০৭ সালে)
রবি শাস্ত্রী (ভারত, ১৯৮৫ সালে)
গ্যারি সোবার্স (নটিংহ্যামশায়ার, ১৯৬৮ সালে)

 

 

.