Shane Warne Passes Away: মৃত্যুর ঠিক আগেও মদ্যপান করছিলেন ওয়ার্ন? মুখ খুললেন ম্যানেজার

চোখের জলে শেষ শ্রদ্ধা।   

Updated By: Mar 5, 2022, 08:28 PM IST
Shane Warne Passes Away: মৃত্যুর ঠিক আগেও মদ্যপান করছিলেন ওয়ার্ন? মুখ খুললেন ম্যানেজার
বিয়ার, মাংস, সিগারেটে শেষ শ্রদ্ধা ওয়ার্নিকে। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদন: একেবারে কালারফুল ক্যারেক্টর। তাঁর কাছে বেঁচে থাকা মানেই 'লিভ লাইফ কিং সাইজ'। ক্রিকেটে তাঁর মতো বর্ণময় চরিত্র কমই আছে। আর এমন রঙচঙে ছিলেন বলেই হয়তো শেন ওয়ার্ন একটু বেশিই জনপ্রিয় ছিলেন!

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। মাত্রাতিরিক্ত সিগারেট ও মদ্যপান ওয়ার্নের শরীর বিগড়ে দিয়েছিল। এমন দাবি করেছেন কেউ কেউ। আবার এমনও কথা শোনা গিয়েছিল, মৃত্যুর ঠিক আগের মুহূর্তে নাকি ওয়ার্ন মদ্যপা করছিলেন।

যদিও ওয়ার্নের ম্যানেজার বলেছিলেন, বন্ধুদের সঙ্গে ডিনারে যাবেন বলে বসে ছিলেন শেন। একা বসে ক্রিকেট ম্যাচ দেখছিলেন তিনি। তখনই হৃদরোগে আক্রান্ত হন তিনি। শনিবার সিডনি মর্নিং হেরাল্ডের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওয়ার্নের বিজনেস ম্যানেজার তাঁকে বাঁচাতে প্রায় ২০ মিনিট ধরে সিপিআর করতে থাকেন। কিন্তু লাভ হয়নি।

Warne

৫২ বছর বয়সী ওয়ার্নের ম্যানেজার হেরাল্ড এবং দ্য এজকে বলেছেন, 'ওয়ার্ন রাতের খাবারের আগে হোটেলের ঘরে তাঁর বন্ধু অ্যান্ড্রুর সঙ্গে বসে ছিলেন। অ্যান্ড্রু ওয়ার্নের সঙ্গে থাইল্যান্ডে গিয়েছিলেন। সেই সময় পর্যন্ত ওয়ার্ন মদ্যপান করেনি। রাতের খাবারে তাঁদের একসঙ্গে খাবার ও পানীয় নেওয়ার কথা ছিল।'

প্রতিবেদনে বলা হয়েছে, টেলিভিশনে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের প্রথম টেস্ট দেখছিলেন ওয়ার্ন। এর পরই তাঁকে অজ্ঞান অবস্থায় পাওয়া যায়।ম্যানেজার বলছিলেন, কিংবদন্তি স্পিনার থাইল্যান্ডের কোহ সামুইতে ছুটি কাটাচ্ছিলেন। কয়েক দিন পরেই ধারাভাষ্য দেওয়ার জন্য তাঁর ইংল্যান্ডে যাওয়ার কথা ছিল। 

তাঁর ম্যানেজার জেমস জানান, ওয়ার্ন মদ্যপান বন্ধ করেছিলেন কিছুদিন আগে থেকেউ। কারণ তিনি ডায়েট করছিলেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ক্রিকেট কিংবদন্তির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেছেন, "ওয়ার্ন এমন একজন যে মহান ডন ব্র্যাডম্যানের অসাধারণ কৃতিত্বের কাছাকাছি পৌঁছাতে পেরেছিলেন।" মরিসন আরও বলেছেন, 'অস্ট্রেলিয়ানদের কাছে শেন ভীষণ জনপ্রিয় ছিল। শেন আমাদের দেশের অন্যতম সেরা ক্রিকেটার ছিলেন। অস্ট্রেলিয়ানরা তাঁকে ভালবাসত।" 

ওয়ার্ন নিজের জীবনকে কখনও শৃঙ্খলায় বাঁধেননি। অ্যাসেজ জেতার পর প্রকাশ্যেই ব্যালকনিতে দাঁড়িয়ে বিয়ার পান করেছিলেন। ওয়ার্নের ধূমপান করার ছবি প্রকাশ্যে আসার পরও তা নিয়ে কম চাঞ্চল্য ছড়ায়নি। মেলবোর্নে ওয়ার্নের মূর্তিতে ফুলের তোড়ার সঙ্গে বিয়ারের বোতল, সিগার আর লাল বল রেখে শ্রদ্ধা জানালেন ভক্তরা। আসলে ওয়ার্ন ছিলেনই এ রকম। জীবনকে উপভোগ করতেন। তাঁর স্পিনের জাদুকরে ক্রিকেটদুনিয়া মোহিত হলেও, বেহিসেবি জীবনযাপনেই নিজেকে ডুবিয়ে রাখতেন। যা নিয়ে অনেক বিতর্ক হয়েছে, থাকবেও।

আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ার্ন যত উইকেট নিয়েছেন তত বেড়েছে তাঁর ভক্তের সংখ্যা। ওয়ার্নের আকস্মিক মৃত্যু মেনে নিতে পারছেন না তাঁরা। অনেকেই শোকে এক রকম ভেঙে পড়েছেন। আসলে ওয়ার্নের জনপ্রিয়তার কারণ শুধু ক্রিকেট নয়। তাঁর বেহিসেবি, বেপরোয়া জীবন যাত্রা। বহু বিতর্কে জড়িয়েছেন ওয়ার্ন। সেই সব বিতর্ক তাঁর প্রতি সাধারণ মানুষের আগ্রহকে আরও গাঢ় করেছে।

খেলোয়াড় সুলভ শৃঙ্খলা কখনই দেখা যায়নি ওয়ার্নের জীবনে। মদ্যপান, ধুমপান করতেন নিয়মিত। ফিটনেস নিয়ে কখনই সচেতন ছিলেন না। ওয়ার্নের দর্শন ছিল, ক্রিকেট খেলতে হয় মস্তিষ্ক এবং দক্ষতা দিয়ে। ক্রিকেট পণ্ডিতরা প্রয়াত তারকার এই যুক্তিকে গুরুত্ব না দিতেই পারেন। তাতে বোধ হয় ওয়ার্ন ভক্তদের যায় আসে না। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (এমসিজি) বাইরে ওয়ার্নের একটি ব্রোঞ্জ মূর্তি রয়েছে। সেই মূর্তির কাছেই জড়ো হচ্ছেন ওয়ার্ন ভক্তরা। অনেকের চোখেই জল। প্রয়াত প্রিয় তারকাকে শ্রদ্ধা জানাচ্ছেন। ফুল ছাড়াও তাঁরা হাতে করে নিয়ে যাচ্ছেন বিয়ারের বোতল, সিগারেট এবং মাংস। কারণ এ সবই ছিল ওয়ার্নের প্রাত্যহিক জীবনের অতি প্রয়োজনীয়।

আরও পড়ুন: Shane Warne Passes Away: যৌন কেলেঙ্কারি থেকে বেটিং বিতর্ক, নানা রূপে ক্রিকেটের 'দিয়েগো মারাদোনা'

আরও পড়ুন: Wriddhiman Saha Controversy: BCCI-এর কাছে হুমকি দেওয়া সাংবাদিকের নাম জানিয়ে দিলেন ঋদ্ধি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.