চাপ, বিতর্ক সরিয়ে Rahul Dravid-এর সঙ্গে বিন্দাস মুডে Virat Kohli

গত দুই বছর বিরাট কোহলির ব্যাট থেকে তিন অঙ্কের রান আসেনি।   

Updated By: Dec 18, 2021, 04:25 PM IST
চাপ, বিতর্ক সরিয়ে Rahul Dravid-এর সঙ্গে বিন্দাস মুডে Virat Kohli
আরও কাছাকাছি রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলির মহা বিস্ফোরক সাংবাদিক সম্মেলনের রেশ এখন কাটেনি। তাঁর একাধিক মন্তব্যের জন্য ক্ষতবিক্ষত ভারতীয় ক্রিকেট। কিন্তু দক্ষিণ আফ্রিকায় (South Africa) পা রাখার পর টেস্ট দলের অধিনায়কের বডি ল্যাঙ্গুয়েজ দেখে মনে হচ্ছে তিনি একেবারে বিন্দাস মুডে রয়েছেন। সতীর্থদের সঙ্গে ফুটভলি খেলার সঙ্গে দলের নতুন হেড কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) সঙ্গে খোশ মেজাজে আড্ডা দিলেন 'কিং কোহলি'। 

লুঙ্গি এনগিডি-কুইন্টন ডি ককদের দেশে পা দিয়ে এই মুহূর্তে জোহানেসবার্গের একটি রিসর্টে রয়েছে টিম ইন্ডিয়া (Team India)। সবাই আরটি-পিসিআর টেস্ট করিয়ে ফুটভলি খেলতে নেমে পড়লেন কেএল রাহুল, ঋষভ পন্থরা। ফুটভলি খেলা নিয়ে একটি ভিডিও পোস্ট করেছে বিসিসিআই। সেখানেই দেখা যাচ্ছে দ্রাবিড় ও কোহলি ফুরফুরে মেজাজে রয়েছেন। 

টিম ইন্ডিয়ার কন্ডিশনিং কোচ সোহম দেশাই এই প্রসঙ্গে বলেন, 'মুম্বইয়ে তিনদিন কঠোর নিভৃতবাসে থাকতে হয়েছিল। পরে ১০ ঘণ্টার যাত্রা। শুক্রবার ফের কঠোর কোয়ারান্টাইনে কাটাতে হয়। সুতরাং, সরাসরি স্কিল প্র্যাক্টিস ঝুঁকির হয়ে যেত। সেই কারণেই প্রথম দিন দৌড়নো, স্ট্রেচিং ও ফুট ভলিতে মেতে ওঠে ক্রিকেটাররা। এটা ওদের যাবতীয় চাপ কমাতে সাহায্য করবে।' 

Rahul Dravid and Virat Kohli.

মুম্বইয়ে তিন দিন কঠোর নিভৃতবাসের পর ভারতীয় দল দক্ষিণ আফ্রিকায় পৌঁছয়। সেখানে একদিন নিভৃতবাসে থাকতে হয় অজিঙ্কা রাহানে-চেতেশ্বর পূজারাদের। সেই নিভৃতবাস পর্ব কাটিয়ে মাঠে নেমে পড়ল ভারতীয় দল। বিসিসিআইয়ের পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে কোহলিদের মধ্যে চাপের লেশমাত্র নেই। কোহলিকে দেখে মনে হচ্ছে যাবতীয় বিতর্ক তিনি দেশে ফেলে এসেছেন। 

আরও পড়ুন: Virat Kohli: ব্যাট হাতে ফের আগ্রাসী বিরাটকে দেখতে চাইছেন Sunil Gavaskar

আরও পড়ুন: ‘Leave it to BCCI’: বিরাট-সৌরভ বিতর্কে উত্তাল নেটদুনিয়া, দাদার পাশেই দাঁড়ালেন অনুগামীরা

আগামী ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্ট থেকে শুরু হবে সিরিজ। এর আগে জড়তা কাটিয়ে ওঠাই ছিল ক্রিকেটারদের লক্ষ্য। সেই কারণে প্রথম দিন স্ট্রেচিংয়েই নজর দেন কোহলিরা। তাঁদের দৌড়তে দেখা যায়। ফিটনেস চর্চায় মন দেন সকলে। পরে নিজেদের মধ্যে ফুট ভলিতে মেতে ওঠেন ভারতীয় ক্রিকেটাররা। পরে অবশ্য সেঞ্চুরিয়ানের মাঠে কয়েক জন ক্রিকেটারকে অনুশীলন করতেও দেখা যায়। 

সোহম দেশাই আরও যোগ করেন, 'এই মুহূর্তে ভারতীয় দল সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ১৪০০ মিটার উপরে রয়েছে। এমন পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য অন্তত তিন-চার দিন সময় লাগে। তাই ক্রিকেটারদের জন্য এমন ধরনের অনুশীলনের ব্যবস্থা করলাম। যাতে প্রথম টেস্টের আগে সবাই তরতাজা থাকে।" 

গত ২২ বছরে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে সাফল্যে একেবারেই নেই। টেস্ট সিরিজ জেতার তো অনেক দূরের কথা মাত্র তিনটি টেস্ট জিতেছে ভারত। এরমধ্যে আবার যোগ হয়েছে কোহলির অফ ফর্ম। ২০১৯ সালের পর থেকে টেস্টে কোনও শতরান করেননি তিনি। ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন। একদিনের ক্রিকেটেও শেষ বার শতরান করেছিলেন ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ক্যারবিয়ানদের বিরুদ্ধে পোর্ট অফ স্পেনের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে ১২০ ও ১১৪ রানে অপরাজিত ছিলেন 'কিং কোহলি। এরপর গত দুই বছর তাঁর ব্যাটে তিন অঙ্কের রান নেই। তাই আসন্ন তিনটি টেস্ট কোহলির কাছে অগ্নিপরীক্ষার মতো। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.