SAvsIND: কোন কোন নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন ফর্ম হারানো Virat Kohli?

ছন্দ হারানো বিরাট কোহলির সামনে একাধিক নজির গড়ার হাতছানি। 

Updated By: Jan 2, 2022, 01:16 PM IST
SAvsIND: কোন কোন নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন ফর্ম হারানো Virat Kohli?
ফের একবার বিরাট কোহলিকে এমন মেজাজে দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শুধু ভারতের (Team India) ইতিহাস গড়ার মাঝে বাধা নয়, বিরাট কোহলির (Virat Kohli) একাধিক নজির গড়ার মাঝেও বাধা হয়ে দাঁড়াতে পারে একটানা বৃষ্টি। ২০১৯ সাল থেকে টেস্টে শতরান নেই। এর মধ্যে তিনি গত বছর বিদেশের মাটিতে দশ ইনিংসে অফ স্টাম্পের বাইরের বলে অহেতুক খোঁচা দিয়ে আউট হয়েছেন। একেবারেই ভাল ছন্দে নেই টেস্ট দলের অধিনায়ক। যদিও পয়া জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে (Wanderers) একাধিক নজির গড়তে পারেন 'কিং কোহলি'। 

ওয়ান্ডারার্সের বাইশ গজে বিদেশি ব্যাটার হিসেবে সর্বোচ্চ রান করার সুযোগ রয়েছে তাঁর সামনে। নিউজিল্যান্ডের প্রাক্তন ব্যাটার জন রিড দুই ম্যাচে ৩১৬ রান করে এই তালিকার শীর্ষে রয়েছেন। তাঁর থেকে মাত্র ৬ রান পিছনে রয়েছেন কোহলি। অর্থাৎ ওয়ান্ডারার্সে মাত্র ৭ রান করলেই প্রাক্তন কিউই ব্যাটার রিডকে টপকাতে পারবেন তিনি।

ওয়ান্ডারার্সে সফল বিদেশি ব্যাটারদের তালিকা 

১) জন রিড (নিউজিল্যান্ড): ২ টেস্টে ৩১৬ রান, ১৯৬১-৬২
২) বিরাট কোহলি (ভারত): ২ টেস্টে ৩১০ রান, ২০১৩-২০১৮ 
৩) রিকি পন্টিং (অস্ট্রেলিয়া): ৪ টেস্টে ২৬৩ রান, ২০০২-২০১১ 
৪) রাহুল দ্রাবিড় (ভারত) : ২ টেস্টে ২৬২ রান, ১৯৯৭-২০০৬  
৫) ড্যামিয়েন মার্টিন (অস্ট্রেলিয়া): ২ টেস্টে ২৫৫ রান, ২০০২-২০০৬ 

এমনকি ভারতীয় ব্যাটার হিসেবে দক্ষিণ আফ্রিকায় সর্বোচ্চ রানের নিরিখে রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) টপকানোর সুযোগ রয়েছে কোহলির সামনে। রামধনুর দেশে ১১ ম্যাচের ২২ ইনিংসে ৬২৪ রান করেছিলেন দ্রাবিড়। গড় অবশ্য দ্রাবিড়সুলভ নয়। মাত্র ২৯.৭১। সঙ্গে রয়েছে একটি শতরান ও দুটি অর্ধ শতরান। সেখানে কোহলি এখনও পর্যন্ত ৬ ম্যাচের ১২ ইনিংসে এখনও পর্যন্ত ৬১১ রান করেছেন। গড় ৫০.৯১। করেছেন দুটি শতরান ও দুটি অর্ধ শতরান। অর্থাৎ আর ১৪ রান করলেই বর্তমান হেড কোচকে টপকে যাবেন তিনি। তবে দক্ষিণ আফ্রিকায় সর্বাধিক রানের বিচারে অনেকটা এগিয়ে রয়েছেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। তিনি দক্ষিণ আফ্রিকায় ১৫ ম্যাচের ২৮ ইনিংসে ১১৬১ রান করেছেন। গড় ৪৬.৪৪। সঙ্গে রয়েছে পাঁচটি শতরান ও তিনটি অর্ধ শতরান।  

Virat Kohli

আরও পড়ুন: SAvsIND: ছবিতে দেখুন, সিরিজ জয়ের লক্ষ্যে পয়া জোহানেসবার্গে Team India-র অনুশীলন

আরও পড়ুন: SAvsIND: পয়া ওয়ান্ডারার্সে বৃষ্টির পূর্বাভাস, ইতিহাস গড়ার ম্যাচে চিন্তায় Team India

 

দক্ষিণ আফ্রিকায় সফল ভারতীয় ব্যাটারদের তালিকা 

১) সচিন তেন্ডুলকর: ১৫ টেস্টে ১১৬১ রান 
২) রাহুল দ্রাবিড়: ১১ টেস্টে ৬২৪ রান 
৩) বিরাট কোহলি: ৬ টেস্টে ৬১১ রান 

এর পাশাপাশি অধিনায়ক হিসেবে স্টিভ ওয়াকে (Steve Waugh) ছোঁয়ার সুযোগ রয়েছে কোহলির কাছে। দেশকে ৫৭টি টেস্টে নেতৃত্ব দিয়ে ৪১টি ম্যাচ জিতেছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। সেখানে কোহলি এখনও পর্যন্ত ৬৭টি ম্যাচে অধিনায়কত্ব করে ৪০টি টেস্টে জয় পেয়েছেন। জোহানেসবার্গে জিতলে সব থেকে সফল টেস্ট অধিনায়কদের তালিকায় যুগ্ম ভাবে তৃতীয় স্থানে উঠে আসবেন তিনি।  

দক্ষিণ আফ্রিকার ওয়ান্ডারার্স স্টেডিয়াম (বরাবরই ভারতীয় দলের কাছে পয়া। ১৯৯২ সাল থেকে ২০১৮ পর্যন্ত এই মাঠে পাঁচটি টেস্ট খেলেছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। এর মধ্যে ২০০৬ সালে ১২৩ রানে জয়ের পর গত বার ৬৩ রানে জিতেছিল কোহলির দল। ১৯৯৭ সালে এই মাঠে ১৪৮ ও ৮১ রান করেছিলেন দ্রাবিড়। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়াও এই মাঠে। শুধু ২০০৩ সালের ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনালে হারতে হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলকে। এ বার বৃষ্টির ভ্রূকুটি উপেক্ষা করে কোহলি তাঁর পয়া মাঠে একাধিক নজির গড়ে টেস্ট জিততে পারেন কিনা সেটাই দেখার। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.