SAvsIND: একরাশ লজ্জা! ‘অনভিজ্ঞ’ South Africa-র কাছে সাত উইকেটে হেরে সিরিজ খোয়াল তারকাখচিত Team India

শীর্ষে থাকা টিম ইন্ডিয়ার বিরুদ্ধে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল প্রোটিয়াসরা।

Updated By: Jan 14, 2022, 05:24 PM IST
SAvsIND: একরাশ লজ্জা! ‘অনভিজ্ঞ’ South Africa-র কাছে সাত উইকেটে হেরে সিরিজ খোয়াল তারকাখচিত Team India
বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারার নেতিয়ে থাকা বডি ল্যাঙ্গুয়েজ। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: একটা দল আইসিসি র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বরে রয়েছে। কিন্তু তাতে কি! টেস্ট ও সিরিজ জেতার জন্য আলাদা দম লাগে। সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল ‘অনভিজ্ঞ’ দক্ষিণ আফ্রিকা। আর সেই মরিয়া মনোভাব দেখিয়ে কেপটাউন টেস্ট সাত উইকেটে জিতে শীর্ষে থাকা টিম ইন্ডিয়ার বিরুদ্ধে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল প্রোটিয়াসরা।

ম্যাচের চতুর্থ দিন ২ উইকেটে ১০১ রানে খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। জেতার জন্য দরকার ছিল মাত্র ১১১ রান। অন্যদিকে ভারতের সিরিজ জিতে ইতিহাস গড়ার জন্য প্রয়োজন ছিল ৮ উইকেটের। কিন্তু নিউল্যান্ডসের বাউন্সি পিচেও দাগ কাটতে ব্যর্থ হলেন মহম্মদ শামি, জসপ্রীত বুমরা। এর সঙ্গে যোগ হল ক্যাচের ফেলার বহর। প্রথম ইনিংসে ৭২ রান করার পর দ্বিতীয় ইনিংসেও ছন্দে থেকে ভারতের শক্তিশালী বোলিংকে একাই বুঝে নিলেন কিগান পিটারসেন। তবে রান তাড়া করতে গিয়ে সুযোগও দিয়েছিলেন। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন চেতেশ্বর পূজারা। একে তো ব্যাটে রানের খরা। এর মধ্যে মোক্ষম সময় পিটারসেনের ক্যাচ ফেলে দলের বিপদ আরও বাড়ালেন পূজারা।

তখন ৩৯.৪ ওভারের খেলা চলছে। ৫৯ রানে ব্যাট করছিলেন পিটারসেন। সেই ওভারের চতুর্থ বলে বুমরার বাইরে যাওয়া বলে খোঁচা দেন তিনি। বল প্রথম স্লিপে থাকা পূজারার হাতে চলে গেলেও লোপ্পা ক্যাচ ফেলে দেন পূজারা। এরপর ভারতের যন্ত্রণা বাড়িয়ে ১৩৩ বলে ৮২ রানে আউট হন পিটারসেন। তাঁর এই সিরিজ জেতানো ইনিংস ১০টি চার দিয়ে সাজানো ছিল।

আরও পড়ুন: SAvsIND: কেন Virat Kohli-কে অপরিণত বললেন Gautam Gambhir? জানতে পড়ুন

আরও পড়ুন: SAvsIND: Pujara, Rahane-এর বিকল্প জানিয়ে দিলেন Sunil Gavaskar

Keegan

পিটারসেন যখন ফিরে যান তখন দক্ষিণ আফ্রিকা ১৫৫ রানে ৩ উইকেট হারিয়েছে। তবে এতে জয় পেতে সমস্যা হয়নি। বাকি রান অনায়াসে তুলে তৃতীয় টেস্ট জেতার পাশাপাশি সিরিজ জয়কে সুনিশ্চিত করেন রাসি ভ্যান ডার ডুসেন ও টেম্বা বাভুমা। ভ্যান ডার ডুসেন (৪১) ও বাভুমা (৩২) রানে অপরাজিত থাকেন। ফলে ৩ উইকেটে ২১২ রান তুলে ৭ উইকেটে টেস্ট জেতার পাশাপাশি সিরিজও জিতে নিল দক্ষিণ আফ্রিকা।

২০২১ সালের শেষে বিরাট কোহলি বনাম বিসিসিআই ঝামেলা নিয়ে জর্জরিত ছিল ভারতীয় ক্রিকেট। তবুও সেঞ্চুরিয়ানের প্রথম টেস্টে ১১৩ রানে জয় ড্রেসিংরুমে এনে দিয়েছিল মুক্ত বাতাস। কিন্তু ২০২২ সালের শুরুটা মোটেও ভাল হল না। জোহানেসবার্গের দ্বিতীয় টেস্টে ডিন এলগারের অপরাজিত ৯৬ রানের কাছে ৭ উইকেটে হেরে গিয়েছিল টিম ইন্ডিয়া। আর এ বার ‘অখ্যাত’ পিতারসেন ও একদল অনভিজ্ঞ প্রোটিয়াসদের কাছে সিরিজ খোয়াল বিরাট কোহলির তারকাখচিত ভারতীয় দল।

আর এই সিরিজ হারের সঙ্গে ভারতের মিডল অর্ডার নিয়েও ফের একবার উঠে গেল প্রশ্ন। ভারতের প্রথম অধিনায়ক হিসেবে রাহুল দ্রাবিড় এই নেলসন ম্যান্ডেলার দেশে টেস্ট সিরিজ জিতেছিলেন। তবে কোচ হিসেবে তাঁর প্রথম বিদেশ সফর মোটেও সুখের হল না। কারণ, তারকারা নিজেদের সাধ্যমতো চেষ্টাই যে করলেন না।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.