Sam Kerr | FIFA : প্রথম ফুটবলার হিসাবে বিরল নজির এই মহিলার

কের প্রথম মহিলা ফুটবলার হিসাবে ফিফা গেমসের বিশ্বব্যাপী সংস্করণে এসেছেন। অতীতে এই গেমসের আঞ্চলিক সংস্করণে অনান্য় খেলার সঙ্গে যুক্ত মহিলা ক্রীড়াবিদরাও এসেছেন। 

Updated By: Jul 21, 2022, 09:33 PM IST
 Sam Kerr | FIFA : প্রথম ফুটবলার হিসাবে বিরল নজির এই মহিলার
স্যাম কেরের বিরল নজির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জনপ্রিয় ফুটবল গেম ইএ স্পোর্টস ফিফা-র (EA SPORTS FIFA) প্রচ্ছদে এলেন স্যাম কের (Sam Kerr)। বিশ্বের প্রথম মহিলা ফুটবলার হিসাবে বিরল নজির গড়লেন চেলসির ( Chelsea) অজি ফরোয়ার্ড। 'ফিফা টোয়েন্টিথ্রি' (FIFA 23) তাদের প্রচ্ছদে কেরের সঙ্গেই রেখেছে প্যারিস সাঁ জাঁর (Paris Saint-Germain) বিশ্বকাপ জয়ী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেকে (Kylian Mbappe)। 

কের প্রথম মহিলা ফুটবলার হিসাবে ফিফা গেমসের বিশ্বব্যাপী সংস্করণে এসেছেন ঠিকই, কিন্তু অতীতে এই গেমসের আঞ্চলিক সংস্করণে অনান্য় খেলার সঙ্গে যুক্ত মহিলা ক্রীড়াবিদরাও এসেছেন। মার্কিনি ফুটবলার অ্যালেক্স মরগ্যান ও কানাডার ফুটবলার ক্রিস্টিন সিনক্লেয়ার ছিলেন 'ফিফা সিক্সটিন'-এ। সেবার মরগ্যান-সিনক্লেয়ারের সঙ্গে ছিলেন আধুনিক ফুটবলের অন্যতম সেরা নক্ষত্র লিওনেল মেসিও।

কের ২০১৯ সালে চেলসিতে আসেন। নীল জার্সিধারীদের টানা তিনবার উইমেন'স সুপার লিগ খেতাব জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ২৮ বছরের কের গত মরশুমে সোনার বুট পেয়েছিলেন ২০টি লিগ ম্যাচে ২০ গোল করার জন্য। লিগ খেতাব ও এফএ কাপও জেতান। কের পিএফএ-র বর্ষসেরা ফুটবলার হওয়ার পাশাপাশি ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের বিচারেও বছরের সেরা হয়েছিলেন। ২০১৯ ফুটবল বিশ্বকাপে কের প্রথম অস্ট্রেলিয়ান (নারী ও পুরুষ মিলিয়ে) হিসাবে হ্যাটট্রিক করার নজির গড়েছিলেন ফ্রান্সে। আন্তর্জাতিক মঞ্চে কেরের ১০৮ ম্যাচে ৫৬ গোল রয়েছে।

আরও পড়ুন: WATCH | Lewandowski | El Clasico: এবার লাস ভেগাসে স্প্যানিশ মহাযুদ্ধ! কী বলছেন পোলিশ 'গোলমেশিন'?

আরও পড়ুনShikhar Dhawan: ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনন্য রেকর্ডের সামনে ধাওয়ান

আরও পড়ুনBCCI: ওয়েস্ট ইন্ডিজে পৌঁছতে টিম ইন্ডিয়ার বিমান খরচ ৩.৫ কোটি টাকা! কিন্তু কেন?

আরও পড়ুনWATCH | Annu Rani: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে হুঙ্কার অন্নুর
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Tags:
.