Sachin Tendulkar and Shane Warne : বাইশ গজের 'শত্রু' ওয়ার্নিকে নিয়ে আবেগি মাস্টার ব্লাস্টার

Sachin Tendulkar and Shane Warne : স্পিনের বিরুদ্ধে সচিন বরাবরই ভাল খেলতেন। তাই বিশ্বের বাকি ব্যাটারদের নাচালেও সচিনের ক্ষেত্রে সেটা পারেননি। সচিনের কাছে খাওয়া বড় বড় ছয় ওয়ার্নকে তাড়া করত। 

Updated By: Sep 13, 2022, 02:00 PM IST
Sachin Tendulkar and Shane Warne : বাইশ গজের 'শত্রু' ওয়ার্নিকে নিয়ে আবেগি মাস্টার ব্লাস্টার
১৯৯৮ সালে চেন্নাই টেস্টের আগে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৫৩-তে পা দিলেন শেন ওয়ার্ন (Shane Warne)। তিনি জীবনকে উপভোগ করতে জানতেন। জন্মদিন উদযাপন করার জন্য কেক কাটতেন পরিবার ও বন্ধুদের সঙ্গে। শ্যাম্পেনের ফোয়ারা উড়িয়ে চলত দেদার সেলিব্রেশন। একহাতে পানীয়ের গ্লাস, অন্য হাতে সিগারেট নিয়ে নির্ঘাত দিতেন ক্যামেরার সামনে পোজ। কিন্তু তেমন ভাবে তো আর জন্মদিন পালন সম্ভব নয়। কারণ চলতি বছর ৪ মার্চ আজীবনের জন্য থেমে গিয়েছেন ওয়ার্ন। তবে থামলেও তাঁর ক্রিকেটীয় কীর্তি রয়ে গিয়েছে। লেগ স্পিনের জাদু পেয়েছে অমরত্ব। তাই তো এমন বিশেষ দিনে বাইশ গজের 'শত্রু'-কে স্মরণ করে আবেগি টুইট করলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)।   

সচিন লিখেছেন, 'ওয়ার্নি তোমাকে খুব মনে পড়ছে। তোমার জন্মদিনে তোমাকে নিয়েই ভেবে যাচ্ছি। বড্ড তাড়াতাড়ি চলে গেলে বন্ধু। তোমার সঙ্গে জড়িয়ে রয়েছে আমার অনেক স্মৃতি। সেগুলো আজীবন আমাদের মধ্যেই বেঁচে থাকবে। ভাল থেকো বন্ধু।' বিশ্ব ক্রিকেটে যতদিন ওয়ার্নের নাম উচ্চারিত হবে ততদিন তাঁর সঙ্গে উচ্চারিত হবে সচিন তেন্ডুলকরের নামও। দুজনে দুই দেশের কিংবদন্তী হলেও মাঠে দুজনের লড়াই ছিল দেখার মত। কেউ কাউকে এক ইঞ্চিও জমি ছাড়তেন না। তবে বেশিরভাগ সময় ওয়ার্নারকে ছাপিয়ে যেতেন মাস্টার ব্লাস্টার। সচিনের দাপটে ওয়ার্নের ঘূর্ণি ম্রিয়মান হয়ে যেত।

আরও পড়ুন: Virat Kohli: নেটদুনিয়ায় কোহলির বিরাট বিস্ফোরণ! প্রথম ক্রিকেটার হিসাবে অনন্য নজির

আরও পড়ুন: Dinesh Karthik, T20 World Cup 2022: বিশ্বকাপে সুযোগ পেয়েই মুখ খুললেন দীনেশ! তাঁর বক্তব্য ঘিরে শোরগোল

Shane Warne

স্পিনের বিরুদ্ধে সচিন বরাবরই ভাল খেলতেন। তাই বিশ্বের বাকি ব্যাটারদের নাচালেও সচিনের ক্ষেত্রে সেটা পারেননি। সচিনের কাছে খাওয়া বড় বড় ছয় ওয়ার্নকে তাড়া করত। ১৯৯৮ সালে ওয়ার্ন একবার নিজে স্বীকার করেছিলেন যে সচিন তেন্ডুলকর তাঁর স্বপ্নে এসে ছক্কা মারেন। সেই সময় ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বেশ কয়েকটি ম্যাচে ওয়ার্নয়ের উপর দাপট বজায় রেখেছিলেন সচিন। সেই সময় ওয়ার্ন সচিনের ভয়ে রীতিমতো কাঁপতেন! 

১৯৯২ সালে ওয়ার্ন টেস্টে অভিষেক ঘটান। সিডনিতে আয়োজিত সেই টেস্টে সচিন অপরাজিত ১৪৮ রানের ইনিংস খেলেছিলেন। মোট ১২টি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিলেন সচিন ও ওয়ার্ন। ওয়ার্নের বিরুদ্ধে টেস্টে সচিনের ব্যাটিং গড় ৬০। রয়েছে ৫টি শতরান ও ৫টি অর্ধশতরান। একদিনের ম্যাচে দুজন ১৭ বার মুখোমুখি হয়েছেন। সেখানেও এগিয়ে সচিন। তাঁর গড় ৫৮। ওয়ার্নের বিপক্ষে করেছেন ৯৯৮ রান। রয়েছে পাঁচটি শতরান। টেস্টে ওয়ার্ন সচিনকে মাত্র তিনবার আউট করতে পেরেছিলেন। একদিনের ক্রিকেটে মাত্র একবার। ফলে আন্তর্জাতিক মঞ্চে ওয়ার্নের বলে মাত্র চারবার আউট হয়েছিলেন 'মাস্টার ব্লাস্টার'। 

এমন বিশেষ দিনে শুধু সচিন নয়। চমকে যাওয়ার মতো তথ্য হল লেগ স্পিন কিংবদন্তির জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন খোদ তাঁর টিম। শেন ওয়ার্নের টুইতার টিম-এর তরফ থেকে একটি টুইট করা হয়েছে। গত ৪ মার্চ থাইল্যান্ডে নিজের ভিলায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ওয়ার্নের। হৃদরোগে আক্রান্ত হওয়ার পর বেশিক্ষণ মৃত্যুর সঙ্গে লড়াই করতে পারেননি। চিকিৎসকদের চেষ্টা সত্ত্বেও তাঁকে বাঁচানো যায়নি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫২ বছর। তবে রয়েছে তাঁর ম্যাজিক। রিস্ট স্পিনের ম্যাজিক। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.