ঋদ্ধি-ঋষভ-রাহুল; টিম ইন্ডিয়ার ফুল টাইম উইকেটকিপার হিসেবে কে এগিয়ে?

ঋদ্ধিমান সাহা, কেএল রাহুল এবং ঋষভ পন্থের মধ্যে ঋদ্ধিমানের উইকেট কিপিং এদের তিন জনের মধ্যে সেরা কোনও সন্দেহ নেই।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 2, 2020, 09:33 PM IST
 ঋদ্ধি-ঋষভ-রাহুল; টিম ইন্ডিয়ার ফুল টাইম উইকেটকিপার হিসেবে কে এগিয়ে?
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: এমএস ধোনি পরবর্তী ভারতীয় ক্রিকেটে উইকেটকিপার নিয়ে সংকট দেখা দিয়েছে। একই সমস্যায় পড়েছেন নির্বাচকরাও। কাকে ফুল-টাইম উইকেটকিপার করা হবে? ঋদ্ধিমান সাহা অন্যতম সেরা উইকেটকিপার সন্দেহ নেই। তবে ঋষভ পন্থের কিন্তু অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে দুরন্ত পারফরম্যান্স করেন। তখন অবশ্য ঋদ্ধির চোট ছিল। এরপর টি-টোয়েন্টি এবং একদিনের ক্রিকেটে কেএল রাহুলকে দিয়ে উইকেট কিপিং করানো হয়েছে। ফলে তিনজনের মধ্যে কাকে রাখা হবে এই নিয়ে চিন্তার শেষ নেই।

প্রাক্তন অজি অলরাউন্ডার ব্র্যাড হগ টেস্ট এবং লিমিটেড ওভারের ক্রিকেটে কে হবেন ভারতের উইকেটকিপার তা বেছে দিলেন। ঋদ্ধিমান সাহা, কেএল রাহুল এবং ঋষভ পন্থের মধ্যে ঋদ্ধিমানের উইকেট কিপিং এদের তিন জনের মধ্যে সেরা কোনও সন্দেহ নেই। তবে রাহুল লম্বা হওয়ার কারণে লেগ সাইডে দ্রুত সরতে পারে না। তবে একদিনের ক্রিকেট কিংবা টি-টোয়েন্টিতে রাহুল মানানসই। আর টেস্টে সাহা কিংবা পন্থের মধ্যেই একদনকে বেছে নেওয়া উচিত্।

তবে ঋদ্ধি আর ঋষভের মধ্যে আবার হগ কিন্তু ঋষভ পন্থকেই টেস্টে এগিয়ে রাখছেন কারণ পন্থের আগ্রাসী ব্যাটিং। কিপিংয়ের ব্যর্থতা ব্যাট হাতে ঢেকে দিতে সক্ষম পন্থ। আবার টি-টোয়েন্টি কিংবা একদিনের ক্রিকেটেও রাহুলের চেয়ে পন্থ এগিয়ে। তাই সবদিক বিবেচনা করে ভবিষ্যতে তিন ফরম্যাটেই  টিম ইন্ডিয়ার উইকেট কিপার হতে পারেন ঋষভ পন্থ।

আরও পড়ুন - করোনা পরবর্তী ক্রিকেটে কেমন হবে সেলিব্রেশন? দেখিয়ে দিলেন অ্যান্ডারসন  

.