ENG vs IND: এজবাস্টনে রেকর্ড বন্যা! বাইশ গজে নতুন ইতিহাস ইংল্যান্ডের

বিশ্বের প্রথম দল হিসাবে টানা ৪ টেস্টে ২৫০ রান তাড়া করে জিতল ইংল্যান্ড।

Updated By: Jul 5, 2022, 06:54 PM IST
ENG vs IND: এজবাস্টনে রেকর্ড বন্যা! বাইশ গজে নতুন ইতিহাস ইংল্যান্ডের
ইংল্যান্ড বনাম ভারত ম্যাচে একাধিক রেকর্ড

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এজবাস্টনে স্বপ্নভঙ্গ ভারতের। জো রুট ও জনি বেয়ারস্টোর মারমুখী ব্যাটিং ও জোড়া শতরানের কাছে লাঞ্চের আগেই অসহায় আত্মসমর্পণ করল 'মেন ইন ব্লু' ব্রিগেড। বিপক্ষের উইকেট নেওয়া তো অনেক দূরের কথা, রুট ও বেয়ারস্টোর অবিচ্ছেদ্য জুটি এজবাস্টন টেস্ট জয়ের সঙ্গে সিরিজে সমতাও ফেরাল। চতুর্থ উইকেটে ৩১৬ বলে ২৬৯ রানের জুটি ম্যাচ ঘুরিয়ে দিল। ইংল্যান্ড জিতল সাত উইকেটে। আর এই টেস্টে একাধিকক রেকর্ড করল ইংল্যান্ড।
 

টেস্টে সর্বাধিক রান তাড়া করে জিতল ইংল্যান্ড:

ইংল্যান্ডের দীর্ঘ টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথমবার তারা সর্বাধিক রান তাড়া করল। ৩৭৮ রান ধাওয়া করে জিতল ইংরেজরা। এর আগে ২০১৯ সালের অ্যাশেজে ইংল্যান্ড হারিয়েছিল অস্ট্রেলিয়াকে। বেন স্টোকসের মহাকাব্যিক ইনিংসে (২১৯ বলে ১৩৫ রানে অপরাজিত) ভর করে ৩৫৯ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। তিন নম্বরে রয়েছে আরও একটি হেডিংলে টেস্ট। ২০০১ সালে অ্যাশেজে ৩১৫ রান তাড়া করে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ইংল্যান্ড। 

টেস্টে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের সর্বাধিক রান তাড়া করে জয়:

১৯৭৭ সালের রেকর্ড ছাপিয়ে গেল ইংল্যান্ড। এর আগে অস্ট্রেলিয়া ভারতরে বিরুদ্ধে পারথে ৩৩৯ রান তাড়া করে জিতেছিল। টমি মন সেঞ্চুরি করেছিলেন।
 
প্রথম দল হিসাবে টানা ৪ টেস্টে ২৫০ রান তাড়া করে জিতল ইংল্যান্ড:

এজবাস্টন টেস্টের আগে ইংল্যান্ড ২৭৭, ২৯৯ ও ২৯৬ তাড়া করে জিতেছিল। এই রেকর্ড ইংল্যান্ড করেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ রানার্স দলের বিরুদ্ধে ৩৭৮ রান তাড়া করে জিতল ইংল্যান্ড।
 
দ্বিতীয় সর্বাধিক প্রথম ইনিংস লিড নিয়ে হার ভারতের: 

এজবাস্টনে ভারত প্রথম ইনিংসে ১৩২ রানের লিড নিয়েছিল। যেটা শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০১৫ সালে গলের বিরুদ্ধে ১৯২ রানের লিডের পরেই থাকবে। রঙ্গনা হেরাথ ভারতকে ১১২ রানে অলআউট করে দিয়েছিল। ভারত ৬৩ রানে হেরেছিল ম্যাচ।

চতুর্থ ইনিংসে সর্বাধিক রানের পার্টনারশিপ:

রুট-বেয়ারস্টোর অপরাজিত ২৬৯ রানের পার্টনারশিপ করেছেন এজবাস্টনে। কোনও টেস্টের চতুর্থ ইনিংসে এটিই দ্বিতীয় সর্বাধিক অপরাজিত রানের যুগলবন্দি।

আরও পড়ুন: ENG vs IND: এজবাস্টনে কেন হারল ভারত? কারণ জানিয়ে দিলেন অধিনায়ক বুমরা

আরও পড়ুন: Bairstow: বেয়ারস্টো করে দেখালেন, ১৪ বছরে কোনও ব্রিটিশ ক্রিকেটার পারেননি এই কাজ

আরও পড়ুন:  Edgbaston Racism, ENG vs IND: ফের ইংরেজদের ‘নোংরামি’! বর্ণবাদের ‘শিকার’ প্রাক্তন ক্রিকেটার!

আরও পড়ুন:  India vs England, VVS Laxman: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-২০তে কোচ সম্ভবত ভিভিএস লক্ষ্মণ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  
 

 

.