Ravindra Jadeja | Rivaba Jadeja: সাত বছর এক ছাদের তলায়, এবার জাদেজার স্ত্রী বলে দিলেন বড় কথা

Ravindra Jadeja's wife Rivaba opens up on the all-rounder's comeback from injury: হাঁটুতে ভয়ংকর চোট, তারপরই অস্ত্রোপচার। সেখান থেকে ক্রিকেটে দুরন্ত কামব্যাক। জাদেজাকে নিয়েই কথা হচ্ছে সর্বত্র। আর এসবরে মধ্যে জাদেজা ঘরণী ও বিজেপি বিধায়িকা রিভাবা জানালেন যে, তাঁর স্বামী  কীভাবে এই কামব্য়াক করলেন!  

Updated By: Feb 23, 2023, 07:36 PM IST
Ravindra Jadeja | Rivaba Jadeja: সাত বছর এক ছাদের তলায়, এবার জাদেজার স্ত্রী বলে দিলেন বড় কথা
স্ত্রীর হয়ে ভোট প্রচারে জাদেজা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাঁটুর চোটের জন্য তাঁকে সাইডলাইনে চলে যেতে হয়েছিল রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja)। দীর্ঘ পাঁচ মাস পর ফের ভারতীয় দলে প্রত্যাবর্তন করেছেন রবীন্দ্র জাদেজা। বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy) হাত ধরেই ফের ক্রিকেটে তিনি। একেবারে রাজকীয় প্রত্যাবর্তন হয়েছে জাদেজার। নাগপুর (দুই ইনিংস মিলিয়ে সাত উইকেট ও ব্যাট হাতে ৭০ রান) ও দিল্লিতে (দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট ও ব্যাট হাতে ২৬ রান) ভারতের জয়ের অন্যতম বড় কারিগর রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ব্যাক-টু-ব্যাক ম্যাচের সেরার পুরস্কার পেলেন তিনি। জাদেজার স্ত্রী রিভাবা সোলাঙ্কি (Rivaba Jadeja) জানিয়েছেন যে, কীভাবে জাদেজার এই প্রত্যাবর্তন সম্ভব হল।

সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে রিভাবা বলেন, 'দেখুন, রবীন্দ্র অত্যন্ত পজিটিভ প্লেয়ার। ওর মাইন্ডসেট অত্যন্ত পজিটিভ। মাঠে নামেই পজিটিভ দৃষ্টিভঙ্গি নিয়ে। এটাই ওর সব চেয়ে বড় শক্তি। ক্রিকেট ওর কাছে সবার আগে। খেলার সঙ্গে জুড়ে থাকে। রবীন্দ্র এনসিএ-তে ওর রিহ্যাব করেছে। বিসিসিআই-এর কোচ ও ফিজিওরা ওকে প্রচুর সাহায্য করেছে। ১৪ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলে ফেলল। ও নিজের শক্তি খুব ভালো ভাবে বোঝে। ওই সময়ে প্রচুর খেটেছে। ফলটা সকলের চোখের সামনে। একজন প্লেয়ারকে যখন চোটের জন্য অস্ত্রোপচার করাতে হয়, তারপর তার খেলায় কামব্যাক করা খুব কঠিন হয়ে যায়। মানসিক এবং শারীরিক ভাবে সেটা চ্যালেঞ্জিং হয়ে যায়। কারণ তখন প্লেয়ার জানে না যে, তার শরীর চোটের পর কীভাবে প্রতিক্রিয়া জানাবে। রবীন্দ্র নিজে খুব একটা কথা বলতে পছন্দ করে না। তবে ওর হয়ে ওর খেলা কথা বলে। রবীন্দ্র প্রচুর পজিটিভ কমেন্ট পায়, ওর সমালোচকও আছে কিছু। কিন্তু এসব নিয়ে কথা বলার চেয়ে ও নিজের দুর্বলতার ওপর কাজ করতে ভালোবাসে।'

আরও পড়ুনAustralia Squad For India ODI Series: তিন মহাতারকাকে নিয়েই আগুনে স্কোয়াড অস্ট্রেলিয়ার! দেখে নিন ১৬ সদস্যদের

বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে নিয়মিত রিহ্যাব করিয়ে ফিট হন তিনি। তবে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট দলে প্রত্যাবর্তন করলেও, বিসিসিআই তাঁকে শর্ত দিয়েছিল যে, চলতি রঞ্জি ট্রফিতে খেলেই নিজের ফিটনেসের প্রমাণ দিতে হবে। সৌরাষ্ট্রের হয়ে তামিলনাড়ুর বিরুদ্ধে রঞ্জি খেলেন তিনি। ৫৩ রানে সাত উইকেট নিয়ে জাদেজা প্রমাণ করেন যে, তিনি ম্যাচ ফিট। ভারত-অস্ট্রেলিয়া টেস্টের আগে নেটে নিজেকে ঝালিয়ে নিয়েছেন তিনি।  এশিয়া কাপে হংকংয়ের বিরুদ্ধে শেষবার দেশের জার্সিতে মাঠে নেমেছিলেন জাদেজা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পর আর মাঠমুখো হননি তিনি। ডান হাঁটুতে চোট পাওয়ায় করতে হয়েছে অস্ত্রোপচার। এরপর থেকে জাদেজার রিহ্যাব হয়েছে । ৩৩ বছরের ক্রিকেটার গত অগাস্টে ভারতের হয়ে এশিয়া কাপের প্রথম দু’টি ম্যাচে খেলেছিলেন। হংকং-য়ের বিরুদ্ধে খেলার সময় তাঁর চোট লাগে। এর পরেই প্রতিযোগিতা থেকে ছিটকে যান তিনি। জাদেজার বদলে অক্ষর প্যাটেলকে দলে নেওয়া হয়েছিল। চোটের আকার এতটাই বড় ছিল যে, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও ছিটকে যান তিনি। 

তবে চোট এখন অতীত। জাদেজা এখন দলে এবং বিশ্বের এক নম্বর টেস্ট অলরাউন্ডারের তকমা তাঁরই।  আগামী পয়লা মার্চ থেকে ইন্দোরের হোলকার স্টেডিয়ামে শুরু ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট। ৯ মার্চ থেকে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শুরু হবে সিরিজের চতুর্থ তথা শেষ টেস্ট। ইতিমধ্যেই চার ম্যাচের টেস্ট সিরিজ ভারত ২-০ জিতে ট্রফি ধরে রেখেছে। রোহিত চাইবেন অজিদের হোয়াইটওয়াশ করতে। বলাই বাহুল্য জাদেজার দিকে আবারও চোখ থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.