Ravindra Jadeja | BGT 2023: আম্পায়ারকে অন্ধকারে রেখেই হল কাল, আইসিসি-র বিচারে অপরাধী ম্যাচের সেরাই!

Ravindra Jadeja has been docked 25% of his match fee and handed a demerit point: মধুরেণ সমাপয়েৎ হল না রবীন্দ্র জাদেজার। অনিচ্ছাকৃত ভুল করেই ফেঁসে গেলেন তারকা অলরাউন্ডার। ম্যাচের সেরা ক্রিকেটারই হয়ে গেলেন আইসিসি-র বিচারে অপরাধী। জাদেজাকে শাস্তির নিদান দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

Updated By: Feb 11, 2023, 04:58 PM IST
Ravindra Jadeja | BGT 2023: আম্পায়ারকে অন্ধকারে রেখেই হল কাল, আইসিসি-র বিচারে অপরাধী ম্যাচের সেরাই!
জাদেজার রাজকীয় প্রত্যাবর্তনে লাগল দাগ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy, BGT 2023) শুরুতেই দুরন্ত জয় পেয়েছে টিম ইন্ডিয়া। নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে (Vidarbha Cricket Association Stadium) ভারতীয় স্পিনাররা আড়াই দিনে খেলা শেষ করে, ভারতকে চার ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে দিয়েছে। অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারানোর নেপথ্যের অন্যতম কারিগর রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করে নিজের জাত চিনিয়েছেন তিনি। দুই ইনিংস মিলিয়ে ফাইফার-সহ সাত উইকেট নেওয়ার সঙ্গেই ব্যাট হাতে ৭০ রান করেছেন 'রকস্টার'।  ম্যাচের সেরা হয়েছেন স্বাভাবিক ভাবেই। তবে দুরন্ত পারফর্ম করেও জাদেজা বাঁচতে পারলেন না আইসিসি-র ( ICC) হাত থেকে। আম্পায়ারকে অন্ধকারে রেখেই এক ভুল করে ফেলেন জাদেজা। যার জন্য় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা শাস্তির নিদান দিল দেশের তারকা অলরাউন্ডারকে।

নাগপুরে জাদেজার ২৫ শতাংশ ম্যাচ ফি কেটে নিয়েছে আইসিসি। এর সঙ্গেই তাঁকে ধরানো হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। আইসিসি-র কোড অফ কনডাক্ট-এর ২.২০ ধারা লঙ্ঘন করায় জাদেজা পেলেন এই শাস্তি। নাগপুরে জাদেজা আম্পায়ারকে অন্ধকারে রেখে যে কাজ করেছেন তা খেলার স্পিরিট বিরোধী। এহেন ভুলের জন্যই শাস্তি পেলেন জাদেজা। জাদেজা কী করেছেন? নাগপুর টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়ার ইনিংসের ঘটনা। ৪৬ নম্বর ওভারে জাদেজাকে দেখা গিয়েছিল যে, তিনি মহম্মদ সিরাজের কাছে ছুটে যান। এরপর নিজের তর্জনীতে ব্যথা কমানোর ক্রিম লাগান। যদিও সেই ক্রিম তিনি বলে লাগাননি। অর্থাৎ বল বিকৃত করেননি। জাদেজা ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটকে বোঝাতে পেরেছেন যে, তিনি মেডিক্যাল কারণেই 'সুদিং ক্রিম' ব্যবহার করেছেন। তা তিনি বলের চরিত্র পরিবর্তনের জন্য ব্যবহার করেননি। জাদেজার উত্তরে সন্তুষ্ট হন ম্যাচ রেফারি। তারপরেই তিনি এই শাস্তি দেন। বিগত দুই বছরে জাদেজা এই প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন।

আরও পড়ুনR Ashwin | BGT 2023: নাগপুরে অশ্বিনের বলে বলে রেকর্ড! ভয়ংকর ঘূর্ণিতে প্রাক্তন-বর্তমানদের টেক্কা!

নাগপুরে টস জিতে কামিন্স অ্যান্ড কোং ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল। ব্য়াট করতে নেমেই অস্ট্রেলিয়াকে তাদের চেনা স্পিন আতঙ্ক গ্রাস করে নিল। মাত্র ১৭৭ রানে গুটিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। অজিরা চেনা প্রবাদবাক্যই প্রমাণ করে দিয়েছিল যে, নাচতে না জানলে উঠোন বাঁকা। পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করে জাদেজা  বুঝিয়ে দিয়েছিলেন যে, তিনি যে কোনও ফরম্যাটেই আজও ভারতের 'রকস্টার'। একাই তুলে নেন পাঁচ উইকেট। তাঁর স্পিনের ঘূর্ণিতেই আটকে যায় টিম অস্ট্রেলিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.