শ্লথ উইকেটের কারণেই সেঞ্চুরিয়ানে বাদ গেছে ভুবি: শাস্ত্রী

সেঞ্চুরিয়ানে পেস বোলারদের জন্য তেমন কিছুই ছিল না। ওই জন্যই ইশান্তকে দলে নিয়ে আসা হয়। প্রথম ইনিংসে ফাফ এবং এবিডি, দু'টি উইকেটই এনে দিয়েছিল ইশান্ত। শেষ কবে ইশান্তের এমন স্পেল দেখা গিয়েছে? পার্থেও এমন বোলিং করেনি ইশান্ত। 

Updated By: Feb 2, 2018, 01:12 PM IST
শ্লথ উইকেটের কারণেই সেঞ্চুরিয়ানে বাদ গেছে ভুবি: শাস্ত্রী

নিজস্ব প্রতিবেদন: রাহানের বদলে কেন রোহিত? সেঞ্চুরিয়ানে কেন বাদ দেওয়া হল ভুবনেশ্বর কুমারকে? দক্ষিণ আফ্রিকায় কেন যশপ্রীত বুমরাহের অভিষেক এবং দলে কেন প্রতিনিয়িত পরিবির্তন- এই সব প্রশ্নের উত্তরে মুখ খুললেন কোচ রবি শাস্ত্রী। বিতর্কিত সব প্রশ্নে বোমা ফাটালেন বিরাটের পছন্দের মাস্টারমশাই। সম্প্রতি টাইমস অব ইন্ডিয়া-কে দেওয়া এক সাক্ষাৎকারে দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে নিজের মত জানিয়েছেন রবি। 

রাহানের বদলে কেন রোহিতের নির্বাচন?

শাস্ত্রী: ম্যানেজমেন্ট প্রথম থেকেই রোহিতের কথা ভাবছিল। কারণ, রাহানে রান পাচ্ছিল না। এমনকী, নেট প্র্যাকটিসেও রাহানেকে তেমন ভাল দেখাচ্ছিল না। টেস্টে রোহিতের গড় দুশো'র থেকেও বেশি, ওয়ানডে-তে ১২০০ রান রয়েছে- কীভাবে তাঁকে বাদ দিত দল? রানের কোনও মূল্য নেই? আমরা এটাও জানি, রাহানে দলের জন্য কী করতে পারেন। কিন্তু ২০১৭ ক্রিকেট বর্ষে রাহানের গড় ছিল মাত্র ৩০।

আরও পড়ুন- ৪ রানের জন্য রক্ষা পেল সচিন-সৌরভের রেকর্ড 

যশপ্রীত বুমরাহের অভিষেক! 

শাস্ত্রী: রাতারাতি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ৬ মাস ধরেই ওকে নিয়ে ভাবনা চিন্তা চলছিল। দক্ষিণ আফ্রিকায় বুমরাহ আমাদের সারপ্রাইজ প্যাকেজ ছিল, যেটা কাজ করেছে। ও গোটা সিরিজে ধারাবাহিক ছিল। এরপরও কী কারও কিছু বলার থাকতে পারে? 

আরও পড়ুন- কীর্তিমান বিরাটের আফ্রিকা জয়

সেঞ্চুরিয়ানে কেন বাদ ভুবনেশ্বর?  

শাস্ত্রী: ভেরন ফিল্যান্ডারকে সামনে থেকে কিপ করছিল ডি কক। তাহলে বুঝতেই পারছেন, পিচ কতটা স্লো ছিল। সেঞ্চুরিয়ানে পেস বোলারদের জন্য তেমন কিছুই ছিল না। ওই জন্যই ইশান্তকে দলে নিয়ে আসা হয়। প্রথম ইনিংসে ফাফ এবং এবিডি, দু'টি উইকেটই এনে দিয়েছিল ইশান্ত। শেষ কবে ইশান্তের এমন স্পেল দেখা গিয়েছে? পার্থেও এমন বোলিং করেনি ইশান্ত। 

আরও পড়ুন- কোহলি-রাহানে যুগলবন্দিতে বিরাট জয় ভারতের

দলের ধারাবাহিক পরিবর্তন!

শাস্ত্রী: ভুবিকে বাদ দেওয়া এবং দলে নেওয়া একটা সিদ্ধান্ত মাত্র। পিচ এবং পরিবেশ মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে দল। রোহিত-রাহানের ক্ষেত্রেও তাই। কেপটাউন এবং সেঞ্চুরিয়ানের সেকেন্ড ইনিংসে রান করতে পারলেই সিরিজের ফল অন্যরকম হত। 

.