Ranji Trophy: ‘ক্রাইসিস ম্যান’ Shahbaz, রাজকীয় ‘অভিষেক’ ঘটানো Porel-এর ব্যাটে নতুন বাংলার উদয়

অন্য বাংলা, লড়াকু বাংলা।

Updated By: Feb 20, 2022, 06:15 PM IST
Ranji Trophy: ‘ক্রাইসিস ম্যান’ Shahbaz, রাজকীয় ‘অভিষেক’ ঘটানো Porel-এর ব্যাটে নতুন বাংলার উদয়
ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়ছেন শাহবাজ ও অভিষেক। ছবি: সিএবি মিডিয়া

সব্যসাচী বাগচী: ফের একবার রঞ্জি ফাইনাল খেলা এখনও ‘দিল্লি আভি দূর হ্যায়’-এর মতো ব্যাপার। কিন্তু যে ভাবে একাধিক ঘাত-প্রতিঘাত হজম করে বঙ্গব্রিগেড ম্যাচটা জিতল তাতে কিন্তু এই দলকে নিয়ে স্বপ্ন দেখাই যায়।

বাংলা প্রায় হেরে যাওয়া ম্যাচ থেকে ছয় পয়েন্ট পেল। বাড়ল আত্মবিশ্বাস। এগুলো আসলে সব শুকনো তথ্য। সবচেয়ে চমকপ্রদ ঘটনা হল, বঙ্গ ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে এ দিন সর্বোচ্চ ৩৪৯ রান হেলায় তাড়া করে, বরোদাকে উড়িয়ে ড্যাংড্যাং করে মাঠ ছাড়লেন দুই তরুণ শাহবাজ আহমেদ ও যুব বিশ্বকাপ জেতা অভিষেক পোড়েল।

শেষ দিন রান তাড়া করে জেতার ঘটনা বাংলা লাগাতার তিন মরশুমে ঘটাল। ২০১৮-১৯ মরশুমে অভিমন্যু ইশ্বরণের ১৮৩ রানের উপর ভর করে ইডেনে দিল্লির বিরুদ্ধে সাত উইকেটে জিতেছিল বাংলা। চেজ করেছিল ৩২৩ রান। ২০১৯-২০ মরশুমের ম্যাচতো আরও গায়ে কাঁটা দেওয়ার মতো। সেই ম্যাচে রাজস্থানের বিরুদ্ধে জয়পুরে ৩২০ রান তাড়া করে এসেছিল জয়। নবম উইকেটে মুকেশ কুমারকে সঙ্গে নিয়ে ম্যাচ জিতিয়ে দেন শাহবাজ।

Abishek

এহেন শাহবাজ দুই ইনিংসে গুরুত্বপূর্ণ সময় উইকেট তুলে নেওয়ার পর ব্যাট হাতে ফের নিজের জাত চেনালেন। এরপর ড্রেসিংরুমে সেলিব্রেশনের মাঝেই জি ২৪ ঘণ্টাকে দিলেন নিজের প্রতিক্রিয়া, “বাংলা দলে আসার পর থেকেই এমন ইনিংস খেলে যাচ্ছি। আসলে আমি তো সাত নম্বরে ব্যাট করতে নামি। সেই সময় একটা চাপ থাকেই। আমিও চাপের মধ্যে পারফর্ম করতে ভালবাসি। এ ভাবেই নেটে অনুশীলন করে থাকি। তাই কঠিন পরিস্থিতির মধ্যে মানিয়ে নিতে অসুবিধা হয় না।“

এরপরেই নবাগত অভিষেক পোড়েলকে প্রশংসায় ভরিয়ে দিলেন বিরাট কোহলির পছন্দের ক্রিকেটার। যোগ করলেন, “অভিষেক দুরন্ত ব্যাট করল। আপনারা যারা ম্যাচটা দেখতে পেলেন না। সেটা আপানাদের দুর্ভাগ্য। প্রবল চাপের মুখে চুপসে না গিয়ে ও শাসন করল। ওর লড়াকু ইনিংস ম্যাচের টার্নিং পয়েন্ট।“

সেটা ’৯০-এর দশকের গোড়ার কথা। বাংলা ক্রিকেটে শেষবার দেখা গিয়েছিল একসঙ্গে খেলেছিলেন দুই ভাই। সৌরভ গঙ্গোপাধ্যায় ও স্নেহাশিস। এর প্রায় তিন দশক পর ফের বাংলার হয়ে রঞ্জিতে একসঙ্গে নামলেন দুই ভাই। ঈশান পোড়েল ও অভিষেক। তফাত বলতে, সৌরভ ও স্নেহাশিসের মতো নয়, ঈশান ও অভিষেক খুড়তুতো ভাই। ঈশান আগের মতো এই ম্যাচেও নজর কেড়েছেন। প্রথম ইনিংসে ৪০ রানে ৪ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৭০ রানে ৩ উইকেট।

Ishan

যুব বিশ্বকাপ জয়ী দলে থাকা তাঁর ভাই কম যান কিসের! দস্তানার দাপট দেখিয়ে প্রথম ইনিংসে তিনটি দুরন্ত ক্যাচ নেওয়ার পর ১৯ বলে করছিলেন ২১ রান। এরপর দ্বিতীয় ইনিংসে আরও চাপের মুখে নিজেকে নিয়ে গেলেন অন্য উচ্চতায়। মনেই হয়নি এক তরুণ তাঁর অভিষেক রঞ্জি খেলছেন! শাহবাজের ১০০ বলে ৭১ অপরাজিত ৭১ রান মূল্যবান হলে, অভিষেকের ৭০ বলে অপরাজিত ৫৩ রান সোনায় বাঁধানো। সপ্তম উইকেটে ১৩৪ বলে অবিচ্ছেদ্য ১০৮ রান ম্যাচের রঙ বদলে দিল।

সেই রাজকীয় ‘অভিষেক’ ঘটানো তরুণ বললেন, “মনোজ দা আউট হয়ে যাওয়ার পর ওরা আরও জোরালো স্লেজিং শুরু করে দেয়। কিন্তু আমি মাথাঠাণ্ডা রেখে ব্যাট করে গিয়েছি। প্রথম ইনিংসে ১৯ বলে ২১ রান করলেও বড় ইনিংস গড়তে পারিনি। সেটা আমার মাথায় ছিল। অবশ্য এই ইনিংসের কৃতিত্ব শাহবাজ ভাইকে দেব। কারণ ও আমাকে আগলে রেখেছিল।“  

প্রত্যেক যোদ্ধার লড়াইয়ের নেপথ্যে ভাগ্যের সহায় থাকে। অভিষেকের ক্ষেত্রেও সেটা হয়েছে। এ দিন দুবার আউট হয়েছিলেন। তবে বেঁচে গেলেন আম্পায়ার নো-বল ডেকে দেওয়ার জন্য।

সেই ঘটনার কথাও শোনালেন অভিষেক। বললেন, “৩ বলে ৮ রানের মাথায় ব্যাট করছিলাম। সেই সময় অভিমন্যু সিং আমার বিরুদ্ধে লেগ বিফোরের আবেদন করেছিল। কিন্তু আম্পায়ার নো-বল ডেকে দেওয়ার জন্য বেঁচে যাই। দ্বিতীয়বার ভাগ্য সহায় থাকলেও আমার দোষ ছিল। অফ স্টাম্পের অনেক বাইরের দলকে মারতে গিয়ে ব্যাটের কানায় লেগে কিপারের হাতে চলে যায়। তখন আমি ২৮ রানে। জেতার জন্য তখনও দরকার ছিল ৯০ রানের। আউট হয়ে গেলে নিজেকে কোনওদিন ক্ষমা করতে পারতাম না।“

হার্দিক-ক্রুণালের বরোদার বিরুদ্ধেই পোড়েল ভাইদের পথ চলা শুরু। হার্দিক অবশ্য এই ম্যাচে খেলছেন না। ক্রুণাল খেলছেন। এবং বাংলা ও পোড়েল ভাইদের কাছে হেরে মাঠ ছাড়লেন।

কারণ এই বাংলা লড়তে জানে। পালটা মারতে জানে।  

আরও পড়ুন: Ranji Trophy: অবিশ্বাস্য কামব্যাক! Shahbaz,Abishek-এর দাপটে বরোদাকে হারাল Abhimanyu’র বাংলা

আরও পড়ুন: Exclusive: ‘দাদি ভরসা দেওয়ার পরেও বাদ পড়লাম!’ ফের বিস্ফোরক Wriddhiman Saha

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

 

.