রায়নাকে টি২০ ক্রিকেটের ব্র্যাডম্যান বলছে ওয়েব বিশ্ব

Updated By: Oct 5, 2014, 07:53 PM IST
রায়নাকে টি২০ ক্রিকেটের ব্র্যাডম্যান বলছে ওয়েব বিশ্ব

 

ওয়েব ডেস্ক: এই মুহূর্তে টি ২০ ক্রিকেটের বিশ্বের সেরা খেলোয়াড়ের নামটা জিজ্ঞেস করলেন ১০০ জনের মধ্যে ৯৯ জন বলবেন সুরেশ রায়নার কথা। আর যে জন বাদ যাবেন বুঝে নিতে হবে তিনি টি২০ ম্যাচ একদমই দেখেন না। সদ্য সমাপ্ত টি২০ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বিশ্বকাপে ( পোশাকি নাম চ্যাম্পিয়ন্স লিগ) সুরেশ রায়না যে তাণ্ডবটা দেখালেন তাতে এখনও রায়না হ্যাংওভারে ভুগছে ক্রিকেট বিশ্ব।

এমন নয় যে রায়নার মত ইনিংস কুড়ির ক্রিকেটে আর খেলা হয়নি, কিন্তু শনিবার বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে সুপার কিংসদের 'রিয়েল কিং'এমন একটা ইনিংস খেললেন যা দেখে বিশেষজ্ঞরা বলছেন, অবিশ্বাস্য। আর সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে রায়নাকে তো বলা হচ্ছে টি২০ ক্রিকেটের ডন ব্র্যাডম্যান হিসাবে। অনেকে বলছেন, টেস্টে ডনের যেমন ৯৯.৯৪ গড়টা আজীবন মাইলস্টোন হয়ে থাকবে, তেমন ক বছর ধরে কুড়ির বিশ্বে রায়নার শাসন সেরকমই মাইলস্টোন হয়ে থাকবে।

পরিসংখ্যানও বলছে, রায়নাই ছোট ফর্ম্যাটে ভারত তো বটেই বিশ্বের সেরা ধারাবাহিক ম্যাচ উইনার।  শুধু ব্যাট হাতে নয় বল হাতেও কুড়ির ক্রিকেটে মাতাচ্ছেন উত্তরপ্রদেশের এই ক্রিকেটার।
 
ব্যাট হাতে তার বিধ্বংসী ইনিংস চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন করেছে চেন্নাই সুপার কিংসকে। বাইশ গজের সাফল্যে জন্য জাতীয় দলের সতীর্থ বিরাট কোহলিকে কৃতিত্ব দিলেন সুরেশ রায়না। বড় রান পেতে গেল কীভাবে খেলতে হয় সেটা তিনি কোহলির থেকে শিখেছেন বলে জানালেন রায়না।

ব্যাট হাতে দুরন্ত পারফরম্যান্স করে চ্যাম্পিয়ন্স লিগে  চেন্নাই সুপার কিংসকে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন করে বিরাট কোহলিকে কৃতিত্ব দিলেন সুরেশ রায়না। ভারতের এই বাঁহাতি ব্যাটসম্যান বলেন কোহলির কাছ থেকেই তিনি শিখেছেন বড় ইনিংস কী করে খেলতে হয়। একদিনের ক্রিকেটে  শতরান পেতে গেলে কীভাবে খেলতে হয় তা শিখিয়েছেন কোহলিই। সেটাকেই তিনি কাজে লাগিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যাচ জেতানো শতরান পেয়েছেন। রায়না বলেন তাঁর ব্যাটিংকে পরিনত করে তোলার পিছনে কোহলির মত অবদান রয়েছে ম্যাথু হেডেন, মাইক হাসি ও কোচ স্টিফেন ফ্লেমিংয়ের। সাত বছর ধরে এদের কাছ  থেকে অনেক কিছু তিনি শিখেছেন।

.