বোর্ডের গ্রেডে রায়না-জাদেজার অবনমন, উঠলেন রাহানে

মহেন্দ্র সিং ধোনির দুই প্রিয় ক্রিকেটারকে গ্রেডেশন সিস্টেমে নামিয়ে দিল বিসিসিআই। বোর্ডের গ্রেডেশনে সুরেশ রায়নার অবনমন হল। সঙ্গে মোহালি টেস্টের নায়ক রবীন্দ্র জাদেজার গ্রেডে অবনতি হল। সেভাবে ফর্মে না থাকায় রায়নাকে কুলীন এ গ্রেড থেকে রায়না নামিয়ে দেওয়া হল বি গ্রেড। আর বি গ্রেড থেকে সি গ্রেডে নেমে গেলেন জাদেজা। রায়না-জাদেজার মতই গ্রেডে অবনতি হল ভুবনেশ্বর কুমারের। রনজিতে ভাল পারফরম্যান্স করলেও সেন্ট্রাল কনট্রাক্টে রাখা হল না যুবরাজ সিংকে। তবে 'সেন্ট্রাল কনট্রাক্ট' বা গ্রেডেশনের মধ্যে ফিরে এলেন হরভজন সিং। বোর্ডের সেন্ট্রাল কনট্রাক্ট বাঙলা থেকে আছেন মাত্র দু জন। বি গ্রেডে আছেন সামি, আর সি গ্রেডে ঋদ্ধিমান সাহা।

Updated By: Nov 9, 2015, 07:40 PM IST
বোর্ডের গ্রেডে রায়না-জাদেজার অবনমন, উঠলেন রাহানে

ওয়েব ডেস্ক: মহেন্দ্র সিং ধোনির দুই প্রিয় ক্রিকেটারকে গ্রেডেশন সিস্টেমে নামিয়ে দিল বিসিসিআই। বোর্ডের গ্রেডেশনে সুরেশ রায়নার অবনমন হল। সঙ্গে মোহালি টেস্টের নায়ক রবীন্দ্র জাদেজার গ্রেডে অবনতি হল। সেভাবে ফর্মে না থাকায় রায়নাকে কুলীন এ গ্রেড থেকে রায়না নামিয়ে দেওয়া হল বি গ্রেড। আর বি গ্রেড থেকে সি গ্রেডে নেমে গেলেন জাদেজা। রায়না-জাদেজার মতই গ্রেডে অবনতি হল ভুবনেশ্বর কুমারের। রনজিতে ভাল পারফরম্যান্স করলেও সেন্ট্রাল কনট্রাক্টে রাখা হল না যুবরাজ সিংকে। তবে 'সেন্ট্রাল কনট্রাক্ট' বা গ্রেডেশনের মধ্যে ফিরে এলেন হরভজন সিং। বোর্ডের সেন্ট্রাল কনট্রাক্ট বাঙলা থেকে আছেন মাত্র দু জন। বি গ্রেডে আছেন সামি, আর সি গ্রেডে ঋদ্ধিমান সাহা।

সারা বছরের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে গ্রেডেশন তৈরি করে বোর্ড। তার ওপরেই ক্রিকেটারদের ম্যাচ পারিশ্রমিক নির্ভর করে। এ, বি ও সি তিনটি গ্রেডে ক্রিকেটারদের রেখে সেন্ট্রাল কনট্রাক্ট করে বোর্ড। এ গ্রেডে থাকা ক্রিকেটাররা সবচেয়ে বেশি পারিশ্রমিক পান।

বি গ্রে থেকে প্রমোশন পেয়ে এ গ্রেডে এলেন তিন ধরনের ফর্ম্যাটেই নিজেকে প্রমাণ করা আজিঙ্কা রাহানে। এ গ্রেডে থাকলেন ধোনি, কোহলি, অশ্বিন। গ্রেড বি থেকে থাকলেন রায়াডু, রোহিত, মুরলী বিজয়, শিখর ধাওয়ান, উমেশ যাদব, ইশান্ত শর্মা, চেতেশ্বর পূজারা, মহম্মদ সামি।সেন্ট্রাল কনট্রাক্ট থেকে বাদ পড়লেন মনোজ তিওয়ারি, প্রজ্ঞান ওঝা, রবীন উথাপ্পা, সঞ্জু স্যামসন। মোট ২৬ জন ক্রিকেটারকে সেন্ট্রাল কনট্রাক্টে রাখা হয়েছে--

বোর্ডের নতুন গ্রেডেশন তালিকা--
গ্রেড এ- এম এস ধোনি, বিরাট কোহলি, আর অশ্বিন, আজিঙ্কা রাহানে।

গ্রেড বি-আম্বাতি রায়াডু, রোহিত শর্মা , মুরলী বিজয়, শিখর ধাওয়ান, উমেশ যাদব, ইশান্ত শর্মা, চেতেশ্বর পূজারা, মহম্মদ সামি, ভূবনেশ্বর কুমার, সুরেশ রায়না।

গ্রেড সি- অমিত মিশ্র, অক্ষর প্যাটেল, স্টুয়ার্ট বিনি, ঋদ্ধিমান সাহা, মোহিত শর্মা, বরুন অ্যারন, করণ শর্মা, রবীন্দ্র জাদেজা, লোকেশ রাহুল, ধবল কুলকার্নি, হরভজন সিং, শ্রীনাথ অরবিন্দ।

-------------------------------------------------------

List of Contracted Players

Grade A: MS Dhoni, Virat Kohli, R Ashwin, Ajinkya Rahane
Grade B: Suresh Raina, Ambati Rayudu, Rohit Sharma, Murali Vijay, Shikhar Dhawan, Bhuvneshwar Kumar, Umesh Yadav, Ishant Sharma, Cheteshwar Pujara, Mohammad Shami.
Grade C: Amit Mishra, Axar Patel, Stuart Binny, Wriddhiman Saha, Mohit Sharma, Varun Aaron, Karn Sharma, Ravindra Jadeja, KL Rahul, Dhawal Kulkarni, Harbhajan Singh, S Arvind.
Out: Pragyan Ojha, Pankaj Singh, Vinay Kumar, Parvez Rasool, Manoj Tiwary, Robin Uthappa, Sanju Samson, Kuldeep Yadav  

.