Ravichandran Ashwin: বেঙ্গালুরু টেস্টে স্টেইনকে টপকে অনন্য আটে অশ্বিন

একের পর এক রেকর্ড করে ইতিহাসের পাতায় নিজের নাম লিখিয়ে নিচ্ছেন আর অশ্বিন (Ravichandran Ashwin)

Updated By: Mar 14, 2022, 05:19 PM IST
Ravichandran Ashwin: বেঙ্গালুরু টেস্টে স্টেইনকে টপকে অনন্য আটে অশ্বিন

নিজস্ব প্রতিবেদন: ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) মুকুটে যুক্ত হল আরও একটি পালক। সোমবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে (M Chinnaswamy Stadium) ভারত-শ্রীলঙ্কা চলতি দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের (IND vs SL Pink Ball Test) তৃতীয় দিনে অশ্বিন অনন্য মাইলস্টোন স্থাপন করলেন। টেস্ট ক্রিকেটের সর্বকালের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় আট নম্বরে চলে এলেন। 

অশ্বিন টপকে গেলেন কিংবদন্তি প্রোটিয়া পেসার ডেইল স্টেইনকে। লাল বলের ক্রিকেটে এখন অশ্বিনের ঝুলিতে ৪৪০টি উইকেট। ৮৬ নম্বর টেস্ট ম্যাচে এই সংখ্যক উইকেট স্পর্শ করলেন তামিলনাড়ুর ক্রিকেটার। স্টেইন ৯৩ ম্যাচে ৪৩৯ উইকেট পেয়েছেন। অশ্বিন এদিন ক্রিজে সেট হয়ে যাওয়া কুশল মেন্ডিস (৫৪) ও ধনঞ্জয় ডিসিলভাকে (৪) আউট করেন। দুই ব্যাটারকেই স্টাম্প করেন ঋষভ পন্থ। শ্রীলঙ্কার বিরুদ্ধে মোহালিতে প্রথম টেস্টে  (IND vs SL 1st Test) অশ্বিন কিংবদন্তি কপিল দেবকে (Kapil Dev) টপকে হয়ে গিয়েছিলেন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি (৮৫ টেস্টে ৪৩৬)। 

কপিলকে টপকে যাওয়ায় খুশি হয়েছিলেন 'হরিয়ানা হ্য়ারিকেন'। এক দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে অশ্বিনের ভূয়সী প্রশংসা করে কপিল বলেছিলেন, "দারুণ কৃতিত্ব অশ্বিনের। দেখতে গেলে সাম্প্রতিক অতীতে ও কিন্তু সেভাবে সুযোগ পায়নি। নাহলে অনেক আগেই ও ৪৩৪ উইকেট পার করে যেত। আমি ওর জন্য খুশি। আর আমি কেন দুয়ে থাকব! আমার সময়ে চলে গিয়েছে। অশ্বিন দারুণ ক্রিকেটার। অসাধারণ বুদ্ধিমান স্পিনার। এবার ওর টার্গেট ৫০০ টেস্ট উইকেট। আমি নিশ্চিত ও লক্ষ্য পূরণ করবে, তার থেকেও বেশি উইকেট পাবে।"

টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকা

১) মুথাইয়া মুরলীথরন (১৩৩ টেস্টে ৮০০ উইকেট)
২) শেন ওয়ার্ন (১৪৫ টেস্টে ৭০৮ উইকেট)
৩) জেমস অ্যান্ডারসন (১৬৯ টেস্টে ৬৪০ উইকেট)
৪) অনিল কুম্বলে ( ১৩২ টেস্টে ৬১৯ উইকেট)
৫) গ্লেন ম্য়াকগ্রা (১২৪ট টেস্টে ৫৬৩ উইকেট)
৬) স্টুয়ার্ট ব্রড (১৫২ টেস্টে ৫৩৭ উইকেট)
৭) কর্টনি ওয়ালশ (১৩২ টেস্টে ৫১৯ উইকেট)
৮) আর অশ্বিন (৮৬ টেস্টে ৪৪০* উইকেট)
৯) ডেইল স্টেইন (৯৩ টেস্টে ৪৩৯ উইকেট)
১০) কপিল দেব (১৩১ টেস্টে ৪৩৪ উইকেট) 

লাল বলের ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট রয়েছে কিংবদন্তি অনিল কুম্বলের। ৬১৯টি টেস্ট উইকেট নিয়ে একনম্বরে অনিল কুম্বলে। ৫০০ এবং ৬০০ ক্লাবে কুম্বলেই বিরাজ করছেন। এখন দেখার অশ্বিন কতগুলি টেস্ট উইকেট নিয়ে কেরিয়ার শেষ করেন! তিনি কি কুম্বলেকে ছাপিয়ে যেতে পারবেন? উত্তর দেবে সময়।

আরও পড়ুন: IPL 2022: আইপিএলের প্রথম সপ্তাহে দেখা যাবে না এই ২৬ জন বিদেশি ক্রিকেটারকে!

আরও পড়ুনশেষ আন্তর্জাতিক ম্যাচে Suranga Lakmal! হৃদয় ছুঁলেন Rahul Dravid-Virat Kohli

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.