R Ashwin: বিশ্বযুদ্ধে ছিলেন ব্রাত্য! কামব্যাকেই ছোবলের পর ছোবল... রেকর্ডের ছড়াছড়ি

R Ashwin Ashwin equals Anil Kumble, shatters multiple records: আর অশ্বিন ফের একবার নিজের জাত চিনিয়ে দিলেন। একের পর এক রেকর্ডে নিজের নাম লিখিয়ে করলেন রাজকীয় প্রত্যাবর্তন।  

Updated By: Jul 15, 2023, 03:23 PM IST
 R Ashwin: বিশ্বযুদ্ধে ছিলেন ব্রাত্য! কামব্যাকেই ছোবলের পর ছোবল... রেকর্ডের ছড়াছড়ি
উইকেটের পর অশ্বিনের উচ্ছ্বাস। ছবি-বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final 2023) রবিচন্দ্রন অশ্বিন (R Ashwin) ছিলেন ব্রাত্য়! অথচ পুরো টেস্ট সাইকেলে সর্বোচ্চ উইকেট ছিল তাঁর ঝুলিতে। অশ্বিনকে বিশ্বযুদ্ধে না খেলানোর জন্য ভারতীয় টিম ম্যানেজমেন্টকে ধুয়ে দিয়েছিলেন প্রাক্তন মহারথীরা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ফিরেই অশ্বিন তাঁর জান চেনালেন। বুঝিয়ে দিলেন তিনি একজন কিংবদন্তিই। উইন্ডিজের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের হাত ধরেই রোহিত শর্মারা (Rohit Sharma) তৃতীয় ডব্লিউটিসি সাইকেলে ঢুকে পড়ছেন (ICC World Test Championship 2023-2025)। ডমিনিকায় প্রথম টেস্ট দাপটের সঙ্গে জিতেছে ভারত। তিন দিনের মধ্যে খেলা শেষ করে দিয়েছেন রোহিতরা। ইনিংস ও ১৪১ রানে ক্রেগ ব্রেথওয়েটদের হারিয়ে ডব্লিউটিসি সাইকেলের শুভারম্ভ করেছে দল। আর এই টেস্টে অশ্বিন দুই ইনিংস মিলিয়ে তুলে নিলেন ১২ উইকেট। 

আরও পড়ুন: Virat Kohli | WI vs IND: ডমিনিকায় কোহলির ব্যাটে বিরাট মাইলস্টোন, বীরুকে টপকে ধাওয়া করছেন ভিভিএসকে!

দেখে নিন অশ্বিন কী কী রেকর্ডের সঙ্গে নিজের নাম জুড়ে নিলেন:

১) প্রথম ইনিংসে অশ্বিন ৬০ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছেন। এক ইনিংসে ৩৩বার পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডে, অশ্বিন টপকে গেলেন ব্রিটিশ পেসার জেমস অ্যান্ডারসনকে। সক্রিয় বোলারদের মধ্যে এখন সবচেয়ে বেশি ফাইফার অশ্বিনের ঝুলিতেই।

২) দ্বিতীয় ইনিংসে অশ্বিন তুলে নেন সাত উইকেট। অশ্বিন স্পর্শ করে ফেলেনে রঙ্গনা হেরাথের টেস্টে ৩৪ ফাইফারের নজির। অশ্বিন এখন অনিল কুম্বলের (৩৫) পরেই। সার্বিক বিচারে তিনি পাঁচে।

৩) জোড়া ফাইফারে অশ্বিন ছাপিয়ে গেলেন হরভজন সিংকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক ফাইফার এখন অশ্বিনেরেই। তিনি স্পর্শ করলেন কিংবদন্তি ম্যালকম মার্শালকে।

৪) অশ্বিন তাঁর কেরিয়ারে এক টেস্টের দুই ইনিংসে ষষ্ঠবার ফাইফার পেলেন। স্পর্শ করলেন সিডনি বার্নেসকে। তালিকায় শীর্ষে মুথাইয়া মুরলীথরন (১১) ও হেরাথ (৮)। অশ্বিন প্রথম ভারতীয় যিনি ওয়েস্ট ইন্ডিজে টেস্টে এই রেকর্ড করলেন।

 ৫) দ্বিতীয় ইনিংসে অশ্বিনের ফাইফারের সঙ্গেই চলে আসে ফের এক টেস্টে ১০ উইকেট। এই নিয়ে আটবার এই নজির গড়লেন তিনি। ছুঁয়ে ফেললেন অনিল কুম্বলকে। সার্বিক বিচারে অশ্বিন থাকলেন যুগ্ম ভাবে পাঁচে।

 ৬) অশ্বিন টপকে গেলেন প্রয়াত অজি কিংবদন্তি শেন ওয়ার্নকে। জেতার ক্ষেত্রে সর্বাধিক ফাইফারের সংখ্যা মুরলীর (৪১)। অশ্বিনের হল ২৮।

৭) অশ্বিন ১৩১ রানে নিয়েছেন ১২ উইকেট। অ্যাওয়ে টেস্টে অশ্বিনের এটা সেরা পরিসংখ্যান। ওয়েস্ট ইন্ডিজে ভারতীয় টেস্ট বোলার হিসেবেও যা সবচেয়ে বেশি। স্পিনার হিসেবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যা শ্রেষ্ঠ।
 
ডমিনিকা টেস্টে রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের জুটির ভূয়সী প্রশংসা করেছেন অধিনায়ক রোহিত। তিনি বলেন, 'জাদেজা আর অশ্বিনের জুটি নিয়ে আর কী বলব! ওদের রেজাল্টই ওদের হয়ে কথা বলে। দীর্ঘদিন ধরেই ওরা এই কাজ করে আসছে। ওরা জানে যে ঠিক কী ওদের থেকে চাওয়া হয়। সেভাবে কিছু বলতেও হয় না। মাঠে নেমে ওদের স্বাধীনতা দিতে হয় নিজেদের প্রকাশ করার জন্য়। এরকম পিচে ওদের অভিজ্ঞতা আমাদের কাছে বিলাসিতার মতো। অশ্বিন ও জাদেজা দু'জনেই অসাধারণ বল করেছে। তবে অশ্বিনের কথা আলাদা করে বলতেই হবে। আলাদাই ক্লাস ওর।' ২০-২৪ জুলাই ত্রিনিদাদের কুইন'স পার্ক ওভালে দ্বিতীয় টেস্ট। এই সিরিজ ডিসাইডার ম্যাচই হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ঐতিহাসিক ১০০ তম টেস্ট।

আরও পড়ুন: Yashasvi Jaiswal | WI vs IND: 'কখনও প্যানিক করল না'! অভিষেকেই ইতিহাস তরুণের, মোহিত অধিনায়ক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.