কোটা বাতিলের মুখে! তবু পাকিস্তানের বিরুদ্ধে অনড় ভারতীয় অলিম্পিক সংস্থা

বাতিল করা হতে পারে পুরুষদের ইভেন্ট থেকে আয়োজক হিসাবে ভারতের প্রাপ্য কোটা। আর তাতেই মুখে হাসি ফুটেছে পাকিস্তানের অলিম্পিক এসোসিয়েশনের (POA)

Updated By: Feb 23, 2019, 03:36 PM IST
কোটা বাতিলের মুখে! তবু পাকিস্তানের বিরুদ্ধে অনড় ভারতীয় অলিম্পিক সংস্থা

নিজস্ব প্রতিবেদন : দুই পাকিস্তানি শুটারকে ভারতে আসতে এবং শুটিং বিশ্বকাপে অংশ নিতে না দেওয়ায় চটেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC)। বাতিল করা হতে পারে পুরুষদের ইভেন্ট থেকে আয়োজক হিসাবে ভারতের প্রাপ্য কোটা। এদিকে, আইওসি-র এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ভারতকে খোঁচা দিয়েছে পাকিস্তান। তবে তা সত্ত্বেও নিজেদের অবস্থান থেকে নড়ছে না ভারতীয় অলিম্পিক সংস্থা।

২০ ফেব্রুয়ারি থেকে নয়াদিল্লিতে আয়োজিত হবে শুটিং বিশ্বকাপ। সেখানে অংশ নিতে ভারতে আসার কথা ছিল দুই পাক শুটার মহম্মদ খলিল আখতার ও গুলাম মুস্তাফা বসিরের৷ কিন্তু পুলওয়ামা হামলার জেরে তাঁদের ভিসা বাতিল করে ভারতীয় হাই কমিশন। ফলে খেলায় অংশ নিতে পারেননি দুই পাক শুটার। এর জেরে ইন্টারন্যাশানাল অলিম্পিক কমিটির তরফ থেকে আয়োজক দেশ হিসাবে পরবর্তী অলিম্পিকে ভারতীয় শুটারদের প্রাপ্য কোটা বাতিল করে দেওয়া হতে পারে। কিন্তু তাতেও ভারতীয় অলিম্পিক সংস্থা দমছে না। পাকিস্তানের শুটারদের আটকানোর ব্যাপারে ধনুক ভাঙা পণ করেছে তারা।

আরও পড়ুন :  ভারত-পাক ম্যাচ প্রসঙ্গ, সরাসরি উত্তর এড়িয়ে গেলেন কোহলি

পাকিস্তান অলিম্পিক এসোসিয়েশনের(POA) প্রেসিডেন্ট আরিফ হাসান বলেন, "আমাদের অ্যাথলিটদের অংশ নিতে না দেওয়ায় আমরা খুবই হতাশ। আমাদের মতে খেলাধুলাকে দুটি দেশের মধ্য়ে সংযোগকারী হিসাবে ব্যবহার করা উচিত।" 

তিনি আরও বলেন, "IOC-এর কাছে নালিশ করা ছাড়া আমাদের হাতে অন্য কোনো উপায় ছিল না। IOC-এর সিদ্ধান্তে আমরা কৃতজ্ঞ।"

আরও পড়ুন : পুলওয়ামায় শহিদদের পরিবারের পাশে আইপিএল কর্তৃপক্ষ, হল বড় সিদ্ধান্ত

২০২০ টোকিও অলিম্পিকের ১৬টি কোটার জন্য দিল্লিতে প্রতিযোগিতা হওয়ার কথা ছিল। পাকিস্তান থেকে খলিল আখতার ও গুলাম মুস্তাফা বসিরকে পাঠানোর কথা ছিল। 

.