Quinton de Kock | NZ vs SA: আবার সেঞ্চুরি! চলতি বিশ্বকাপে চার নম্বর, ইতিহাস প্রোটিয়া নক্ষত্রের

Quinton de Kock hits his 4th World Cup 2023 hundred: নেভার আগে জ্বলে উঠছে ডি ককের আগুন। দেখতে দেখতে বিশ্বকাপে চারটি শতরান করা হয়ে গেল প্রোটিয়া নক্ষত্র ব্য়াটারের।  

Updated By: Nov 1, 2023, 05:41 PM IST
Quinton de Kock | NZ vs SA: আবার সেঞ্চুরি! চলতি বিশ্বকাপে চার নম্বর, ইতিহাস প্রোটিয়া নক্ষত্রের
ডি কক আগুন জ্বলছে কাপযুদ্ধের ময়দানে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি বিশ্বকাপে (World Cup 2023) কুইন্টন ডি কক (Quinton de Kock) ও সেঞ্চুরি যেন সমার্থক হয়ে গিয়েছে। দেখতে দেখতে চার নম্বর সেঞ্চুরিও হাঁকিয়ে ফেললেন প্রোটিয়া নক্ষত্র ওপেনার। বুধবার পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্য়াসোসিয়েশন স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা (NZ vs SA, World Cup 2023)। টস জিতে টম ল্য়াথামের টিম ব্য়াট করতে পাঠিয়েছেন টেম্বা বাভুমাদের। ডি কক ওপেন করতে নেমে এদিন ১১৬ বলে ১১৪ রানের (১০টি চার ও ৩টি ছয়)  ঝকঝকে ইনিংস খেললেন ৯৮.২৭-এর স্ট্রাইক রেটে। আর এই শতরানেই ডি কক ইতিহাস লিখে ফেললেন। বিশ্বকাপের এক আসরে এর আগে প্রোটিয়া ব্য়াটারদের মধ্যে সর্বাধিক রানের নজির ছিল জ্য়াক কালিস। তারকা অলরাউন্ডার ২০০৭ বিশ্বকাপে ৪৮৫ রান করেছিলেন। ডি ককের ব্যাট এবার ৫০০ পার করে গেল।

আরও পড়ুন: David Willey | World Cup 2023: মাথায় আকাশ ভেঙে পড়ল ব্রিটিশদের, বিশ্বকাপের মাঝেই অবসর ঘোষণা তারকার!

ডি কক এদিন কুমার সঙ্গাকারা ও রোহিত শর্মার এলিট ক্লাবে ঢুকে পড়লেন। বিশ্বকাপের এক আসরে তৃতীয় ক্রিকেটার হিসেবে চার সেঞ্চুরি করলেন। দ্বীপরাষ্ট্রের কিংবদন্তি ২০১৫ সালে এই নজির গড়েছিলেন। এর পরের বিশ্বকাপেই হিটম্যান ইংল্যান্ড মাতিয়ে ছিলেন চার সেঞ্চুরিতে। ডি কক শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮৪ বলে করেছিলেন ১০০। এরপর লখনউয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিলেন ম্য়াচ জেতানো ১১০। ডি ককের তৃতীয় সেঞ্চুরি এসেছিল বাংলাদেশের বিরুদ্ধে।  ১৪০ বলে ১৭৪ রান করেছিলেন।

দক্ষিণ আফ্রিকার স্টার উইকেটকিপার-ব্যাটার ডি কক, গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন। রামধনু দেশের মহাতারকা জানিয়ে ছিলেন যে, কাপযুদ্ধ শেষ হওয়ার পর তিনি আর দেশের জার্সিতে একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলবেন না। এই ডি কক বছর দুয়েক আগে টেস্ট ক্রিকেটকে বলেছিলেন আলবিদা। এবার পঞ্চাশ ওভারের ফরম্যাট থেকেও নিজেকে গুটিয়ে নিচ্ছেন কুইনি। মাত্র ৩০ বছর বয়সে ডি ককের এই সিদ্ধান্তে চমকে গিয়েছে বাইশ গজ। বিশ্বকাপের আগে ডি ককের দেশের জার্সিত পঞ্চাশ ওভারের ফরম্যাটে ৫৯৬৬ রান ছিল। এবার ছয় হাজারের বেশি রান করেই ওয়ানডে ছাড়ছেন তিনি। প্রাক অবসরে জ্বলছে ডি কক আগুন!

আরও পড়ুন: Shaheen Afridi | World Cup 2023: ন'লাফে মগডালে! অজি নক্ষত্রের গদিতে শাহিন, হলেন বিশ্বের এক নম্বর

 

.