Paris Olympics 2024 Medal: হায় রে কপাল, রং উঠে যাচ্ছে পদকের! আর কী বা দেখার বাকি থাকতে পারে

Paris Olympics 2024 Medal deteriorating: রং উঠে যাচ্ছে অলিম্পিক্স পদকের। আর কী বা দেখাশোনার বাকি থাকতে পারে ক্রীড়াবিশ্বের।  

Updated By: Aug 12, 2024, 01:40 PM IST
Paris Olympics 2024 Medal: হায় রে কপাল, রং উঠে যাচ্ছে পদকের! আর কী বা দেখার বাকি থাকতে পারে
পদকের রং উঠে যাচ্ছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যারিস অলিম্পিক্স (Paris Olympics 2024) শেষ। চলল  ২৬ জুলাই থেকে ১১ অগস্ট পর্যন্ত। 'গ্রেটেস্ট শো অন আর্থ' মানেই সেখানে বিতর্ক থাকবে। প্যারিসও সেই পথেই হেঁটেছে। তবে অলিম্পিক্স শেষ হওয়ার পর যে খবর ছড়িয়ে পড়ল, তা শুনে ক্রীড়াবিশ্ব চমকে গিয়েছে। এবারের অলিম্পিক্সে সর্বাধিক পদক পেয়েছে ইউএসএ। জো বাইডেনের দেশের অ্যাথলিটরা ১২৬টি পদক জিতেছে। যার মধ্য়ে ৪০টি সোনা, ৪৪টি রুপো ও ৪২টি ব্রোঞ্জ। ব্রোঞ্জগুচ্ছের মধ্য়ে একটি ব্রোঞ্জ রয়েছে মার্কিনি স্কেটবোর্ডার  নাইজাহ হিউসটন (Nyjah Huston)। তিনি ব্রোঞ্জ জেতার পর ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করে জানিয়েছেন যে, তাঁর পদকের রং সপ্তাহখানেকের মধ্য়েই উঠে গিয়েছে। ব্রিটিশ ডাইভার ইয়াসমিন হারপারও (Yasmin Harper) একই অভিযোগ করেছেন।

আরও পড়ুন: সরকারি চাকরি ফেরালেন সরবজ্যোত! কেন পরিবারের বিরুদ্ধে গেলেন অলিম্পিক্স পদকজয়ী?

নাইজাহর ইনস্টাগ্রামে ৫.৩ মিলিয়ন ফলোয়ার্স রয়েছে। তাঁদের উদ্দেশ্য়ে তিনি বলেন, 'নতুন অবস্থায় এই অলিম্পিক্স পদকগুলি দারুণ দেখায়। কিন্তু ঘর্মাক্ত শরীরে এই পদক আমি পরেছি। কয়েকজন বন্ধুদেরও পরতে দিয়েছিলাম। এভাবে দিনসাতেক কাটতে না কাটতেই পদকের রং উঠে গেল। এটা ভীষণ রুক্ষও দেখাচ্ছে। এমনকী সামনের দিকটাও কিছুটা কমতে শুরু করেছ। অলিম্পিক্স পদকের মান হয়তো কিছুটা হলেও বাড়ানো যেত। যে মানের হবে ভেবেছিলাম, তেমনটা হল না একেবারেই। '২৯ বছরের স্কেটবোর্ডার ১২ বারের এক্স গেমস ও ৬ বারের বিশ্ব চ্য়াম্পিয়ন। ফলে তাঁর বক্তব্য়ে রয়েছে আলাদাই জোর। এবারের ব্রোঞ্জ পদকটির বেশিরভাগই তামা, কিছু দস্তা এবং লোহা দিয়ে তৈরি। ইয়াসমিন হারপারেরও পদক নিয়ে একই অভিযোগ। তিনিও ব্রোঞ্জ জিতেছেন। তিনি বলেছেন, 'পদকের ভিতর জল বা কিছু ঢুকে গিয়েছে বলেই মনে হয়। আমার পদকের রং উঠে গিয়েছে। কেন হয়েছে, তা আমি নিশ্চিত নই।'

অলিম্পিক্সের আয়োজক কমিটি বিবৃতি দিয়ে জানিয়েছে যে, অ্যাথলিটদের দুশ্চিন্তা করার কোনও কারণ নেই। এক মুখপাত্র বলেছেন, 'আমরা জানি অ্যাথলিটদের কাছে পদকই সবচেয়ে মূল্যবান। ক্ষতিগ্রস্ত পদকগুলি মোনাই ডি প্যারিস দ্বারা পদ্ধতিগতভাবে প্রতিস্থাপিত হবে এবং মূলের সঙ্গেই অভিন্ন উপায়ে খোদাই করা হবে।অলিম্পিক্স ও প্য়ারালিম্পিক্স মিলিয়ে মোট ৫০৮৪ টি পদক তৈরি করা হয়েছে।

মাল্টিপল স্পোর্টসের সবচেয়ে বড় ইভেন্টের সোনা-রুপো-ব্রোঞ্জ পদকের নকশা করেছে ফ্রান্সের বিখ্য়াত জুয়েলারি সংস্থা শোমে। অতীতে আইফেল টাওয়ারের সংস্কার হওয়ার পর সেটার ভগ্নাংশ রাখা হয়েছিল একটি অজানা গুদামঘরে। সেখান থেকেই লোহা সংগ্রহ করে তা মেশানো হয়েছে পদকগুলিতে। এবাররে অলিম্পিক্সের অ্যাথলিট'স কমিশনের মাথায় ছিলেন মার্টিন ফরকেড। তাঁরই দলেরই এই বিশেষ পরিকল্পনা। প্যারালিম্পিক্সের পদকের নীচ থেকে আইফেল টাওয়ারের ফুটে উঠেছে। এবং ব্রেইলে প্যারিস চব্বিশের স্ট্যাম্প খোদাই করা রয়েছে। যে ফরাসি ব্যক্তি এটি আবিষ্কার করেছিলেন তাঁর প্রতি জানানো হয়েছে শ্রদ্ধা। অলিম্পিক্স পদকের এক দিকে গ্রিসে এই ইভেন্টের পুর্নজন্মের কথা বলা হয়েছে। 

আরও পড়ুন: নিতম্ব নাচিয়েও নজরে সুন্দরী, 'নিষিদ্ধ' সাইটেও বেশ নামডাক, চর্চায় প্যারিসের পদকজয়ী

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.