নির্বাসিত ভারতীয় প্যারা-অলিম্পিক কমিটি, অন্ধকারে অ্যাথলিটদের ভবিষ্যত

গত মাসেই গাজিয়াবাদে ১৫তম জাতীয় প্যারা-অ্যাথলিট চ্যাম্পিয়নশিপে অব্যবস্থার কথা সামনে আসায় দেশজুড়ে হইচই পরে যায়। খেলোয়াড়দের থাকার বন্দোবস্ত দেখে  চমকে ওঠেন সকলে।  একটি নির্মীয়মান বহুতলের একটি ছোট্ট ঘরে রাখা হয়েছিল  অ্যাথলিটদের। মাটিতেই বিছানা করে রাত কাটাতে হয় তাঁদের।  ঘরে পাখা পর্যন্ত ছিল না। তার উপর মশার উত্পাত। অ্যাথলিটদের যাতায়াতের জন্য স্লোপ করা হয়েছিল প্লাইউডের একটি টুকরো দিয়ে। যা যথেষ্ট বিপজ্জনক। তাই সিঁড়ি দিয়েই ওঠানামা করতে বাধ্য হন তাঁরা। পুরুষ এবং মহিলা অ্যাথলিটদের জন্য রয়েছে শুধুমাত্র একটাই বাথরুম। বাথরুমে কল ছিল, কিন্তু কলে জল ছিল না। ছিল না পর্যাপ্ত খাওয়ার জলও।

Updated By: Apr 17, 2015, 04:35 PM IST
নির্বাসিত ভারতীয় প্যারা-অলিম্পিক কমিটি, অন্ধকারে অ্যাথলিটদের ভবিষ্যত

ওয়েব ডেস্ক: গত মাসেই গাজিয়াবাদে ১৫তম জাতীয় প্যারা-অ্যাথলিট চ্যাম্পিয়নশিপে অব্যবস্থার কথা সামনে আসায় দেশজুড়ে হইচই পরে যায়। খেলোয়াড়দের থাকার বন্দোবস্ত দেখে  চমকে ওঠেন সকলে।  একটি নির্মীয়মান বহুতলের একটি ছোট্ট ঘরে রাখা হয়েছিল  অ্যাথলিটদের। মাটিতেই বিছানা করে রাত কাটাতে হয় তাঁদের।  ঘরে পাখা পর্যন্ত ছিল না। তার উপর মশার উত্পাত। অ্যাথলিটদের যাতায়াতের জন্য স্লোপ করা হয়েছিল প্লাইউডের একটি টুকরো দিয়ে। যা যথেষ্ট বিপজ্জনক। তাই সিঁড়ি দিয়েই ওঠানামা করতে বাধ্য হন তাঁরা। পুরুষ এবং মহিলা অ্যাথলিটদের জন্য রয়েছে শুধুমাত্র একটাই বাথরুম। বাথরুমে কল ছিল, কিন্তু কলে জল ছিল না। ছিল না পর্যাপ্ত খাওয়ার জলও।

এই ঘটনার জেরে কড়া পদক্ষেপ নিল আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি। শুক্রবার অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হল ভারতীয় প্যারালিম্পিক কমিটিকে।

এর ফলে ভারতীয় প্যারালিম্পিয়ানরা আর কোনও আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবেন না।

আগামী মাসেই দক্ষিণ কোরিয়ায় হবে ওয়ার্ল্ড ব্লাইন্ড গেমস। নির্বাসনের জেরে এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবেন না ভারতীয় অ্যাথলিটরা।  

তবে, এই নির্বাসনের সবথেকে খারাপ ফলাফল বোধহয় এখনও আসতে বাকি। সূত্রে খবর, ভারতীয় প্যারালিম্পিক কমিটিকে নির্বাসনে পাঠাতে পারে কেন্দ্র সরকারও।

তবে, এই ধরণের নির্বাসন প্যারালিম্পিক কমিটি অফ ইন্ডিয়ার কাছে নতুন নয়। এই নিয়ে তৃতীয়বার নির্বাসনের সম্মুখীন হল পিসিআই। এর আগেও নির্বাসন বা হুঁশিয়ারি টনক নড়াতে পারেনি পিসিআই-এর। ভুল করেছে কর্তৃপক্ষ। ভুগতে হয়েছে প্যারা-অ্যাথলিটদের। আর এই বারের নির্বাসন সরাসরি ভারতীয় অ্যাথলিটদের ভবিষ্যতকে অন্ধকারের দিকে ঠেলে দিল।

 

.