Pandora Papers: আর্থিক কেলেঙ্কারিতে জড়ালেন সচিন তেন্ডুলকর! চাঞ্চল্যকর রিপোর্ট সাংবাদিকদের

রবিবার ‘প্যান্ডোরা' বাক্স খুলতেই একের পর এক রাঘব বোয়ালের নাম বেরিয়ে এসেছে। 

Updated By: Oct 4, 2021, 12:19 PM IST
Pandora Papers: আর্থিক কেলেঙ্কারিতে জড়ালেন সচিন তেন্ডুলকর! চাঞ্চল্যকর রিপোর্ট সাংবাদিকদের

নিজস্ব প্রতিবেদন: এবার বড় রকমের আর্থিক কেলেঙ্কারিতে নাম জড়িয়ে গেল সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar)! কর ফাঁকির অভিযোগ উঠেছে ক্রিকেট মায়েস্ত্রোর বিরুদ্ধে। দেশ-বিদেশের সাংবাদিকদের করা চাঞ্চল্য়কর তদন্তমূলক রিপোর্ট ‘প্যান্ডোরা পেপার্স’। রবিবার শোরগোল ফেলে দিয়েছে ভারতীয় মিডিয়ায়। সচিন ছাড়াও এই রিপোর্টে নাম উঠে এসেছে ভারতের আরও ৬ রাজনীতিবিদের। 

বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিত্বদের গোপন সম্পদ ও লেনদেন ফাঁস করা হয়েছে এই নথিপত্রে। মূলত এই সব প্রভাবশালী ব্যক্তিরা কীভাবে নিজেদের সম্পদ বিদেশি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে সরিয়েছেন, তা তুলে ধরেছে ‘প্যান্ডোরা পেপার্স’। সচিনের আইনজীবী যদিও দাবি করেছেন, যে 'ক্রিকেট ঈশ্বর'-এর যাবতীয় বৈদেশিক লেনদেন সম্পূর্ণ বৈধ। দেশের বাইরে সচিনের বিনিয়োগের যাবতীয় হিসাব কর কর্তৃপক্ষের কাছে রয়েছে। সচিনের নাম সামনে এলেও সেই ভারতীয় রাজনৈতিকদের নাম প্রকাশ্যে আসেনি।

আরও পড়ুন: Babar Azam: বাবরের ব্যাটে অনন্য ইতিহাস! গেইল-কোহলিকে টপকে রেকর্ড পাক ক্যাপ্টেনের

‘প্যান্ডোরা' বাক্স খুলতেই একের পর এক রাঘব বোয়ালের নাম বেরিয়ে এসেছে। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) জানাচ্ছে যে, তারা বর্তমান ৩৫ জন রাজনৈতিক নেতা ছাড়াও প্রাক্তন বিশ্বনেতাদের গোপন সম্পদ নিয়ে তদন্ত চালিয়েছে। রয়েছেন ৩৩০-এর ওপর রাজনীতিবিদের নাম। রয়েছে ধনকুবের, ব্যবসায়ী, চলচ্চিত্র ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদদের নামও।

বিদেশের 'বিবিসি'ও 'দ্য গার্ডিয়ান'-এর মতো নাম করা সংবাদমাধ্যমের সঙ্গেই ভারতের 'দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস'-এর সাংবাদিকরাও আইসিআইজে-র সঙ্গে হাত মিলিয়ে এই অনুসন্ধানমূলক রিপোর্ট পেশ করেন। মোট ৬০০ সাংবাদিকের মিলিত প্রয়াসে ১১.৯ মিলিয়ন গোপন নথিপত্র ফাঁস হয়েছে। যা সবই বিদেশি আর্থিক প্রতিষ্ঠানে অর্থ ও গোপন সম্পদ লেনদেনের তথ্য তুলে ধরেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.