পাকিস্তানে একঘরে, 'বিদ্রোহী' দানিশ কানেরিয়া এবার খেললেন ভারতের হয়ে

২০১২ সালে স্পট ফিক্সিংয়ের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। অভিযোগ প্রমাণ হওয়ার পর আজীবন নির্বাসনের শাস্তি হয় তাঁর। 

Updated By: Feb 2, 2020, 11:30 AM IST
পাকিস্তানে একঘরে, 'বিদ্রোহী' দানিশ কানেরিয়া এবার খেললেন ভারতের হয়ে

নিজস্ব প্রতিবেদন : পাকিস্তানের ক্রিকেট সার্কিটে তিনি এখন বিদ্রোহী নামে পরিচিত। কিছুদিন আগেই দানিশ কানেরিয়া পাকিস্তানের কিছু ক্রিকেটারের নামে বিস্ফোরক অভিযোগ করেছিলেন। পাকিস্তান দলে একমাত্র হিন্দু বলে তাঁকে অনেক সমস্যায় পড়তে হয়েছিল বলে জানিয়েছিলেন তিনি। বলেছিলেন, কিছু ক্রিকেটার তাঁর সঙ্গে এক টেবিলে বসে খাবার খেতেন না। কানেরিয়ার এমন অভিযোগের পরই তোলপাড় হয়েছিল পাকিস্তান ক্রিকেট। প্রাক্তন স্পিনার কানেরিয়া এখন কার্যত একঘরে। আর তাই এবার ভারতের একটি দলের হয়ে ক্রিকেট মাঠে নামলেন কানেরিয়া।

২০১২ সালে স্পট ফিক্সিংয়ের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। অভিযোগ প্রমাণ হওয়ার পর আজীবন নির্বাসনের শাস্তি হয় তাঁর। ৬ বছর ধরে অভিযোগ অস্বীকার করেন তিনি। শেষমেশ ২০১৮ সালে মেনে নেন, তিনি স্পট ফিক্সিং করেছিলেন। আইসিসি অনুমোদিত যে কোনও টুর্নামেন্টে কানেরিয়ায় খেলার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। তবে তিনি এবার খেললেন  রয়্যাল ব্যাংকক স্পোর্টস ক্লাব ইন্টারন্যাশনাল সিক্সেস টুর্নামেন্টে। কানেরিয়াকে খেলানোর জন্য পাকিস্তানের দলগুলি তীব্র বিরোধিতা জানায়। আয়োজকদের কাছে এই নিয়ে অভিযোগ করে তারা। কানেরিয়া খেললে টুর্নামেন্টে নেতিবাচক ছাপ পড়তে পারে বলে পাকিস্তানি দলগুলি জানায়। কিন্তু লাভ হয়নি। 

আরও পড়ুন-  সুপার ওভারে ম্যাচ জয়, সিরিজ পকেটে! তবুও শাস্তির মুখে কোহলি

পাকিস্তানের কোনও দল তাঁকে দলে নেয়নি। শেষমেশ ভারতের একটি দলের হয়ে খেলেন কানেরিয়া। আয়োজকরা ভারতের দলটিকে কানেরিয়াকে না খেলানোর আর্জি জানায়। তাতেও লাভ হয়নি। পুরো টুর্নামেন্টে কানেরিয়া ভারতীয় দলের হয়ে খেলেন। পাকিস্তানের দলগুলি গোটা টুর্নামেন্টজুড়ে কানেরিয়াকে খেলানোর জন্য প্রতিবাদ জানাতে থাকে। দুটি দল টুর্নামেন্ট বয়কট করার হুমকিও দেয়। তাতেও কিছু লাভ হয়নি। 

.