কোণঠাসা ধোনিরা জ্বলে উঠতেই পাক বাতি নিভল

কোণঠাসা, খোঁচা খাওয়া ধোনির ভারত জ্বলে উঠল। চিরশত্রু পাকিস্তানকে ৮ উইকেটে উড়িয়ে দিয়ে টি টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকল ভারত।

Updated By: Sep 30, 2012, 10:45 PM IST

পাকিস্তান : ১২৮। ভারত: ১২৯/২ (১৭ওভার)
কোণঠাসা, খোঁচা খাওয়া ধোনির ভারত জ্বলে উঠল। চিরশত্রু পাকিস্তানকে ৮ উইকেটে উড়িয়ে দিয়ে টি টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকল ভারত। দলের জীর্ণ বোলিং, সেওয়াগকে দল থেকে বাদ দেওয়া বিতর্ক, অসিদের কাছে লজ্জার হার সব কিছুকে পিছনে ফেলে পাকিস্তানের বিরুদ্ধে `পিকচার পারফেক্ট` জয় এল ভারত। বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ মানেই তেরেঙ্গা পতাকার জয়ের খবর, এমনটা জেনেই অভ্যস্ত ক্রিকেট বিশ্ব। কিন্তু কলম্বোয় টি টোয়েন্টি রবিবার ভারতের জয়টা আলাদা অনেক তাত্‍পর্য বহন করবে। কারণ এতটা কোণঠাসা অবস্থা থেকে জয় খুব কম দিনই আসে। তারওপর প্রতিপক্ষের নামটা যদি হয় পাকিস্তান।
এদিন ভারতের জয়ের পিছনে থাকল এগারো জনের অসমান্য পেশাদারিত্ব আর আবেগ। কিন্তু আলাদা করে বলতেই হবে তিনজনের নাম। প্রথম জন বালাজি (৩/২২)। সব কিছু ঠিকঠাক থাকলে যার আজ ডাগ আউটে বসার কথা। দ্বিতীয় জন যুবরাজ সিং (২/১৬)। ক্যানসারকে হারিয়ে বাইশ গজে রান পাচ্ছিলেন না বলে সবাই যাঁর ফিটনেস আর খেলানো নিয়ে প্রশ্ন তুলছিলেন। আর তৃতীয় জন বিরাট কোহলি (৬১ বলে ৭৮ রান)। ভারতীয় ক্রিকেট সচিনের অনুপস্থিতিতে যিনি তেন্ডুলকর।
বালাজি, যুবিদের জ্বালায় পাকিস্তান ব্যাটসম্যানরা অলআউট মাত্র ১২৮ রানেই। ওয়াটসন, ওয়ার্নারদের হাতে মার খেয়ে ভারতীয় বোলররা আজ যেন খোঁচা খাওয়া বাঘ।
টি টোয়ন্টিতে বিপক্ষকে ১২৮ রান বেঁধে ফেলা মানে ম্যাচ জেতার ৭০ শতাংশ কাজ করে ফেলা। গম্ভীর প্রথম ওভারের দ্বিতীয় বলে আউট হওয়ার পর অবশ্য কিছুটা সংশয় তৈরি হয়েছিল। কিন্তু `ধোনিকা পাশ তো বিরাট হ্যায়`। সেই ম্যাজিককেই পাকিস্তানকে অনায়াসে হারানো গেল। ধোনিদের সামনে এখনও যদিও অনেক কাজ। মঙ্গলবার ধোনিদের সামনে দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে জিতলে আর পাকিস্তান অসিদের কাছে হারলেই সেমিফাইনালে ওঠা পাকা ভারতের। তবে শেষ ম্যাচে ধোনিরা দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেলে আর পাকিস্তানও হারলে আশা থাকবে। সেক্ষেত্রে প্রশ্ন উঠবে নেট রানরেট নিয়ে। এত সুন্দর জয়ের পর ধোনি যেটা চাইবেন না।

.