ঢাকের মতো ভুঁড়ি, ম্যাচের মাঝে হাই! সরফরাজদের জন্য এবার নতুন ফতোয়া জারি

৬ ও ৭ জানুয়ারি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ফিটনেস টেস্ট আয়োজন করা হয়েছে। 

Updated By: Jan 3, 2020, 05:01 PM IST
ঢাকের মতো ভুঁড়ি, ম্যাচের মাঝে হাই! সরফরাজদের জন্য এবার নতুন ফতোয়া জারি

নিজস্ব প্রতিবেদন : কেউ বলেছিলেন, বিরিয়ানি খেতে বসলে পাকিস্তানের ক্রিকেটাররা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। কারও আবার অভিযোগ ছিল, শরীরচর্চার ধারে-কাছে যান না সরফরাজ আহমেদরা। এসব অভিযোগ উঠেছিল সরফরাজের হাই-কাণ্ডের পর। বিশ্বকাপে ম্যাচের মাঝেই সরফরাজের হাই তোলার ছবি ভাইরাল হয়েছিল। তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে ম্যাচে। সরফরাজের সেই কাণ্ড নিয়ে বিস্তর সমলোচনা হয়েছিল। পাকিস্তানের একাধিক ক্রিকেটার ফিট নয় বলে দাবি তুলেছিলেন অনেকে। আর সেই দাবি ও অভিযোগের পর নড়েচড়ে বসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)।

ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সচেতন করার জন্য অভিনব ফতোয়া জারি করেছে পিসিবি। ৬ ও ৭ জানুয়ারি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ফিটনেস টেস্ট আয়োজন করা হয়েছে। সেখানে কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের অংশগ্রহণ করতে হবে। ফিটনেস টেস্টে পাস করতে না পারলে ক্রিকেটারদের মাসিক বেতনের ১৫ শতাংশ কেটে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। কেন্দ্রীয় চুক্তিবদ্ধ প্রতিটি ক্রিকেটারকে এই ফিটনেস টেস্টে অংশ নিতে হবে। ফিটনেস টেস্টের তত্ত্বাবধানে থাকবেন পাকিস্তানের কন্ডিশনিং কোচ ইয়াসির মালিক। 

আরও পড়ুন-  দুঃসময়ে এগিয়ে এলেন ক্রিকেটাররা! প্রতি ছক্কায় দাবানলে ক্ষতিগ্রস্থরা পাবেন ২৫০ ডলার

মহম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ এখন বাংলাদেশ প্রিমিয়র লিগে খেলছেন। ফলে তারা এদিন ফিটনেস টেস্টে থাকবেন না। এই দুজনের ফিটনেস টেস্ট হবে ২০ ও ২১ জানুয়ারি। চর্বি বিশ্লেষণ, শক্তি, সহ্য ক্ষমতা, গতি এবং ক্রস ফিট- এই পাঁচটি টেস্টে পাস করতে হবে ক্রিকেটারদের। এর মধ্যে একটিতেও ব্যর্থ হলে যে কোনও ক্রিকেটারকে জরিমানা করা হবে। এমনকী একাধিক টেস্টে ফেল করলে তাঁকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছে পিসিবি। 

.