WTC Points Table: চিরপ্রতিদ্বন্দ্বী হারতেই রোহিতদের চওড়া হল হাসি! কিন্তু কীভাবে?

Pakistan 360-Run Loss vs Australia In Perth Test Means Hapiness For India in WTC Points Table: পাকিস্তান প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হারতেই, ভারতের বিরাট সুবিধা হয়ে গেল!

Updated By: Dec 17, 2023, 07:45 PM IST
WTC Points Table: চিরপ্রতিদ্বন্দ্বী হারতেই রোহিতদের চওড়া হল হাসি! কিন্তু কীভাবে?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: তিন ম্য়াচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান এসেছে অস্ট্রেলিয়ায় (Pakistan tour of Australia)। গত বৃহস্পতিবার থেকে পারথে শুরু হয়েছিল প্রথম টেস্ট। রবিবার অর্থাৎ আজ গল্প লেখা হয়ে গেল প্রথম টেস্টের। চার দিনেই খেল খতম করে দিল অস্ট্রেলিয়া। প্য়াট কামিন্সের (Pat Cummins) টিম ৩৬০ রানে হারিয়ে দিয়েছে শান মাসুদের (Shan Masood) পাকিস্তানকে। এর সঙ্গেই সিরিজে ১-০ এগিয়ে গেল অজিরা। আর পাকিস্তান বড় রানে হারতেই রোহিত শর্মাদের চওড়া হল হাসি! বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের পয়েন্ট টেবলে ভারত একে চলে এল পাকিস্তানকে পিছনে ফেলে।

আরও পড়ুন: Indian Cricket News: এবার ছেড়েই দেওয়া হোক তাঁকে! বিসিসিআই রাখল তারকার অনুরোধ! এল বিরাট আপডেট

পিসিটি-র (পার্সেন্টেজ অফ পয়েন্টস) ভারত-পাকিস্তানের এখন যুগ্মভাবে টেবলের শীর্ষে। পাকিস্তান ১০০ শতাংস পিসিটি নিয়ে এই টেস্ট খেলতে নেমেছিল। পাকিস্তানের যদিও ২৪ পয়েন্ট থাকল। ভারত ২ ম্য়াচ খেলে ১৬ পয়েন্টে। ভারতের একটি জয় ও একটি ড্র। পাকিস্তান সেখানে তিন ম্য়াচ খেলেছে। ২টিতে জিতেছে এবং একটিতে হেরেছে। ভারত-দক্ষিণ আফ্রিকা  তিন ফরম্যাটে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে। দুই দেশ তিনটি টি-২০, তিনটি ওয়ানডে ও দু'টি টেস্টের জন্য় মুখোমুখি হয়েছে। কুড়ি ওভারের ফরম্য়াটে লড়াই ১-১ শেষ হয়েছে। চলছে পঞ্চাশ ওভারের খেলা। ভারত যেখানে এগিয়ে ১-০ ব্য়বধানে। সাদা বলের ক্রিকেট শেষ হলেই লাল বলের ক্রিকেট খেলবেন রোহিত শর্মা ও টেম্বা বাভুমারা। আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট কেপ টাউনে। এখানেও ভারতের চোখ থাকবে পয়েন্ট টেবলে এগিয়ে থাকার।

পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রথম টেস্টে যা হল:

১৯৯৫ সাল থেকে অস্ট্রেলিয়ার মাটিতে এই নিয়ে টানা ১৫ টেস্ট হারল পাকিস্তান।অস্ট্রেলিয়া টস জিতে প্রথমে ব্য়াট করার সিদ্ধান্ত নিয়েছিল। ডেভিড ওয়ার্নার (১৬৪) ও মিচেল মার্শের (৯০) ব্য়াটে ভর করে অজিরা প্রথম ইনিংসে ৪৮৭ রান তোলে। টেস্ট অভিষেক করে আমের জামাল একাই ছয় উইকেট তুলে নেন। বিস্তর চর্চা হয় তাঁকে নিয়ে। এই রানের জবাবে পাকিস্তান গুটিয়ে যায় মাত্র ২৭১ রানে। পাকিস্তানের হয়ে সর্বাধিক রান করেন ইমাম-উল-হক (৬২)। বল হাতে তিন উইকেট তুলে অস্ট্রেলিয়ার তারকা স্পিনার ন্য়াথান লিয়ঁ। মিচেল স্টার্ক ও কামিন্স পান দু'টি করে উইকেট। এক উইকেট জোশ হ্য়াজেলউড, ট্র্যাভিস হেড ও মার্শের।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ২৩৩ /৫ করে ইনিংস ডিক্লেয়ার করে। ৪৫০ রানের জয়ের টার্গেট নিয়ে ব্য়াট করতে নেমে পাকিস্তান গুটিয়ে যায় মাত্র ৮৯ রানে। সৌজন্য়ে স্টার্ক-হ্য়াজেলউড ও লিয়ঁ। স্টার্ক-হ্যাজেলউড নেন তিনটি করে উইকেট। লিয়ঁ নেন দুই উইকেট। এক উইকেটে কামিন্সের। পারথ টেস্টে ইতিহাস লিখলেন লিয়ঁ। দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট তুলে তিনি নাম লেখালেন অজি কিংবদন্তি শেন ওয়ার্নের ক্লাবে। ক্রিকেট ইতিহাসের অষ্টম বোলার হিসেবে লিয়ঁ ৫০০ টেস্ট উইকেট পেলেন। এই নিয়ে অস্ট্রেলিয়ার তৃতীয় বোলার হিসেবে লিয়ঁ এই ইতিহাস লিখলেন। তালিকায় ওয়ার্ন ছাড়াও রয়েছে গ্লেন ম্য়াকগ্রা। পাকিস্তান-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্ট খেলবে মেলবোর্নে। টেস্ট শুরু ২৬ ডিসেম্বর থেকে।

আরও পড়ুন: সচিনের প্রতি আচরণেরই পুনরাবৃত্তি ধোনির সঙ্গেও! চরম ঘোষণায় মহাপ্রলয় আনল বিসিসিআই

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 

 

 

.