ডাও`কে দুষে ইস্তফা অলিম্পিক কমিটির কর্তার

বিশ্বজোড়া প্রতিবাদ সত্বেও ভোপাল গ্যাস দুর্ঘটনায় অভিযুক্ত সংস্থা 'ডাও কেমিক্যালস`কে স্পনসর তালিকায় রাখার প্রতিবাদে লন্ডন অলিম্পিকের এথিকস কমিশনার-এর পদ থেকে ইস্তফা দিয়েছেন মেরেডিথ আলেকজন্ডার। লন্ডনের মেয়র বরিস জনসন নিযুক্ত আয়োজক কমিটির ১৩ জন কমিশনার-এর অন্যতম ছিলেন মেরিডিথ।

Updated By: Jan 26, 2012, 02:35 PM IST

উদ্বোধনের বাকি আর ঠিক ৬ মাস। কিন্তু স্পনসর ইস্যু ঘিরে লন্ডন অলিম্পিক আয়োজক কমিটিতে বিতর্ক এখনও অব্যাহত। বিশ্বজোড়া প্রতিবাদ সত্বেও ভোপাল গ্যাস দুর্ঘটনায় অভিযুক্ত সংস্থা 'ডাও কেমিক্যালস'কে স্পনসর তালিকায় রাখার প্রতিবাদে লন্ডন অলিম্পিকের এথিকস কমিশনার-এর পদ থেকে ইস্তফা দিয়েছেন মেরেডিথ আলেকজন্ডার। লন্ডনের মেয়র বরিস জনসন নিযুক্ত আয়োজক কমিটির ১৩ জন কমিশনার-এর অন্যতম ছিলেন মেরিডিথ।
লন্ডন অলিম্পিকে ডাও কেমিক্যালসকে স্পনসর করায় উত্তাল ভারত-সহ গোটা বিশ্ব। ভোপাল গ্যাস দুর্ঘটনা কাণ্ডে অভিযুক্ত সংস্থা ইউনিয়ন কার্বাইডের বর্তমান মালিক ডাও কেমিক্যালস লন্ডন অলিম্পিকের মূল স্পনসর হওয়ায় পথে নেমেছিলেন মানবাধিকার কর্মীরাও। গোটা ঘটনায় যে ভাবে আন্দোলন চলছিল তাতে চাপে পড়েই অলিম্পিকের এথিকস কমিশনার পদ থেকে মেরেডিথ আলেকজান্ডার পদত্যাগ করলেন বলে ওয়াকিবহাল মহলের ধারণা। মেরেডিথ জানিয়েছেন, আন্দোলন যে ভাবে ছড়াচ্ছে, তাতে লন্ডন অলিম্পিকের এথিকস কমিশনার পদে থাকা তাঁর পক্ষে সম্ভব ছিল না। সেই সঙ্গে মেরিডিথের দাবি, ১৯৮৪ সালের ভোপাল গ্যাস কাণ্ডে হাজার হাজার মানুষের মৃত্যুর জন্য দায়ী ডাও কেমিক্যালস-এর হয়ে প্রচারে অংশ নেওয়ার ব্যাপারে মানসিক সায় পাচ্ছিলেন না তিনি।

.