রেকর্ডের অলিম্পিক

প্রত্যেক অলিম্পিকের মত এবারের অলিম্পিকেও বহু রেকর্ড ভাঙা এবং গড়া হয়েছে। কিন্তু কাদের জন্য লন্ডন অলিম্পিক খবরের শিরোনামে? কারা স্মরণীয় করে রাখলেন দুহাজার বারোর অলিম্পিককে। সেই বিভিন্ন ঘটনাকে নিয়ে থাকছে এক টুকরো কোলাজ।

Updated By: Aug 13, 2012, 11:50 PM IST

প্রত্যেক অলিম্পিকের মত এবারের অলিম্পিকেও বহু রেকর্ড ভাঙা এবং গড়া হয়েছে। কিন্তু কাদের জন্য লন্ডন অলিম্পিক খবরের শিরোনামে?  কারা স্মরণীয় করে রাখলেন দুহাজার বারোর অলিম্পিককে। সেই বিভিন্ন ঘটনাকে নিয়ে থাকছে এক টুকরো কোলাজ।
উসেইন বোল্ট
লন্ডন অলিম্পিকে বিশ্বের দ্রুততম পুরুষকে দেখতে এবার মুখিয়ে ছিল গোটা বিশ্ব। ছয় বারের বিশ্বচ্যাম্পিয়ন উসেইন বোল্টও নিরাশ করেননি কাওকে। এবারের অলিম্পিকেও কেউ তাঁকে ছুঁতে পারলেন না। একশ, দুশো এবং ৪x১০০ রিলে দৌড়ে সোনা জিতে অন্যন্য নজির গড়লেন বোল্ট। শুধু তাই নয় ৪x১০০ রিলেতে করেছেন বিশ্বরেকর্ডও। জানিয়ে দিলেন কিংবদন্তী হয়েই অলিম্পিকে থাকতে চাই।
মাইকেল ফেল্পস
সম্ভবত সর্বকালের সেরা অলিম্পিয়ান আমেরিকান সাঁতারু মাইকেল ফেল্পস এই অলিম্পিক থেকেই নিজের কেরিয়ারকে বিদায় জানালেন। অলিম্পিকে ৪x১০০ মিটার মেডলেতে সোনা জিতে অবসর নেন নীল জলের রাজা। গোটা কেরিয়ারে বাইশটি পদক জিতেছেন তিনি। তার মধ্যে আঠেরোটিই সোনা। নীল জলকে বিদায় জানানোর দিন চোখের জল ধরে রাখতে পারেননি এই মহিয়ষী সাঁতারু।
ইয়ে শিওয়েন
লন্ডন অলিম্পিকে তারকা হয়ে উঠেছেন চিনের সাঁতারু ইয়ে শিওয়েন। অলিম্পিকে তাঁর দখলে দুটি সোনা। ব্যাক্তিগত ৪০০ মিটার ইভেন্টে ভেঙে দিয়েছেন পুরুষদের গড়া রেকর্ডও। তারপরই শিওয়েনের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ ওঠায় ক্রীড়াজগত উত্তাল হয়ে ওঠে। নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগকে পক্ষপাতদুষ্ট বলে মন্তব্য করেছেন শিওয়েন।
অস্কার পিস্টোরিয়াস
এবারের অলিম্পিকে অসাধ্য সাধন করেছেন দক্ষিণ আফ্রিকার অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াস। দুটো পা না থাকা সত্বেও ফাইবার প্লেটের সাহায্যে দুটি ইভেন্টে অংশগ্রহণ করে সবাইকে চমকে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই স্প্রিন্টার অস্কার পিস্টোরিয়াস। পদক না পেলেও তাঁর মানসিক দৃঢ়তা উদবুদ্ধ করেছে অলিম্পিকে দশ হাজার ক্রীড়াবিদকে।

.