Neeraj Chopra : ডায়মন্ড লিগ জেতার পর কীভাবে সময় কাটাচ্ছেন 'সোনার ছেলে'? ভাইরাল ভিডিয়ো দেখুন

Neeraj Chopra : ৯ সেপ্টেম্বর গভীর রাতে দেশবাসী যখন ঘুমের দেশে, ঠিক তখনই সুইজারল্যান্ডের জুরিখে প্রথম ভারতীয় হিসাবে ডায়মন্ড লিগ ফাইনাল খেতাব জিতেছিলেন পানিপথের নক্ষত্র অ্যাথলিট। 

Updated By: Sep 16, 2022, 10:11 PM IST
Neeraj Chopra : ডায়মন্ড লিগ জেতার পর কীভাবে সময় কাটাচ্ছেন 'সোনার ছেলে'? ভাইরাল ভিডিয়ো দেখুন
প্রথম ভারতীয় হিসেবে ডায়মন্ড লিগ ফাইনাল জেতার পর নীরজ চোপড়া। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডায়মন্ড লিগ ফাইনাল (Diamond League Final 2022) জিতে এই মুহূর্তে একেবারে ছুটির মেজাজে রয়েছেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। স্কাই ডাইভিং (Skydiving) থেকে শুরু করে বরফ ঘেরা পাহাড়ে বর্শা ছোড়া। সবকিছুই তারিয়ে তারিয়ে উপভোগ করলেন টোকিয়ো অলিম্পিক্সে (Tokyo Olympics) সোনাজয়ী ভারতের (India) এই অ্যাথলিট। ৯ সেপ্টেম্বর ডায়মন্ড লিগ জেতার পর থেকে সুইজারল্যান্ডে রয়েছেন 'সোনার ছেলে'। ছুটি কাটানোর সেই বিশেষ মুহূর্ত ইনস্টাগ্রামে পোস্ট করেছেন ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) এই জওয়ান। তবে স্কাই ডাইভিং নীরজের কাছে নতুন নয়। গত বছর দুবাইতেও স্কাই ডাইভিং করেছিলেন তিনি। 

৯ সেপ্টেম্বর গভীর রাতে দেশবাসী যখন ঘুমের দেশে, ঠিক তখনই সুইজারল্যান্ডের জুরিখে প্রথম ভারতীয় হিসাবে ডায়মন্ড লিগ ফাইনাল খেতাব জিতেছিলেন পানিপথের নক্ষত্র অ্যাথলিট। জুরিখের লেটজিগ্রান্ড স্টেডিয়ামে নীরজ শুরুটা ফাউল দিয়ে করেছিলেন ঠিকই, কিন্তু দ্বিতীয় প্রচেষ্টায় নীরজ তাঁর বর্শা পাঠান ৮৮.৪৪ মিটার দূরে (কেরিয়ারের চতুর্থ সেরা প্রয়াস)। এই থ্রোই নীরজকে এনে দিয়েছিল তাঁর স্বপ্নের খেতাব। এরপরের চারটি প্রয়াসে নীরজ তাঁর জ্যাভলিন যথাক্রমে ৮৮.০০ মিটার, ৮৬.১১ মিটার, ৮৭.০০ মিটার ও ৮৩.৬০ মিটার দূরত্বে ছোড়েন। ডায়মন্ড লিগ ফাইনালে অলিম্পিক্স রুপো জয়ী চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেজ ৮৬.৯৪ মিটার ছুড়ে দ্বিতীয় হয়েছিলেন। ৮৩.৭৩ মিটার ছুড়ে জার্মানির জুলিয়ান ওয়েবার ছিলেন তিন নম্বরে। 

আরও পড়ুন: T20 World Cup 2022 : তারকা ব্যাটারকে 'ব্যাকআপ'-এ রেখে কেমন দল গড়ল এশিয়ার সেরা শ্রীলঙ্কা? জেনে নিন

আরও পড়ুন: Venkatesh Iyer : ঘাড়ে জোরালো চোট! প্রাণে বাঁচলেন রোহিতের টিম ইন্ডিয়ার মারকুটে ব্যাটার, কে তিনি?

 

চোট-আঘাতের সমস্যা কাটিয়ে দীর্ঘ এক মাস পর ট্র্যাকে ফিরেছিলেন নীরজ। ফাইনালের সপ্তাহখানেক আগে ডায়মন্ড লিগের লোজানে লেগে নেমেই চমকে দিয়েছিলেন নীরজ। ৮৯.০৮ মিটার দূরত্বে জ্যাভলিন নিক্ষেপ করে ছিলেন শীর্ষে। নীরজ বুঝিয়ে দিয়েছিলেন যে, এ বার ইতিহাস লিখেই ফিরবেন। ২০১৭ ও ২০১৮ সালে নীরজ এই ইভেন্টের ফাইনালের জন্য কোয়ালিফাই করলেও সাতে এবং চারে শেষ করেছিলেন। নীরজ এ বার খেতাব জিতে অধরা স্বপ্নপূরণ করেছিলেন। 

Neeraj Chopra

 

কুঁচকির চোটের জন্য বার্মিংহ্যামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন নীরজ। মার্কিন মুলুকে অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো জিতে নীরজ বলেছিলেন, 'চতুর্থ থ্রোয়ের পর আমি থাইয়ে অস্বাচ্ছন্দ্য বোধ করি। যতটা জোর দিয়ে ছুড়তে চেয়েছিলাম, সেটা করতে পারিনি।' অঞ্জু ববি জর্জের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে দেশকে দ্বিতীয় পদক এনে দিয়েছিলেন নীরজ। ২০০৩ সালে প্যারিসে অঞ্জু  লং জাম্পে ব্রোঞ্জ পান। ১৯ বছর পর অঞ্জুকে ছাপিয়ে নীরজ রুপো জিতে চমকে দিয়েছিলেন।

 

কমনওয়েলথ থেকে নিজের নাম প্রত্যাহার করার পর নীরজ চোট সারিয়ে নেমেছিলেন এই ডায়মন্ড লিগের মিটেই। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে শ্যুটিংয়ে সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। ঠিক ১৩ বছর নীরজ টোকিয়ো অলিম্পিক্সে জ্যাভলিন ছুড়ে দেশকে সোনা এনে দিয়েছিলেন। নীরজের সেই 'সোনা'র বর্শা আছে এখন সুইজারল্যান্ডের লোজানে অবস্থিত অলিম্পিক মিউজিয়ামে। নীরজের জ্যাভলিনের ঠিকানা এই বিশেষ জাদুঘর। নীরজ নিজে হাতে তাঁর জ্যাভলিন মিউজিয়াম কর্তৃপক্ষকে দিয়ে এসেছেন কিছুদিন আগেই। আর সেই সুইসদের দেশেই নীরজ ইতিহাস লিখে দিলেন। আর এ বার সেই সুইজারল্যান্ডে তাঁকে খোশমেজাজে দেখা গেল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.