Sachin Tendulkar: অভিষেকেই সচিনের মুখে! ভেবেই কেঁপে গেছিলেন কিংবদন্তি প্রোটিয়া পেসার

২০১০ সালে ভারত গিয়েছিল দক্ষিণ আফ্রিকা সফরে। সেঞ্চুরিয়নে সচিনের সেঞ্চুরি এখনও ফ্যানদের চোখে লেগে রয়েছে।

Updated By: Dec 27, 2021, 07:43 PM IST
Sachin Tendulkar: অভিষেকেই সচিনের মুখে! ভেবেই কেঁপে গেছিলেন কিংবদন্তি প্রোটিয়া পেসার

নিজস্ব প্রতিবেদন: এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকায় রয়েছেন বিরাট কোহলিরা (Virat Kohli)। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে চলছে ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট। আর ম্যান্ডেলার দেশে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রান শিকারিদের তালিকায় সবার ওপরে রয়েছেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। ব্যাটিং মায়েস্ত্রো দক্ষিণ আফ্রিকায় ১৫টি টেস্টে ১১৬১ রান করেছেন। সচিনের গড় ৪৬.৪৪। 'আধুনিক ক্রিকেটের ডন' ৫টি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন। সর্বকালের বিচারে ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যে অনুষ্ঠিত টেস্ট ম্যাচে সর্বোচ্চ রানও আছে সচিনের। ২৫টি টেস্টে তিনি করেছেন ১৭৪১ রান।

এহেন সচিনকেই নিজের অভিষেক টেস্টে বল করেছিলেন মর্নি মর্কেল (Morne Morkel)। আর সেদিন রীতিমতো কেঁপে গিয়েছিলেন তরুণ মর্কেল। সেই অভিজ্ঞতা ভাগ করে নিলেন রামধনু দেশের কিংবদন্তি জোরে বোলার। ২০০৬-০৭ মরসুমের কথা। সেবার ভারত গিয়েছিল দক্ষিণ আফ্রিকা সফরে। মর্কেল এক সাক্ষাৎকারে বলছেন, "২০০৬ সালে আমার অভিষেক হয়েছিল। আমাকে প্রথম ওভারেই সচিনকে বল করতে হয়েছিল। এখনও মনে আছে পলি (শন পোলক) আমার হাতে যখন বল তুলে দিয়েছিল, মনে হয়েছিল আমার পক্ষাঘাত হয়েছে। আমি ভেবে নিয়েছিলাম যে, আমাকে বল করতেই হবে। এরপর সচিনের বিরুদ্ধে ২০১০ সালে টেস্ট খেলেছি। প্রথম দিন প্রচুর বৃষ্টি হয়েছিল সেবার। ভারতকে আমরা ১৩০ রানের মধ্যে গুটিয়ে দিয়েছিলাম। পরে পরিস্থিতি ব্যাট করার জন্য ভাল হয়। দ্বিতীয় ইনিংসে সচিন যেভাবে ব্যাট করেছিল, সেটা ছিল চোখের আরাম। সচিনের ব্যাটটা সেদিন অনেক চওড়া মনে হয়েছিল। সচিনের বিরুদ্ধে আমাদের কোনও পরিকল্পনাই কাজে লাগেনি। সবের জন্য ওর উত্তর প্রস্তুত ছিল। আমার জন্য এটা বিশেষ মুহূর্ত ছিল।" 

আরও পড়ুন: Broccoli Soup থেকে Chicken Chettinad! বিরাটদের লাঞ্চের মেন্যু ভাইরাল

মর্কেল ২০১০ সালে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের কথা বলেছেন। সেই সেঞ্চুরিয়নে মুখোমুখি হয়েছিল এমএস ধোনির ভারত ও গ্রেম স্মিথের দক্ষিণ আফ্রিকা। সেই টেস্টে ভারত ইনিংস ও ২৫ রানে হেরেছিল। সচিন প্রথম ইনিংসে ৩৬ রানে এলবিডব্লিউ হয়ে যান ডেইল স্টেইনের বলে। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১১১ রানের ইনিংস খেলেন তিনি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Gha

.